iPhone Without Charger: চার্জার ছাড়া ফোন বিক্রি অবৈধ ও অপমানজনক, অ্যাপলকে তীব্র ভর্ৎসনা বিচারকের, ৮৩,০০০ টাকা জরিমানাও

Brazilian Judge: কেন চার্জার ছাড়া ফোন বিক্রি করে অ্যাপল। ব্রাজ়িলের এক আইফোন ব্যবহারকারীর দায়ের করা মামলায় কুপার্টিনোর সংস্থাটিকে তীব্র ভর্ৎসনা করলেন বিচারক। বললেন, "এই সিদ্ধান্ত অপমানজনক এবং অবৈধ।"

iPhone Without Charger: চার্জার ছাড়া ফোন বিক্রি অবৈধ ও অপমানজনক, অ্যাপলকে তীব্র ভর্ৎসনা বিচারকের, ৮৩,০০০ টাকা জরিমানাও
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 6:56 PM

সবুজ বিশ্বের লক্ষ্যে বড় পদক্ষেপটা সর্বপ্রথম অ্যাপলই (Apple) নেয়। আর সেই দেখাদেখি এক এক করে বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা তাদের ফোনের রিটেল বক্সের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করে দিয়েছে। অ্যাপলের সেই বড়সড় পদক্ষেপ এবার কোর্টও পৌঁছে গেল। অত দামি অ্যাপলের ফোনের সঙ্গে কেন চার্জার (iPhone Without Charger) দেওয়া হচ্ছে না, এই অভিযোগ তুলে কুপার্টিনোর কোম্পানিটির বিরুদ্ধে আদালতে মামলা রুজু করেছিলেন এক ইউজার। সেই মামলারই বিচার করতে গিয়ে অ্যাপলকে তীব্র ভর্ৎসনা করে বিচারক বললেন, “অ্যাপলের এই পদক্ষেপ অপমানজনক এবং অবৈধ।” ঘটনাটি ব্রাজ়িলের। আর এক ব্রাজ়িলিয়ান বিচারকই অ্যাপলকে এমন কড়া ভাষায় ভর্ৎসনা করেছে। যে কাস্টমার এই মামলা করেছিলেন, তাঁর কাছে অ্যাপলকে ১,০৮০ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৮৩,০০০ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছেন ব্রাজ়িলের ওই বিচারক।

মধ্য ব্রাজ়িলের গোয়াইজ় রাজ্যের আঞ্চলিক বিচারক ভান্দেরলেই ক্যাইরেজ় পিনহেইরো উল্লেখ করেছেন যে, সাধারণত একটা আইফোন ফাংশন করার জন্য অ্যাডাপ্টার অত্যাবশ্যক। তিনি আরও দাবি করেছেন যে, মোবাইল প্যাকেজিংয়ের সময় অ্যাডাপ্টারের মতো অত্যন্ত দরকারি জিনিসটি না দিয়ে স্থানীয় উপভোক্তা আইনটি লঙ্ঘন করেছে অ্যাপল। একথা বলার অপেক্ষা রাখে না যে, পদক্ষেপটি আরও ব্যয়বহুল হতে পারে যদি আরও বেশি পরিমাণে উপভোক্তা চার্জার না দেওয়ার জন্য বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির কাছে ক্ষতিপূরণের দাবি জানায়।

এই ঘটনা সম্পর্কে যাঁরা এখনও পর্যন্ত অবগত নন, তাঁদের জেনে রাখা উচিৎ যে, ২০২০ সাল থেকে আর কোনও ফোনের রিটেল বক্সে চার্জিং ব্রিক ও হেডসেট দেয় না অ্যাপল। এই প্রক্রিয়াটি শুরু করা হয় আইফোন ১২-র সঙ্গে। তার পরে আইফোন ১৩-র ক্ষেত্রেও এই একই কাণ্ড দেখা যায়, যা নিয়ে গ্রাহক-মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছিল। অ্যাপলের তরফ থেকে সেই সময় জানানো হয়েছিল যে, সুন্দর পরিবেশের লক্ষ্যে ই-বর্জ্যের পরিমাণ কমাতেই এই পদক্ষেপ। তবে ব্রাজ়িলিয়ান সেই বিচারক অ্যাপলের এমনতর তত্ত্বকে সম্পূর্ণ ভাবে খারিজ করে দিয়েছেন।

পিনহেইরো নামের সেই ব্রাজ়িলিয়ান বিচারক বলছেন, “ফোনের রিটেল বক্সের সঙ্গে চার্জার না দিয়ে পরিবেশ রক্ষার যে অদ্ভুত দাবিটা অ্যাপল করেছে, তা পুরোপুরি যুক্তিহীন। অ্যাপল কী চার্জিং কেবল বা অ্যাডাপ্টার বিক্রি করাই বন্ধ করে দিয়েছে? বন্ধ করেনি। বরং, তারা আলাদা করে এখন ফোনের জন্য জরুরি এই অ্যাক্সেসারি বিক্রি করছে।”

এই বিচারক অ্যাপলের আরও একটি দাবি নস্যাৎ করেছেন। অ্যাপল এর আগে দাবি করেছিল যে, তারা যে ইউএসবি টাইপ-সি কেবেল ব্যবহার করছিল তা অ্যাপলের পণ্যের সঙ্গে একচেটিয়া ভাবে সামঞ্জস্যপূর্ণ ছিল না এবং তৃতীয় পক্ষের চার্জারগুলির সঙ্গেও তা ব্যবহার করা যেতে পারে। সেই দাবিই ফুৎকারে উড়িয়ে দিয়েছেন ব্রাজ়িলিয়ান ওই বিচারক। তিনি জানিয়েছেন, এই ডিভাইসের একটি ডিজ়াইন অনেকটাই আলাদা এবং তা অন্য কোনও ইউএসবি পোর্টের সঙ্গে ব্যবহার করা যাবে না।

এখন দেখার বিষয় হল, বিশ্বের অন্যান্য প্রান্তের আদালতগুলিও অ্যাপলকে এই ভাবে কাঠগড়ায় তুলে তাদের পরবর্তী ফোনগুলির রিটেল বক্সের সঙ্গে চার্জার দিতে বাধ্য করে কী না।

আরও পড়ুন: আইফোন ১৩-র অজানা এই ফিচারগুলি সম্পর্কে জানেন? স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা বদলে দিতে পারে

আরও পড়ুন: ১০৮ মেগাপিক্সেল ক্যামেরার দুর্ধর্ষ গ্যালাক্সি এম৫৩ ৫জি লঞ্চ করল স্যামসাং, দাম কত জানেন?

আরও পড়ুন: দুরন্ত রিয়েলমি জিটি ২-এর আগমন ভারতে, পেপার-ইনসপায়ার্ড ডিজ়াইন, এই মুহূর্তের সেরা ফোন, কেন জানেন?