Airtel 5G: কপিল দেবের ১৭৫ নট আউট মিস করেছিলেন? হারিয়ে যাওয়া ভিডিয়ো রিক্রিয়েট করল শক্তিশালী এয়ারটেল ৫জি

Kapil Dev's 175 Not Out Recreated: ৫জি-র কী শক্তি! ১৯৮৩ সালে কপিল দেবের ১৭৫ রানের রেকর্ড ব্রেকিং ইনিংস মাঠের দর্শক ছাড়া আর কেউই চাক্ষুষ করতে পারেননি। এমনকি টিভিতেও না। সেই সিন রিক্রিয়েট করল এয়ারটেল, তার ৫জি প্রযুক্তি দিয়ে।

Airtel 5G: কপিল দেবের ১৭৫ নট আউট মিস করেছিলেন? হারিয়ে যাওয়া ভিডিয়ো রিক্রিয়েট করল শক্তিশালী এয়ারটেল ৫জি
৫জি-র অভাবনীয় শক্তি!!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 1:31 PM

১) নতুন ভবিষ্যতের উন্মোচন করল এয়ারটেল, যাতে ৫জি নেটওয়ার্কে অসাধারণ ভিডিয়ো এন্টারটেনমেন্টের অভিজ্ঞতা সঞ্চয় করা যাবে।

২) ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপে কপিল দেবের ১৭৫ রানে নট আউট থাকার ঘটনাটি রিক্রিয়েট করার মধ্যে ভবিষ্যতে ৫জি নেটওয়ার্কে ভিডিয়ো এন্টারটেনমেন্টের এক ঝলক দেখাল এয়ারটেল।

৩) এয়ারটেলের ১৭৫ রিপ্লেড এক্সপিরিয়েন্স এবং কপিল দেবের ৫জি-পাওয়ার্ড হলোগ্রাম ডিসপ্লে করল, সামনের দিনের অনবদ্য ভিডিয়ো এন্টারটেনমেন্ট।

৫জি নেটওয়ার্ক কতটা শক্তিশালী এবং ভবিষ্যতের ভিডিয়ো এন্টারটেনমেন্টে তা কেমন প্রভাব ফেলতে পারে, দেশের প্রিমিয়াম টেলিকম সংস্থা এয়ারটেল তার এক ঝলক দেখাল। ইতিহাসের পাতায় লেখা ১৯৮৩ সালের ভারত বনাম জিম্বাবোয়ে ক্রিকেট ম্যাচের জটিল কিছু মুহূর্ত রিক্রিয়েট করে দেখাল এই টেলিকম জায়ান্ট। সেখানে দেখা গেল, তৎকালীন ভারতীয় অধিনায়ক কপিল দেবের ১৭৫ রানের রেকর্ড। দুর্ভাগ্যবশত, সেই সময় টেলিভিশন টেকনিশিয়ানদের ডাকা বন্‌ধের কারণে ক্রিকেট ভক্তরা সেই আসল ইনিংসটি চাক্ষুষ করা থেকে বঞ্চিত ছিলেন।

কিন্তু তাতে কী! আধুনিক প্রযুক্তির সাহায্যে ফোরকে মোডে ‘১৭৫ রিপ্লেড’ রিক্রিয়েট করে দেখাল এয়ারটেল, যার মাধ্যমে ইউজাররা আইকনিক এই ক্রিকেটারের দুর্ধর্ষ ইনিংসটি স্টেডিয়ামের মতোই দেখার অভিজ্ঞতা সঞ্চয় করলেন। ৫০ জনেরও বেশি ইউজার নিজেদের ৫জি স্মার্টফোনে এই রিক্রিয়েটেড ইনিংস চাক্ষুষ করলেন, যা কানেক্ট করা ছিল এয়ারটেল ৫জি নেটওয়ার্কে। ১জিবিপিএস-এর কাছাকাছি নেটওয়ার্ক স্পিড পাওয়া গিয়েছে এবং ল্যাটেন্সি ছিল ২০ মিলিসেকেন্ড। একাধিক ক্যামেরা অ্যাঙ্গেলের রিয়্যাল-টাইম অ্যাক্সেও পেয়েছেন ইউজাররা। সেই সঙ্গেই আবার ৩৬০ ডিগ্রি ইন-স্টেডিয়াম ভিউ, শটের স্ট্যাটিস্টিক্স এবং অ্যানালিসিস, যা দর্শকদের অনবদ্য দর্শন অভিজ্ঞতা দিয়েছে।

এই প্রথম কোনও ৫জি পাওয়ার্ড হলোগ্রাম

দর্শকরা এই প্রথম কোনও ৫জি পাওয়ার্ড লাইভ হলোগ্রাম দেখার সুযোগ পেলেন, যা আসলে কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবের। এয়ারটেল ৫জি দ্বারা চালিত কপিল দেবের ভার্চুয়াল অবতারটি স্টেজে হাজির হয়েছিল, রিয়্যাল-টাইম ভিত্তিতে দর্শকদের সঙ্গে কথাবার্তাও বলেছিল। সেই সঙ্গেই আবার গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোতে দর্শকদের কাছেও পৌঁছে গিয়েছিল।

নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করে কপিল দেব বললেন, “৫জি প্রযুক্তির শক্তি দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে গিয়েছি। আমার ডিজিটাল অবতার যখন ভক্তদের সঙ্গে কথাবার্তা বলছে, তখন মনে হয়েছিল, আমি যেন ওখানেই আছি। অনবদ্য এই প্রয়াসের জন্য এয়ারটেলকে অনেক ধন্যবাদ। আমার কেরিয়ারের সবথেকে জরুরি একটা মুহূর্তে তারা জীবন দিয়েছে।”

এই ইভেন্টের সাফল্যের কথা ব্যক্ত করে ভারতী এয়ারটেলের সিটিও রণদীপ সেখন বলছেন, “আমরা যে ভাবে এন্টারটেনমেন্ট কনজ়িউম করি, ৫জি-র গিগাবাইট স্পিড ও মিলিসেকেন্ড ল্যাটেন্সি সেই পদ্ধতিটা যেন সম্পূর্ণ ভাবে রূপান্তরিত করতে চলেছে। ডিজিটাল দুনিয়ায় ৫জি-র সম্ভাবনা এবং পার্সোনালাইজড এক্সপিরিয়েন্স যে কতটা সুদূরপ্রসারী, আজকের প্রদর্শনের মধ্যে দিয়ে তার একটা ঝলকই দেখাতে পারলাম আমরা। ৫জি নির্ভর হলোগ্রামের মাধ্যমে যে কোনও লোকেশনে আমরা ভার্চুয়াল অবতার তৈরি করতে পারব, যা যে কোনও মিটিং বা কনফারেন্স, লাইভ নিউজ় এবং অন্যান্য আরও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে গেম-চেঞ্জার হিসেবে ধরা দিতে পারে। উদীয়মান ডিজিটাল দুনিয়ায় এয়ারটেলের ৫জি মাথা তুলে দাঁড়াতে সম্পূর্ণরূপে তৈরি। পাশাপাশি ভারতের জন্য উদ্ভাবনী শক্তির ক্ষেত্রেও শক্তপোক্ত পাইপলাইন তৈরি করতেও আমরা রেডি। টেলিকম ডিপার্টমেন্টকেও আমরা ধন্যবাদ জানাতে চাই, আমাদের প্রযুক্তিতে ট্রায়াল স্পেকট্রাম যাচাই করার সুযোগ দেওয়ার জন্য।”

ভারতে ৫জি কেস ড্রাইভিং

এয়ারটেলের ‘১৭৫ রিপ্লেড’ ভিডিয়ো অভিজ্ঞতা দেশের ৫জি প্রযুক্তিতে একটি অসাধারণ ঘটনা, যেখানে এই ব্র্যান্ড তার নিউ-এজ টেকনোলজিকে দেশে প্রতিষ্ঠা করার ক্ষমতা দেখিয়েছে। ২০২১ সালে সংস্থাটি ভারতের প্রথম গ্রামীণ ৫জি ট্রায়াল পরীক্ষা করে দেখেছিল। পাশাপাশিই আবার দেশের বিভিন্ন শহরেও চালিয়েছিল ট্রায়াল। শুধু তাই নয়। ভারতের দুই প্রো গেমার মর্টাল ও মাম্বাকে সঙ্গে নিয়ে এয়ারটেল তার ৫জি নেটওয়ার্কে ক্লাউড গেমিংও ডেমনস্ট্রেট করে দেখিয়েছিল। গত বছরই কোম্পানি তার #৫জিফরবিজ়নেস উদ্যোগ রোল আউট করেছে। এন্টারপ্রাইজ়ের ক্ষেত্রে ৫জি নির্ভর সলিউশন কতটা শক্তিশালী হতে পারে, তা সমাদৃতও হয়েছে নামজাদা গ্লোবাল কনসাল্টিং ব্র্যান্ড ও কোম্পানিগুলির দ্বারা।

ডিসক্লেইমার: ডিপার্টমেন্ট অফ টেলিকম দ্বারা প্রদত্ত ট্রায়াল স্পেকট্রামের ভিত্তিতেই এই ৫জি ডেমো করে দেখা হয়েছে।

আরও পড়ুন: জিও-কে টেক্কা দিতে চমৎকার ‘আইপিএল’ প্ল্যান নিয়ে এল ভোডাফোন আইডিয়া, এক বছর বিনামূল্যে ডিজ়নি+ হটস্টার

আরও পড়ুন: হাতে আর মাত্র ২ দিন! বিএসএনএল-এর এই ৩ প্ল্যানে বিনামূল্যে ১৮০জিবি ডেটা ও আরও অফার

আরও পড়ুন: প্রতি মাসে অটোমেটিক্যালি রিচার্জ! মাত্র ২৫৯ টাকায় অবাক করা প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও, প্রতিদিন ১.৫জিবি ডেটা