5G Price In India: দেশে 5G প্ল্যান রিচার্জ করতে কত টাকা খরচ হবে জানেন?

5G রিচার্জের খরচ কি 4G-র মতোই হবে, নাকি তার থেকে বেশি হবে? দেশের 5G রিচার্জ প্ল্যান সম্পর্কিত বিভিন্ন তথ্যগুলি এখানে জেনে নিন।

5G Price In India: দেশে 5G প্ল্যান রিচার্জ করতে কত টাকা খরচ হবে জানেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 2:54 PM

5G Recharge Plans Price: স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, ভারতে চটজলদি 5G পরিষেবা হাজির হবে। দীর্ঘ সময় ধরেই দেশের টেলিকম সংস্থাগুলিও 5G নেটওয়ার্ক নিয়ে অক্লান্ত পরিশ্রম করে চলেছে। সেই অক্লান্ত পরিশ্রমের ফলেই ভারতীয়দের হাতে আগামী আর কয়েক মাসের মধ্যেই পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক তুলে দিতে চলেছে রিলায়েন্স জিও, এয়ারটেল বা ভোডাফোন আইডিয়ার মতো সংস্থাগুলি। কিছু রিপোর্ট থেকে তো আবার এমনও জানা গিয়েছিল যে, চলতি মাসের শেষ দিকেই রিলায়েন্স জিও এবং এয়ারটেল তাদের 5G পরিষেবার প্রথম পর্যায়টি লঞ্চ করবে। অন্য দিকে ভি বা ভোডাফোন আইডিয়াও এই দৌড়ে খুব একটা পিছিয়ে নেই। কিন্তু এখন সবথেকে বড় প্রশ্নটা হল, ভারতে 5G পরিষেবা নিতে কত টাকা খরচ হবে, সেই খরচ কি 4G-র মতোই হবে, নাকি তার থেকে কম বা বেশি হতে চলেছে?

টেলিকম সংস্থাগুলির তরফে এ বিষয়ে নিশ্চিত ভাবে কিছু না জানানো হলেও এয়ারটেল সিইও গোপাল ভিত্তল সম্প্রতি ইন্ডিয়া টুডে-র প্রযুক্তি বিভাগের কাছে জানিয়েছেন যে, তাদের 5G পরিষেবার খরচ 4G-র মতোই হবে। তাঁর কথায়, “স্পেকট্রাম নিলামের পরেই আমরা এর চূড়ান্ত খরচ সম্পর্কে জানতে পারব। আপনারা যদি অন্যান্য দেশের দিকে তাকান, তাহলে দেখতে পাবেন 4G-র তুলনায় খুব একটা বেশি চার্জ করা হচ্ছে না 5G নেটওয়ার্কের জন্য।” কয়েক মাস আগে স্পেকট্রাম নিলামের আগে এমনটা দাবি করেছিলেন মিস্টার ভিত্তল।

এদিকে রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়ার তরফে কিন্তু এখনও পর্যন্ত 5G পরিষেবার খরচ সম্পর্কে একটা টুঁ শব্দও করা হয়নি। তবে এ কথা বলাই যায় যে, প্রতিযোগিতার বাজারে এয়ারটেলের 5G প্ল্যানের থেকে জিও ও ভোডাফোন আইডিয়ার 5G রিচার্জ প্যাকগুলির খরচের হেরফের বেশ ভালই হবে। স্পেকট্রাম নিলাম শুরু হওয়ার অনেক আগেই জানা গিয়েছিল যে, 4G-র তুলনায় দেশে 5G নেটওয়ার্কের খরচ একটু বেশিই হবে। তবে মনে করা হচ্ছে, প্রচুর পরিমাণ মানুষের কাছে 5G পরিষেবা পৌঁছে দিতে প্রাথমিক পর্যায়ে এর খরচ বেশ কিছুটা কম করা হবে।

ভারতে যখন প্রথম 4G লঞ্চ হয়, আর রিলায়েন্স জিও-ই যখন শুরুটা করে তখন প্ল্যানগুলির খরচ খুবই কম রাখা হয়েছিল। কিন্তু সময় যতই ঘনিয়েছে, ততই বেড়েছে রিচার্জ প্ল্যানের দাম। এমনকি 2021 সালের একবারে শেষ দিকে এসে প্রতিটি বেসরকারি টেলকোই তাদের ট্যারিফ খরচ বাড়িয়েছে। যদিও ভারতে 5G নেটওয়ার্কের সূচনা সর্বপ্রথম কোন কোম্পানি করবে, সে বিষয়ে নিশ্চিত বার্তা মেলেনি। তবে প্রতিযোগিতার দৌড়ে যে জিও এবং এয়ারটেল অনেকটাই এগিয়ে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

কিন্তু, 5G যে দেশে কবে ঠিক লঞ্চ করবে, তাও এখন একটা রহস্য। কিছু রিপোর্ট থেকে জানা যাচ্ছে, জিও ও এয়ারটেল প্রথম পর্যায়ের 5G নেটওয়ার্ক চলতি বছরের শেষ দিকে লঞ্চ করতে পারে। কিছু রিপোর্টে আবার এ-ও দাবি করা হয়েছে, অফিসিয়াল লঞ্চই এ বছরের শেষ দিকে হবে এবং গোটা দেশে এই নেটওয়ার্ক চালু হতে হতে নতুন বছরের প্রথম দিকটা হয়ে যেতে পারে।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, 4G-র তুলনায় 5G নেটওয়ার্কের স্পিড 10 গুণ বেশি হবে। এটাও বলা হচ্ছে যে, 5G বর্তমান 50ms (প্রায়) থেকে 1 মিলিসেকেন্ডের কম লেটেন্সি কমিয়ে দেবে। আর একটি ভাল দিক হল, ওকলার সাম্প্রতিকতম একটি গবেষণা থেকে জানা গিয়েছে, ভারতে ঠিক এই মুহূর্তেই 89 শতাংশ মানুষ 5G আপগ্রেড করিয়ে নিতে প্রস্তুত। শুধু তাই নয়। তাঁদের স্থানীয় এলাকায় যে নেটওয়ার্ক সর্বপ্রথম 5G নিয়ে আসবে, তাদের কোম্পানিতেও নাম লেখাতে বা সুইচ করতেও কোনও আপত্তি নেই গ্রাহকদের।