Fake WhatsApp Support: সাপোর্টের নাম করে ভুয়ো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের রমরমা, সামান্য অসতর্কতায় সব শেষ!

Scam Alert: সাহায্যের নাম করে বড়সড় প্রতারণার ছক কষছে সাইবার জালিয়াতরা। আর তার জন্য টার্গেট করা হয়েছে বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

Fake WhatsApp Support: সাপোর্টের নাম করে ভুয়ো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের রমরমা, সামান্য অসতর্কতায় সব শেষ!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 12:40 PM

সাপোর্টের (Fake Support) নাম করে ভুয়ো হোয়াটসঅ্যাপের (WhatsApp) রমরমা ব্যাপক হারে বেড়েছে। উদ্দেশ্য একটাই, অত্যন্ত গোপনীয় তথ্য থেকে শুরু করে একাধিক স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেওয়া। আর সেই কারণেই যে কোনও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে অত্যন্ত সতর্ক হতে হবে। কারণ, যে কোনও মুহূর্তে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পয়সাও গায়েব হওয়ারও ব্যাপক সম্ভাবনা রয়েছে। সাইবার অপরাধীরা (Cybercriminals) হোয়াটসঅ্যাপ সাপোর্টের নাম করে গ্রাহকদের কাছে খুব দ্রুততার সঙ্গে কিছু মেসেজ পাঠাচ্ছেন। এদিকে সেই মেসেজ দেখে ইউজারদের কোনও মতে বুঝে ওঠার জো নেই যে, মেসেজটি আদৌ সত্যি কী না। তাতেই অনেকে অনেক স্পর্শকাতর তথ্য স্ক্যামারদের কাছে শেয়ার করে বসছেন। আপনি যদি সত্যিই এমনতর কোনও ইমেল পান, সেক্ষেত্রে প্রেরকের পরিচয় আপনার ডাবল চেক করা উচিৎ। সন্দেহজনক কিছু মনে হলেই সেই প্রেরককে যত দ্রুত সম্ভব ব্লক করে দিন।

সাইবার অপরাধীরা নিজেদের প্রোফাইল ছবিতে হোয়াটসঅ্যাপ লোগো লাগিয়ে রাখছেন। সেই ছবিতে থাকছে একটি কনফার্মড টিকও। এমনটা করার পিছনে একটাই কারণ রয়েছে। যাতে সাইবার ক্রিমিনালদের প্রোফাইল একবার দেখার পর যেন ইউজারদের কোনও ভাবেই না মনে হয় যে, সেগুলি ভুয়ো প্রোফাইল এবং সেগুলির সঙ্গে সাইবার অপরাধীরা যুক্ত। হোয়াটসঅ্যাপ সাপোর্ট আসল নাকি নকল – তা কী ভাবে বুঝবেন, সেই প্রক্রিয়াটাও আজ আমরা একবার দেখে নেব।

গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করে হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফোর তরফে বলা হচ্ছে, “যখন আপনি কোনও একটা ভেরিফায়েড কন্ট্যাক্টের সঙ্গে চ্যাট করবেন, তখন তাঁর নামের পাশেই একটি ভেরিফায়েড ব্যাজ দেখানো হবে। এখন ভেরিফায়েড ব্যাজটি যদি অন্য কোনও লোকেশনে দেখানো হয়, তখন বুঝতে হবে ডাল মে কুছ কালা হ্যয়! পরিষ্কার হয়ে যাবেন যে, হোয়াটসঅ্যাপ সাপোর্টের নাম করে আপনাকে ঠকানোর চেষ্টা করা হচ্ছে।” এ বিষয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সতর্ক থাকা উচিৎ যে, কখনও প্রোফাইল ছবিতে ব্যাজ থাকবে না। ভেরিফায়েড ব্যাজটি সব সময়ই কন্ট্যাক্টের নামের পাশে দেখানো হয়।

ডব্লুএবিটাইনফো আরও লিখছে, “এই ভুয়ো কন্ট্যাক্টগুলি হোয়াটসঅ্যাপ গ্রাহকদের একাধিক স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। যেমন, আপনার ক্রেডিট কার্ডের তথ্য। এই বলে টোপ দেওয়া হতে পারে, যে কোনও মুহূর্তে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট হয়ে যেতে পারে। আর সেটা আটকাতেই আপনার কাছে একটি ৬-ডিজিট কোডের অনুরোধ করা হতে পারে, যাতে যে কোনও মুহূর্তে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করা যায়।”

এই ধরনের প্রতারণাচক্র এড়িয়ে চলার সবথেকে বড় উপায় হল, সর্বদা সজাগ থাকা এবং নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলি ব্যবহার করার সময় চোখ-কান খোলা রাখা। কারণ, হোয়াটসঅ্যাপ কখনই আপনার ক্রেডিট কার্ড তথ্য চাইবে না। আর তা চাইবে না বলেই ৬-ডিজিট কোড বা টু-স্টেপ ভেরিফিকেশন পিনেরও কোনও প্রশ্ন আসছে না। এমনকী অ্যাকাউন্ট বন্ধ যাতে না হয়, হোয়াটসঅ্যাপ আপনার কাছে টাকা বা ব্যক্তিগত কোনও তথ্যই চাইবে না।

আরও পড়ুন: চার্জার ছাড়া ফোন বিক্রি অবৈধ ও অপমানজনক, অ্যাপলকে তীব্র ভর্ৎসনা বিচারকের, ৮৩,০০০ টাকা জরিমানাও

আরও পড়ুন: মাস্কে লাগিয়ে ঘুরতে পারবেন ছোট্ট এই ফ্যান, শুধু মুখ নয়, সারা শরীরটাই ঠান্ডা রাখবে, দাম ১,১৪৩ টাকা

আরও পড়ুন: ইনস্টার মতো এবার হোয়াটসঅ্যাপ স্টেটাসেও জুড়তে পারবেন লোকেশন স্টিকার, কী ভাবে?