iPhone Mini: আইফোন ১৩ সিরিজেই সম্ভবত শেষ লঞ্চ হয়েছে ‘মিনি’ মডেল, আইফোন ১৪ সিরিজে থাকবে না এই ভ্যারিয়েন্ট

গত ১৪ সেপ্টেম্বর কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল 'ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং' নামের একটি ভার্চুয়াল ইভেন্টে আইফোন ১৩ সিরিজ লঞ্চ করেছিল। মোট চারটি ফোন লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজে।

iPhone Mini: আইফোন ১৩ সিরিজেই সম্ভবত শেষ লঞ্চ হয়েছে 'মিনি' মডেল, আইফোন ১৪ সিরিজে থাকবে না এই ভ্যারিয়েন্ট
তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে আইফোন ১৩ মিনি ফোন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 6:51 AM

সম্প্রতি লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। আইফোন ১২ সিরিজের মতোই অ্যাপেলের নতুন আইফোন সিরিজেও রয়েছে ‘মিনি’ ভ্যারিয়েন্ট। আইফোন ১৩ সিরিজে লঞ্চ হয়েছে আইফোন ১৩ মিনি। শোনা যাচ্ছে যে আইফোন ১৩ সিরিজই সম্ভবত শেষ সিরিজ যেখানে ‘মিনি’ মডেল লঞ্চ হয়েছে। আগামী দিনে কোনও আইফোন সিরিজে হয়তো ‘মিনি’ মডেল লঞ্চ হবে না। এই প্রসঙ্গে উল্লেখ্য যে, আগামী বছর অর্থাৎ ২০২২ সালে আইফোন ১৪ সিরিজ লঞ্চের সম্ভাবনা রয়েছে। তবে সেখানে আইফোন ১৪ মিনি লঞ্চের সম্ভাবনা সম্ভবত নেই।

গত ১৪ সেপ্টেম্বর কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ নামের একটি ভার্চুয়াল ইভেন্টে আইফোন ১৩ সিরিজ লঞ্চ করেছিল। আইফোন ১৩ মিনি মডেলের পাশাপাশি ভ্যানিলা ভ্যারিয়েন্ট আইফোন ১৩, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স লঞ্চ করেছিল অ্যাপেল সংস্থা। আইফোন ১২ সিরিজের মতো আইফোন ১৩ সিরিজেও একই ধরনের মডেল লঞ্চ হয়েছে। তবে আগামী দিনে আইফোন ১৪ সিরিজ বা অন্যান্য আইফোন সিরিজে ‘মিনি’ মডেল থাকার সম্ভাবনা সম্ভবত নেই। অন্যদিকে, আইফোন ১৩ সিরিজ লঞ্চের পর আবার আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স তৈরি বন্ধ করেছে অ্যাপেল সংস্থা।

টিপস্টার জন প্রোসার দাবি করেছেন যে, আগামী বছর অ্যাপেল সংস্থা মোটেও আইফোন ১৪ মিনি লঞ্চ করবে না। আইফোন ১৩ মিনি- ই আইফোনের শেষ ‘মিনি’ মডেল বলেও দাবি করেছেন তিনি। তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছিল আইফোন ১৩ মিনি ফোন। এর মধ্যে আইফোন ১৩ মিনি ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ভারতে ৬৯,৯০০ টাকা। ২৫৬ জিবি স্টোরেজ কনফিগারেশনের দাম ৭৯,৯০০ টাকা। আর টপ ভ্যারিয়েন্ট অর্থাৎ ৫১২ জিবি স্টোরেজের মডেলের দাম ৯৯,৯০০ টাকা।

গত জুন মাসে অ্যাপেল ডিভাইস অ্যানালিস্ট মিন চি কুয়ো বলেছিলেন যে, ২০২২ সালে আইফোনের যে সিরিজ আসবে সেখানে ‘মিনি’ মডেল না থাকার সম্ভাবনাই বেশি। কিন্তু কেন বন্ধ হচ্ছে আইফোন ‘মিনি’ ভ্যারিয়েন্ট? বিশেষজ্ঞদের একাংশের মতে সেভাবে বিক্রি হচ্ছে না আইফোনের ‘মিনি’ ভ্যারিয়েন্ট। ছোট ডিসপ্লের বদলে তুলনায় বড় স্ক্রিন সাইজের আইফোনেই মন দিয়েছে আমজনতা। এদিকে আবার শোনা গিয়েছে যে, আইফোন ১৪ সিরিজে রেগুলার আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো ম্যাক্স— এই চারটি মডেল থাকতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, আইফোন ১২ মিনি- র মতোই আইফোন ১৩ ‘মিনি’ মডেলেও রয়েছে একটি ৫.৪ ইঞ্চির সুপার রেটিনা XDA ডিসপ্লে। আইফোন ১৩ সিরিজের চারটি মডেলের মধ্যে এই ‘মিনি’ মডেলেই রয়েছে একটি ছোট ব্যাটারি। বাকি সমস্ত ফিচার অন্যান্য ফোনের মতোই। এছাড়াও আইফোন ১৩ মিনি মডেলে রয়েছে ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ এবং এ১৫ বায়োনিক চিপ।

আরও পড়ুন- Realme GT Neo 2: কত দাম হতে পারে এই স্মার্টফোনের? লঞ্চের আগে সম্ভাব্য দাম ফাঁস অনলাইনে