Smart Ring: ফোন বা কার্ড ছাড়াই UPI, হাতে এই স্মার্ট আংটি পরলেই নিমেষে টাকা পাঠাতে পারবেন

Smart Ring: তিরুবনন্তপুরমের স্টার্টআপ Acemoney এই স্মার্ট রিংটি তৈরি করেছে। আইডিয়াটি খুবই সহজ। NFC ব্যবহার করে এই স্মার্ট রিং। UPI পেমেন্ট করার জন্য আপনার কাছে যদি ফোন না থাকে, তাহলে এই স্মার্ট রিং ব্যবহার করেই চট করে টাকা পাঠাতে পারবেন।

Smart Ring: ফোন বা কার্ড ছাড়াই UPI, হাতে এই স্মার্ট আংটি পরলেই নিমেষে টাকা পাঠাতে পারবেন
ফোন বা কার্ড না থাকলে টাকা পাঠাতে সাহায্য করবে এই স্মার্ট রিং।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 6:44 PM

Smart Ring For UPI: প্রযুক্তি উন্নত থেকে উন্নততর হতে-হতে আমাদের প্রায় ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। কম্পিউটার একটা সময় কতটা বড় ছিল, আর এখন তা ছোট হতে-হতে কোন পর্যায়ে পৌঁছেছে, একবার ভেবেই দেখুন। এরপর যে সেই কম্পিউটার আরও কতটা ছোট হবে, তা আমাদের কারও জানা নেই। তেমনই প্রযুক্তির এক মহৎ দান হল, UPI-এর মাধ্যমে টাকা পাঠানো। আপনি যেখানেই থাকুন না কেন, একটা GPay, PhonePe-র মতো UPI অ্যাকাউন্ট থাকলেই আপনি যত্রতত্র টাকা পাঠাতে পারেন। আপনার পকেটে একটা টাকা না থাকলেও মুশকিল আসান করে দেয় এই UPI। এই প্রযুক্তিই এবার আরও উন্নত হতে চলেছে। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, শীঘ্রই একটি রিংয়ের মাধ্যমে আপনি অনলাইনে টাকা পাঠাতে পারবেন। কারা নিয়ে আসছে সেই স্মার্ট রিং, কীভাবেই বা আপনি এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

কারা নিয়ে আসছে এই স্মার্ট রিং

কেরালার স্টার্টআপ কনক্লেভে এই স্মার্ট রিংয়ের এক ঝলক দেখানো হয়েছে। তিরুবনন্তপুরমের স্টার্টআপ Acemoney এই স্মার্ট রিংটি তৈরি করেছে। আইডিয়াটি খুবই সহজ। NFC ব্যবহার করে এই স্মার্ট রিং। UPI পেমেন্ট করার জন্য আপনার কাছে যদি ফোন না থাকে, তাহলে এই স্মার্ট রিং ব্যবহার করেই চট করে টাকা পাঠাতে পারবেন। বুঝতেই পারছেন, আপনার কতটা সাহায্য করবে এই স্মার্ট রিং। এখন কবে নাগাদ এই স্মার্ট রিং মানুষজন ব্যবহার করতে পারবেন, সে বিষয়ে কোনও তথ্য Acemoney-র তরফ থেকে জানানো হয়নি।

কী বৈশিষ্ট্য এই স্মার্ট রিংয়ের

মূলত, UPI-এর জন্য তৈরি স্মার্ট রিংটি নির্মিত হয়েছে জিরকোনিয়া সিরামিক (Zirconia Ceramic) দিয়ে। সংস্থার তরফ থেকেজানানো হয়েছে, এটি হাইপোঅ্যালার্জেনিক। ওয়াটার রেজ়িস্ট্যান্ট হওয়ার ফলে এই স্মার্ট রিং জলে পড়ে গেলেও বহাল তবিয়তে থাকে। তবে সবথেকে মজাদার বিষয়টি হল, এই স্মার্ট রিংয়ে কোনও ব্যাটারি বা চার্জিং কম্পোনেন্ট নেই। অর্থাৎ, আপনাকে বারংবার স্মার্ট রিংটি চার্জ দিতে হবে না। এমনকি, ব্লুটুথ কানেক্টিভিটিও নেই ছোট্ট ডিভাইসটিতে। সম্পূর্ণ ভাবে NFC-র উপরে কাজ করবে এই স্মার্ট রিংটি।

কীভাবে ব্যবহার করবেন

এই স্মার্ট রিং কাজ করবে Acemone নামক একটি অ্যাপের মাধ্যমে। আপনাকে কেবলই অ্যাপটিতে টাকা যোগ করতে হবে। তারপরই আপনার এই কন্ট্যাক্টলেস অপশন অ্যাক্টিভ হবে। আর যই অ্যাক্টিভ হয়ে যাবে, আপনি এর মাধ্যমে টাকা পাঠাতে সক্ষম হবেন। তার জন্য ফোনেরও দরকার হবে না। স্মার্ট রিংটি যে আঙুলে পরবেন, সেই আঙুলটিই পেমেন্ট টার্মিনালে রাখলে আপনি টাকা পাঠাতে পারবেন। তারপর একটা বিপ শব্দ শুনতে পাবেন এবং আপনার টাকা পাঠানোর কাজটি সফল হবে।