iPhone Charging Issue: 80 শতাংশের পর আর চার্জই নিচ্ছে না সাধের আইফোন, ভারতীয়দের সঙ্গেই কেন এমনটা হয়?

iPhone Charging Tips: ভারতের বিভিন্ন প্রান্তের মানুষজনকে আইফোনের চার্জিং নিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়। দেখা যায়, 80% চার্জিংয়ের পর আর নিতে চাইছে না অর্থাৎ 100% চার্জিং সম্ভব হচ্ছে না। কেন এমনটা হয়?

iPhone Charging Issue: 80 শতাংশের পর আর চার্জই নিচ্ছে না সাধের আইফোন, ভারতীয়দের সঙ্গেই কেন এমনটা হয়?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 1:24 PM

আসাদ মল্লিক

দিল্লি বা উত্তর ভারতের কোনও এক রাজ্যে আপনার বাড়ি? তাহলে চলতি বছরে ভয়াবহ তাপপ্রবাহের অভিজ্ঞতা নিশ্চয়ই আপনার হয়েছে। আর এই নিদারুণ গরমের সমস্যায় সবচেয়ে বেশি ভুক্তভোগী হয়েছেন আইফোন (iPhone) ব্যবহারকারীরা। হয়তো চাইছেন আপনার ফোনে 100% চার্জ দিতে, কিন্তু 80%-র পরই বন্ধ হয়ে যাচ্ছে চার্জিং (Charging Issue)। তবে কি আপনার অত্যাধুনিক আইফোনেও এবার সফ্টওয়্যার সংক্রান্ত কোনও সমস্যা?

প্রযুক্তিগত কোনও গোলমাল নয়, বরং ফোনকে অত্যাধিক গরম থেকে বাঁচাতেই যে এই কেরামতি, তা সাফ জানাল অ্যাপল। বিশ্বের বৃহত্তম ফোন প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, “অত্যধিক গরমে যাতে আপনার আইফোন, আইপ্যাড বা অন্য কোনও অ্যাপল গ্যাজেটসের ক্ষতি না হয় এবং যাতে ব্যাটারির আয়ুও যাতে বেশিদিন থাকে, তার জন্যই সফ্টওয়্যারে এই ছোট্ট পরিবর্তনটি ঘটিয়েছে অ্যাপল।”

যদি 80% পর্যন্ত চার্জ হয়েই থমকে যায় আইফোনের চার্জিং, তাহলে কী করবেন? সেক্ষেত্রে চার্জার বন্ধ করে একটু পরে চার্জ দিতে বলছে অ্যাপল কর্তৃপক্ষ। স্থান পরিবর্তন করে অপেক্ষাকৃত শীতল জায়গাতেও চার্জ দিতে পারেন আপনার পেয়ারের আইফোনটিকে।

গ্রীষ্মের দাবদাহে ক্ষতি হয় ব্যাটারির, যা হার্ডওয়্যারের অন্যান্য অংশের আয়ুকেও ক্রমশ কমিয়ে দেয়। এক্ষেত্রে ডিভাইস ব্যবহারকারীদের সতর্ক হওয়ার বার্তা দিয়েছে অ্যাপল। নিজের আইফোনের সেটিংস থেকে ‘লার্ন মোর’ অপশনে ক্লিক করুন, তারপর সেখানে ব্যাটারির স্বাস্থ্য খতিয়ে দেখুন। যদি কোনও ভাবে আপনার ফোনে ‘অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং’ চালু হয়ে গিয়ে থাকে, সে ক্ষেত্রে ধীর গতিতে চার্জ হয়ে ব্যাটারির স্বাস্থ্য দীর্ঘায়িত করবে আইফোন নিজেই।

প্রসঙ্গত, প্রত্যেকদিন কীভাবে, কতক্ষণ ধরে চার্জ হচ্ছে আইফোন, সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জমা রাখে অ্যাপল। যদিও সেই তথ্য আপনি বা অ্যাপল, কারও পক্ষেই দেখা সম্ভব নয়। এই তথ্য যাচাই করে আইফোন নিজেই ঠিক করে কখন চালু হবে ‘অপ্টিমাইজড চার্জিং’, এই সিস্টেমের দৌলতে আপনি যদি আইফোনটিকে চার্জে বসিয়ে ভুলেও যান, সেক্ষেত্রে খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে না ব্যাটারি।