এয়ারপডস প্রো: অ্যাপেলের নতুন ডিভাইসে ‘হেলথ ট্র্যাকিং’ ফিচার থাকার সম্ভাবনা

এয়ারপড প্রো সম্ভবত ২০২২ সালেই লঞ্চ হতে চলেছে। এর মধ্যে একটি অপটিক্যাল হার্ট রেট সেনসর অথবা একটি অ্যাডভ্যান্স বায়োমেট্রিক সেনসর থাকার সম্ভাবনা রয়েছে।

এয়ারপডস প্রো: অ্যাপেলের নতুন ডিভাইসে 'হেলথ ট্র্যাকিং' ফিচার থাকার সম্ভাবনা
ব্লুমবার্গের প্রতিবেদন সূত্রে খবর, সম্ভবত পুরনো ডিজাইনের পরিবর্তন করে (stem design) এবার এয়ারপড প্রো তৈরির ক্ষেত্রে অ্যাপেল কর্তৃপক্ষ 'গ্যালাক্সি বাডস'- এর মতো ডিজাইন বেছে নিতে পারেন।

চলতি বছর অর্থাৎ ২০২১ সালে থার্ড জেনারেশন এয়ারপড লঞ্চের পরিকল্পনা রয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপেল সংস্থার। তবে সেকেন্ড জেনারেশনের এয়ারপড প্রো ২০২২ সালের আগে লঞ্চ হওয়ার সম্ভাবনা নেই। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এয়ারপড প্রো- এর মধ্যে বিভিন্ন ধরনের ‘হেলথ ট্র্যাকিং’ ফিচার থাকতে পারে। সেই সঙ্গে সঙ্গে অ্যাপেলের এয়ারপড প্রো- এর ডিজাইনের ক্ষেত্রেও আসতে পারে কিছু বদল। সম্পূর্ণ নতুন ডিজাইনে লঞ্চ হতে পারে এয়ারপড প্রো। এর পাশাপাশি বিভিন্ন ‘হেলথ ট্র্যাকিং’ ফিচারের জন্য মোশন সেনসরেও কিছু আপডেট লক্ষ্য করা যেতে পারে। যদিও কবে এই অত্যাধুনিক এয়ারপড প্রো লঞ্চ হবে, সে ব্যাপারে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু জানাননি অ্যাপেল কর্তৃপক্ষ।

ব্লুমবার্গের প্রতিবেদন সূত্রে খবর, সম্ভবত পুরনো ডিজাইনের পরিবর্তন করে (stem design) এবার এয়ারপড প্রো তৈরির ক্ষেত্রে অ্যাপেল কর্তৃপক্ষ ‘গ্যালাক্সি বাডস’- এর মতো ডিজাইন বেছে নিতে পারেন। অনেক রিপোর্টে আবার বলা হচ্ছে অ্যাপেলের চিরাচরিত stem design থাকতে পারে নেকস্ট জেনারেশন এয়ারপড প্রো- র ক্ষেত্রেও। তবে আগের ডিজাইনের তুলনায় অনেকটাই ছোট হবে এই এয়ারপড প্রো। তবে যতক্ষণ না অ্যাপেল কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করছেন, ততক্ষণ নিশ্চিত ভাবে কিছুই বলা সম্ভব নয়। হতে পারে যেসব ফিচারের কথা এখন বিভিন্ন সূত্র মারফৎ শোনা যাচ্ছে, তার থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে এয়ারপড প্রো।

আরও পড়ুন- স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজে রয়েছে মোট তিনটি ডিভাইস, দেখে নিন তাদের বিভিন্ন ফিচার

তবে গ্যাজেট বিশেষজ্ঞদের অনুমান, এয়ারপড প্রো সম্ভবত ২০২২ সালেই লঞ্চ হতে চলেছে। এর মধ্যে একটি অপটিক্যাল হার্ট রেট সেনসর অথবা একটি অ্যাডভ্যান্স বায়োমেট্রিক সেনসর থাকার সম্ভাবনা রয়েছে। এইসব সেনসরের সাহায্যে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় যেমন দেহের তাপমাত্রা, হার্ট রেট, perspiration- এর মাত্রা এবং আরও অনেক কিছু পরিমাপ করা সম্ভব। অন্যদিকে শোনা যাচ্ছে, এয়ারপড-৩ এই বছরই লঞ্চ হতে পারে।