YouTube First Video: ১৭ বছর আগে এই ভিডিয়োটাই ইউটিউবে প্রথম আপলোড করা হয়েছিল, কী এমন ছিল?

Jawed Karim: ইউটিউবে প্রথম যে ভিডিয়োটা আপলোড করা হয়েছিল, সেটা কী ছিল জানেন? জাভেদ কারিম নামের একজন সেই ভিডিয়োটা আপলোড করেছিলেন। কী ছিল সেই ভিডিয়োতে, একবার দেখে নিন।

YouTube First Video: ১৭ বছর আগে এই ভিডিয়োটাই ইউটিউবে প্রথম আপলোড করা হয়েছিল, কী এমন ছিল?
জাভেগ কারিম নামের ইউটিউবের প্রথম ভিডিয়ো আপলোডার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 4:47 PM

টাইমমেশিনে ফিরে যাওয়া যাক ১৭ বছর ১ দিন আগে। ২০০৫ সালের ২৪ এপ্রিল, দিনটা ছিল একটা রবিবার। সেই দিনই ইউটিউবের (YouTube) প্রথম ভিডিয়োটি (First Video) আপলোড করেছিলেন ২৫ বছরের জাভেদ করিম (Jawed Karim) নামের এক যুবক। সেই ২০০৫ সাল থেকে ২০২২ সাল ইস্তক ইউটিউবে আপলোড হয়েছে অগুনতি ভিডিয়ো। আজ সেই ইউটিউবই বিশ্বের সবথেকে জনপ্রিয় ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্ম। একটা ক্যামেরা দিয়ে যথাযথ ভিডিয়ো তুলে তা আপলোড করার আইডিয়াটা সেই সময় থেকেই অত্যন্ত জনপ্রিয় হতে শুরু করে। এখন প্রশ্ন হচ্ছে, কী ছিল সেই ভিডিয়োতে? কারণ, ইউটিউবে আপলোড হওয়া প্রথম ভিডিয়োটি নিয়ে বহু মানুষের উন্মাদনা রয়েছে।

ইউটিউবে আপলোড হওয়া প্রথম ভিডিয়োটিতে আহামরি এমন কিছু ছিল না। জাভেদ কারিমের শেয়ার করা সেই ভিডিয়োর রেজ়োলিউশন ছিল খুবই খারাপ। লো-রেজ়োলিউশনের সেই ভিডিয়োর ডিউরেশন ছিল মাত্র ১৯ সেকেন্ড। ‘মি অ্যাট দ্য জ়ু’ শীর্ষক সেই ভিডিয়োতে ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাভেদ কারিমি তুলে ধরেছিলেন, স্যান দিয়েগো চিড়িয়াখানায় হাতিরা তাদের শুঁড়টি কী ভাবে সামলায়।

ইউটিউবের প্রথম দিককার ভিডিয়োগুলি সে ভাবে এডিট করা হত না। আজ যে ভাবে ইউটিউবে বেশির ভাগ ভিডিয়োই এডিট করে এবং নানাবিধ কারসাজির মাধ্যমে চিত্তাকর্ষক করে তোলা হয়, দুই দশক আগে এমনটা কিন্তু হত না। ইউটিউবের প্রথম ভিডিয়োতে কারিম বলছেন, “সব ঠিকাছে। আর এখন আমরা হাতিদের সামনে দাঁড়িয়ে রয়েছি। হাতিদের সম্পর্কে সবথেকে মজার বিষয়টি হল, তাদের অনেক বড় বড় শুঁড় থাকে, যা সত্যিই আকর্ষণীয়।”

আর একটা কথা না বললেই নয়। কারিম যখন এই ভিডিয়োটি আপলোড করেছিলেন, তখন তাঁর ধারণাই ছিল না, যেখানে তিনি প্রথম বার কোনও ভিডিয়ো আপলোড করলেন, সেই প্ল্যাটফর্মই এক সময় সারা বিশ্বের জনপ্রিয় ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফর্ম হয়ে উঠবে। কারিমের শেয়ার করা সেই প্রথম ভিডিয়োর ভিউ ২২৮ মিলিয়ন এবং কমেন্ট প্রায় ১১ মিলিয়ন ছাপিয়ে গিয়েছে। সম্প্রতি এক ইউজার সেখানে কমেন্ট করে লিখছেন, “আমরা আমাদের সন্তানদের কখনও এই ভিডিয়োটা একবার দেখাব।”

জাভেদ কারিমি ২০০৫ সালে ইউটিউবে প্রথম ভিডিয়োটি আপলোড করার এক মাস পরই ইউটিউব একটি পাবলিক বিটা সার্ভিস লঞ্চ করে। সে বছরই নভেম্বর মাসে অফিসিয়ালি ইউটিউব লঞ্চ করে। আর সেই সময়েই স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স নিয়ে মাস্টার্স ডিগ্রি করতে যান কারিম। ২০০৬ সালে গুগল ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ইউটিউব অধিগ্রহণ করার পরে ১০ মিলিয়নেরও বেশি অর্থ রোজগার করেন কারিম। পরবর্তীতে একটি ভেঞ্চার ফান্ড লঞ্চ করেন কারিম, যার নাম দেওয়া হয় ইওনিভার্সিটি ভেনচার্স। সেই সংস্থায় বিনিয়োগ করে এয়ারবিএনবি এবং রেডিট।

আরও পড়ুন: সাপোর্টের নাম করে ভুয়ো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের রমরমা, সামান্য অসতর্কতায় সব শেষ!

আরও পড়ুন: ইনস্টার মতো এবার হোয়াটসঅ্যাপ স্টেটাসেও জুড়তে পারবেন লোকেশন স্টিকার, কী ভাবে?

আরও পড়ুন: নিমেষে ফোনের ব্যাটারি শেষ? নেপথ্যে গুগল মেসেজের বড় সমস্যা, সমাধানটা এখনই জেনে নিন