গুগল প্লে স্টোরের ৮টি অ্যানড্রয়েড অ্যাপে রয়েছে Joker Malware, অবিলম্বে সতর্ক না হলেই বিপদ

এর আগেও গুগল প্লে স্টোরে হানা দিয়েছিল এই Joker malware। গবেষকরা বলছেন, এই Joker malware মূলত ইউজারদের তথ্য চুরি করে।

গুগল প্লে স্টোরের ৮টি অ্যানড্রয়েড অ্যাপে রয়েছে Joker Malware, অবিলম্বে সতর্ক না হলেই বিপদ
কোন ৮টি অ্যাপ রয়েছে এই তালিকায়?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 11:11 PM

ফের ম্যালওয়্যার আক্রমণের সম্মুখীন হতে পারেন গুগল এবং অ্যানড্রয়েড ব্যবহারকারীরা। আটটি অ্যানড্রয়েড অ্যাপে Joker malware- এর হদিশ পাওয়া গিয়েছে। এই সবকটি অ্যাপই রয়েছে গুগল প্লে স্টোরে। হয়তো অনেকেই এর মধ্যে এই আটটি অ্যাপ ডাউনলোড করে নিজেদের স্মার্টফোনে রেখেছেন। কোনও ইউজারের কাছে হয়তো একটি অ্যাপ আছে। কারও কাছে হয়তো বা সংখ্যাটা বেশি। কুইক হিল সিকিউরিটি ল্যাবের গবেষকরা বিভিন্ন গবেষণার মাধ্যমে নির্দিষ্ট আটটি অ্যাপের ক্ষেত্রে Joker malware- এর খোঁজ পেয়েছেন। তাই এবার স্মার্টফোন থেকে এই আটটি অ্যাপ ডিলিট করার সময় এসেছে।

কোন কোন অ্যাপ রয়েছে এই তালিকায়?

Auxiliary Message, Fast Magic SMS, Free CamScanner, Super Message, Element Scanner, Go Messages, Travel Wallpapers, Super SMS— এই আটটি অ্যানড্রয়েড অ্যাপে Joker malware পাওয়া গিয়েছে। তাই মোবাইল থেকে অবিলম্বে এইসব অ্যাপ ডিলিট করা প্রয়োজন। নাহলে বড়সড় বিপদে পড়তে পারেন ইউজাররা।

Joker malware আসলে কী? 

এর আগেও গুগল প্লে স্টোরে হানা দিয়েছিল এই Joker malware। গবেষকরা বলছেন, এই Joker malware মূলত ইউজারদের তথ্য চুরি করে। এই ম্যালওয়্যারের সঙ্গে যুক্তরা এসএমএস, কনট্যাক্ট লিস্ট, ডিভাইস ইনফরমেশন, ওটিপি এবং আরও অনেক কিছুর মাধ্যমেই ইউজারদের ব্যক্তিগত তথ্য তাদের অজান্তেই হাতিয়ে নেয়। কেউ কিছু টের পাওয়া আগেই নিমেষে কাজ মিটে যায়। তাই কুইক হিল সিকিউরিটি ল্যাবের গবেষকদের দ্বারা চিহ্নিত করা আটটি অ্যানড্রয়েড অ্যাপ কোনওভাবেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করবেন না। আর যদি আগে করে ফেলেছেন, তাহলে দ্রুত এইসব অ্যাপ ফোন থেকে ডিলিট করে ফেলুন।

আরও পড়ুন- নন-স্মার্ট টিভিতে নেটফ্লিক্স দেখবেন কীভাবে? জেনে নিন পদ্ধতি