কলকাতায় Reliance Jio-র 1 কোটি গ্রাহক, মুকেশ আম্বানির সংস্থার নতুন মাইলফলক

Reliance Jio News: 2023 সালের মে মাসে কলকাতার মেট্রো সার্কেলের ট্রেন্ড লক্ষ্য করে ম্যাকোয়ার রিসার্চ রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Vi বা ভোডাফোন আইডিয়ার ক্রমহ্রাসমান বাজার শেয়ারকে পুঁজি করে তাদের শেয়ারের বেশিরভাগটা সংগ্রহ করে নিজের অবস্থান আরও শক্তিশালী করেছে Reliance Jio।

কলকাতায় Reliance Jio-র 1 কোটি গ্রাহক, মুকেশ আম্বানির সংস্থার নতুন মাইলফলক
কলকাতায় Jio-র জয়জয়কার।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 6:56 PM

Jio In Kolkata: কলকাতায় 1 কোটি সাবস্ক্রাইবার হয়ে গেল Reliance Jio-র। 2023 সালের মার্চে টেলিকম সংস্থাটি মোট 15,000 সাবস্ক্রাইবারকে নিজেদের ক্লাবের সদস্য করে এই নজির সৃষ্টি করেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার সাম্প্রতিকতম রিপোর্ট থেকে এমনই তথ্য উঠে এসেছে। অন্য দিকে Airtel চলতি বছরের মার্চে 8,654 সাবস্ক্রাইবার যোগ করেছে, সেই জায়গায় Vodafone Idea ওই একই মাসে 34,693 ইউজার হারিয়েছে।

2023 সালের মে মাসে কলকাতার মেট্রো সার্কেলের ট্রেন্ড লক্ষ্য করে ম্যাকোয়ার রিসার্চ রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Vi বা ভোডাফোন আইডিয়ার ক্রমহ্রাসমান বাজার শেয়ারকে পুঁজি করে তাদের শেয়ারের বেশিরভাগটা সংগ্রহ করে নিজের অবস্থান আরও শক্তিশালী করেছে Reliance Jio। রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, এর দ্বারা Airtel সে ভাবে উপকৃত হয়নি।

কলকাতা মেট্রো সার্কেলে মোট টেলিকম সাবস্ক্রাইবার 24 মিলিয়ন। তাদের মধ্যে সবথেকে বেশি মার্কেট শেয়ার রয়েছে Reliance Jio-র, 43%। সেই জায়গায় অনেকটাই পিছিয়ে রয়েছে Airtel ও Vi। দুই সংস্থার সম্মিলিত মার্কেট শেয়ার 24%। অনেকটাই পিছিয়ে রয়েছে সরকারি টেলকো BSNL, যাদের মার্কেট শেয়ার 9%।

তবে অ্যাক্টিভ ইউজারদের নিয়ে ভিসিটর লোকেশন রেজিস্টার বা VLR-এর ডেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যাক্টিভ ইউজারদের মধ্যে সবার প্রথমে রয়েছে Jio, যাদের মার্কেট শেয়ার 98.5%। সেই জায়গায় Airtel ও Vi-এর মার্কেট শেয়ার যথাক্রমে 96.5% এবং 88.5%।

অন্য দিকে হোম ব্রডব্যান্ড সেগমেন্টে 2023 সালের মার্চে 13,000 সাবস্ক্রাইবারকে জুড়ে সেখানেও নেতৃত্বস্থানীয় জায়গায় পৌঁছে গিয়েছে Reliance Jio।