অনলাইনে হ্যাকিং আটকাতে অ্যাপেলের নয়া প্রযুক্তি!

অ্যাপেল আইফোন ও আই ম্যাক-এ শুরু করা হতে পারে নতুন নিরাপত্তামূলক ব্যবস্থা। আই ক্লাউড চেইনে-এ নতুন ব্যবস্থাটির নাম ‘পাসকিজ’ (Passkeys)।

অনলাইনে হ্যাকিং আটকাতে অ্যাপেলের নয়া প্রযুক্তি!
ছবিটি প্রতীকী

লকডাউনের মধ্যে অনলাইনে কেনাকাটা করতে গিয়ে বহু প্রতারণার শিকার হচ্ছেন, এ বিষয়ে সচেতন করা হলেও সাধারণ মানুষে শুনছে কই! বিভিন্ন ভুয়ো ওয়েবসাইটে জিনিসের দাম কম দেখিয়ে টোপ দেওয়ার ঘটনা হামেশাই ঘটে চলেছে।এর জেরে নিজস্ব অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যাচ্ছে নিমেষে । সাইবার ক্রাইমের ব্রাঞ্চ এ বিষয়ে কাজ করলেও স্মার্টফোনে অনলাইন পরিষেবার মাধ্যমেই ঢুকে পড়ছে চোরা বালি। এবার সেই পথকে বদ্ধ করতে এগিয়ে এল অ্যাপেল।

অ্যাপেল আইফোন ও আই ম্যাক-এ শুরু করা হতে পারে নতুন নিরাপত্তামূলক ব্যবস্থা। আই ক্লাউড চেইনে-এ নতুন ব্যবস্থাটির নাম ‘পাসকিজ’ (Passkeys)। নব্য এই ফিচারে নতুন অনলাইন পরিষেবার সুযোগ গ্রহণ করার জন্য ব্যবহারকারীকে আর পাসওয়ার্ড মনে রাখার ঝক্কি সামলাতে হবে না। শুধু ফেস বা টাচ আইডিতেই কাজ হয়ে যাবে।

আরও পড়ুন: অ্যাপেলের ‘ফেসটাইম অ্যাপ’, আইওএস ১৫ ভার্সানে এই কলিং অ্যাপে কী কী পরিবর্তন এসেছে?

‘মুভ বিওন্ড পাসওয়ার্ড’ শীর্ষক এই সেশনে বিষয়টি নিয়ে কাজ করছে সংস্থাটি। আইওএস১৫ এবং ম্যাকওএস মন্টরে মডেলে ফিচারগুলি মিলবে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, নতুন অনলাইন কোনও পরিষেবা নেওয়ার সময় ব্যবহারকারীকে কোনও পাসওয়ার্ড দিতে হবে না। ফলে হ্যাকিং-এর আশঙ্কাও কমবে। নতুন পদ্ধতিটি ডাটা হ্যাকিং-এর আশঙ্কা কমিয়ে তুলবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা!