Netaji 3D Hologram Statue: ইন্ডিয়া গেটে নেতাজির থ্রিডি হলোগ্রাম মূর্তি, আপনিও স্মার্টফোনের সাহায্যে এই প্রযুক্তি তৈরি করতে পারেন, কী ভাবে?

Netaji 3D Hologram Statue: ইন্ডিয়া গেটে নেতাজির থ্রিডি হলোগ্রাম মূর্তি, আপনিও স্মার্টফোনের সাহায্যে এই প্রযুক্তি তৈরি করতে পারেন, কী ভাবে?
এমনই হতে চলেছে নেতাজির সেই থ্রিডি হলোগ্রাম স্ট্যাচু

How To Create 3D Holograms With A Smartphone: আপনিও বাড়িতে বসে আপনার স্মার্টফোনের সাহায্য়েই একটি থ্রিডি হলোগ্রাম তৈরি করতে পারেন। এই থ্রিডি হলোগ্রাম প্রযুক্তি আসলে কী, কী ভাবে আপনি হলোগ্রাম থ্রিডি তৈরি করবেন, সেই সব তথ্য জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 23, 2022 | 3:59 PM

ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netjai Subhas Chandra Bose) একটি বড় স্ট্যাচু বসছে, সম্প্রতি ট্যুইট করে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশ যে তাঁর কাছে কতটা ঋণী, তারই একটা সিম্বল হতে চলেছে সেই স্ট্যাচু। তবে যতদিন না পর্যন্ত সেই মূর্তিটি তৈরি হচ্ছে, ততদিন নেতাজির একটি থ্রিডি হলোগ্রাম স্ট্যাচু (Netaji 3D Hologram Statue) বসানো থাকবে ওই একই জায়গায়। ২৩ জানুয়ারি, ২০২২, রবিবার, নেতাজির ১২৫তম জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভ উদ্বোধন করতে চলেছেন সেই হলোগ্রাম থ্রিডি মূর্তিটির। সুভাষ চন্দ্র বসুর এই হলোগ্রাম স্ট্যাচু নিয়ে প্রধানমন্ত্রী ট্যুইট করে লিখেছিলেন, “যতদিন না সেই গ্র্যান্ড স্ট্যাচু তৈরি হচ্ছে, ততদিন নেতাজির একটি হলোগ্রাম স্ট্যাচু ওই একই জায়গায় বসানো থাকবে। ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিনে আমি তার উদ্বোধন করব।” ইন্ডিয়া গেটের ক্যানোপাইয়ের ভিতরে এই স্ট্যাচু বসানো হচ্ছে এবং তা ২৮ ফুট লম্বা ও ৬ ফুট চওড়া। কিন্তু জানেন কী, আপনিও বাড়িতে বসে আপনার স্মার্টফোনের সাহায্য়েই একটি থ্রিডি হলোগ্রাম তৈরি করতে পারেন। এই থ্রিডি হলোগ্রাম প্রযুক্তি (3D Hologram Technology) আসলে কী, কী ভাবে আপনি হলোগ্রাম থ্রিডি তৈরি করবেন, সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

থ্রিডি হলোগ্রাম প্রযুক্তি কী?

থ্রিডি হলোগ্রাম প্রযুক্তি ভারতে সে ভাবে আগে কখনও ব্যবহৃত হয়নি। নেতাজির জন্যই প্রথম বার এমনটা হচ্ছে বলা যেতে পারে। এই প্রযুক্তি আসলে প্রজেক্টরের মাধ্যমে একটি ভার্চুয়াল থ্রি ডাইমেনশন ছবি তৈরি করে। সহজ ভাষায় বলতে গেলে, হলোগ্রাম হল স্রেফ একটা প্রজেকশন, যা দর্শকদের কাছে বাস্তব বলে বোধ হয়। স্ট্যান্ডার্ড স্ক্রিনে একটা সিনেমা বাদ দিলে, একটি থ্রিডি হলোগ্রাম সমস্ত প্রান্ত থেকেই একই রকম ভাবে দেখা যেতে পারে। এর অর্থ হল, দর্শক সেই প্রজেক্টেড ছবির মধ্যে দিয়ে হেঁটেও যেতে পারবেন বাস্তব অভিজ্ঞতা সঞ্চয় করার জন্য়।

ভার্চুয়াল রিয়্যালিটি থেকে থ্রিডি হলোগ্রাম আলাদা কোথায়?

ভার্চুয়াল রিয়্য়ালিটি বা একটি থ্রিডি ভিডিয়ো দেখার জন্য লাগে থ্রিডি চশমা, যা থ্রিডি হলোগ্রামের ক্ষেত্রে দরকার হয় না। লাইট বিমের সাহায্য নিয়ে তৈরি করা হয় এই ধরনের হলোগ্রাম, যা যে কোনও ফিজ়িক্যাল অবজেক্ট রিফ্লেক্ট করতে পারে। একটি রিয়্য়ালিস্টিক থ্রিডি হলোগ্রামকে সবার প্রথমে বিশেষ ভাবে ডিজাইন করতে হবে বা সেটিকে লেজ়ার ব্যবহার করে রেকর্ড করতে হবে। প্রজেক্টর ছাড়াও থ্রিডি হলোগ্রাম প্রজেক্ট করার জন্য ট্রান্সপারেন্ট হলোগ্রাফিক স্ক্রিন ব্য়বহার করা যেতে পারে। হলোগ্রামের গুণমান ভাল ভাবে ফুটিয়ে তুলতে হলোগ্রাফিক স্ক্রিনের বিকল্প নেই।

ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির জন্য ব্যবহার করা হচ্ছে কয়েকটি শক্তিশালী ফোরকে প্রজেক্টর। এই প্রজেক্টরগুলি যেমন দামি, তেমনই আবার আকার-আয়তনে বেশ বড়। পিএমও থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, নেতাজির স্ট্যাচুর জন্য যে ট্রান্সপারেন্ট হলোগ্রাফিক স্ক্রিন ব্যবহৃত হচ্ছে, তা দর্শকরা দেখতে পাবেন না। একটা বিষয় জানলে অবাক হবেন যে, আপনি চাইলে আপনার স্মার্টফোনের সাহায্যেও একটি থ্রিডি হলোগ্রাম তৈরি করতে পারেন। কী ভাবে তা নিশ্চয়ই জানার আগ্রহ রয়েছে?

স্মার্টফোনের, সাহায্যে থ্রিডি হলোগ্রাম কী ভাবে তৈরি করবেন?

বিষয়টা জটিল মনে হলেও, বাড়িতে বসে একটা বেসিক থ্রিডি হলোগ্রাম তৈরি করা খুব একটা কঠিন কাজ নয়। বাড়িতেই থাকা সামান্য কিছু জিনিস এবং একটা স্মার্টফোন দিয়েই আপনি তৈরি করতে পারেন হলোগ্রাম থ্রিডি। ইউটিউবে একাধিক ভিডিয়ো রয়েছে, যেগুলি দেখে আপনার স্মার্টফোন থেকে কী ভাবে একটা থ্রিডি হলোগ্রাম তৈরি করতে পারবেন, সে সম্পর্কে একটা গাইড পাবেন।

প্রথমেই আপনার প্রয়োজন একটি পুরনো সিডি বাা ডিভিডি, একটি ছুরি, একটি স্কেল, কাঁচি, আঠা এবং টেপ (ট্রান্সপারেন্ট হলে সবথেকে ভাল)। এই মেটিরিয়ালগুলি নিয়ে আপনাকে একটি পিরামিডের মতো স্ট্রাকচার তৈরি করতে হবে। কী ভাবে তা তৈরি করবেন, তা ভিডিয়ো থেকে দেখে নিতে পারেন। ২ মিনিটের এই ভিডিয়োটি তৈরি করেছেন একজন ইউটিউবার। ৬ বছর আগে এই ভিডিয়ো তৈরি করা হয়েছিল। তবে আপনি চাইলে থ্রিডি হলোগ্রাম তৈরি করার অন্য আরও ভিডিয়ো দেখে নিতে পারেন।

আরও পড়ুন: আমেরিকায় বিমান চলাচলে ৫জি নেটওয়ার্ক ভয়ের কারণ হলেও ভারতে হবে না, কেন জানেন?

আরও পড়ুন: এক্স-রে ব্যবহার করে ২ ঘণ্টায় কোভিড টেস্ট, ৯৮% নির্ভুলতা, পিসিআর টেস্টের জায়গা নিতে পারে এআই-ভিত্তিক প্রযুক্তি

আরও পড়ুন: বেঁচে যাওয়া রান্নার তেলে দ্রুততার সঙ্গে ইলেকট্রিক গাড়ি চার্জ হচ্ছে অস্ট্রেলিয়ায়, কী ভাবে?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA