BSNL 5G Network: শুধু ৪জি নয়, ১৫ অগস্ট ভারতে ৫জি নেটওয়ার্কও চালু করবে বিএসএনএল!

BSNL 5G NSA: ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে গ্রাহককুলের জন্য ডাবল ধামাকা নিয়ে আসতে চলেছে সরকারি বিএসএনএল। সে দিন ৪জি ও ৫জি দুই নেটওয়ার্কই চালু করতে চলেছে রাষ্ট্রায়ত্ত এই টেলকো।

BSNL 5G Network: শুধু ৪জি নয়, ১৫ অগস্ট ভারতে ৫জি নেটওয়ার্কও চালু করবে বিএসএনএল!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 2:05 PM

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড যে তার বহু প্রতীক্ষিত ৪জি নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে, সে কথা আমরা আগেই জেনেছি। চলতি বছরের ১৫ অগস্ট দেশে ৪জি নেটওয়ার্ক চালু করতে চলেছে বিএসএনএল (BSNL)। এবার সংস্থার এক উচ্চপদস্থ কর্মকর্তা জানালেন যে, সেই সঙ্গেই আবার ৫জি নেটওয়ার্কও (5G Network) লঞ্চ করবে বিএসএনএল। অবাক হচ্ছেন তাই তো? ভাবছেন, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া বা এয়ারটেলের মতো সংস্থা এখনও পর্যন্ত দেশে ৫জি নেটওয়ার্ক লঞ্চ করতে পারল না, বিএসএনএল তাদেরও আগে ৫জি নেটওয়ার্ক নিয়ে আসবে ভারতে? আসলে ১৫ অগাস্ট ৪জি-র সঙ্গেই নন-স্ট্যান্ড অ্যালন মোডের ৫জি (5G NSA) নেটওয়ার্কও নিয়ে আসতে চলেছে বিএসএনএল। ইকোনমিক টাইমসের ৫জি কংগ্রেস ২০২২ শীর্ষক ইভেন্টে এমনই ঘোষণা করা হয়েছে সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স-এর তরফ থেকে।

রাজকুমার উপাধ্যায়, সি-ডট বা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স-এর এগজ়িকিউটিভ ডিরেক্টর ও চেয়ারম্যান বলছেন, “আমরা যেখানে আমাদের প্রুফ অফ কনসেপ্ট বা পিওসি নিয়ে কাজ করছি, সেই সঙ্গেই কাজ করছি আমাদের ৫জি নেটওয়ার্ক নিয়েও। আর সেই ৫জি নন-স্ট্যান্ড অ্যালন বা এনএসএ আমরা অগস্ট, ২০২২-এর মধ্যেই নিয়ে আসতে পারব। তাই সার্ভিসও শুরু করা যেতে পারে সেই সময় থেকেই, যেটি হতে চলেছে ৪জি প্লাস ৫জি।” মিস্টার উপাধ্যায় আরও জানিয়েছেন যে, ৫জি এনএসএ ডেপ্লয়মেন্টের জন্য তৈরি হবে চলতি বছরের স্বাধীনতা দিবসের মধ্যে।

সরকারি এই টেলিকম সংস্থার এক উচ্চপদস্থ কর্মকর্তার কথায়, “বিএসএনএল ৪জি নেটওয়ার্কের কাজটি সফল ভাবে সম্পূর্ণ হয়েছে।” এদিকে আবার উপাধ্যায় আরও দাবি করেছেন, “আমরা মনে করছি যে, সমস্ত কমার্শিয়াল চুক্তি একত্রিত করেই বিএসএনএল তার ৪জি নেটওয়ার্ক লঞ্চ করবে, যা খুব শীঘ্রই হতে চলেছে। একটি আনুষ্ঠানিক নির্দেশ আসবে এবং আমরা আশা করছি যে, এই বছরের অগস্টের মধ্যেই বিএসএনএল ৪জি পরিষেবা চালু করতে পারব।” প্রসঙ্গত, দেশের সমস্ত বেসরকারি টেলিকম সংস্থাগুলি ৪জি পরিষেবা চালু করলেও বিএসএনএল-এর ক্ষেত্রে খানিক বিলম্ব হচ্ছে সরকারি এই টেলকোর আর্থিক সমস্যার কারণে।

একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস সমর্থিত কনফেডারেশন, সরকারি এই টেলিকম সংস্থা দ্বারা নিয়োজিত ৫জি নেটওয়ার্ক প্রদর্শনের জন্য দেশের দুই শহর আম্বালা ও চণ্ডীগড়ে ফিল্ড ট্রায়াল পরিচালনা করবে। এলএন্ডটি, এইচএফসিএল এবং টেক মাহিন্দ্রার নেতৃত্বে পূর্ববর্তী কনসোর্টিয়ামগুলি ফিল্ড ট্রায়ালের জন্য নির্বাচিত হলেও, কনফেডারেশন পরে প্রত্যাহার করে নেয়।

রাজকুমার উপাধ্যায়ের কথায়, “চলতি বছরের অগস্টের মধ্যে আমরা ৫জি এনএসএ চালু করব এবং সামনের বছরে ৫জি এসএ নিয়ে আসতে পারব।” সি-ডটের এই এগজ়িকিউটিভ আরও জানিয়েছেন যে, ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারেই আমরা বিএসএনএল ৫জি এসএ বা স্ট্যান্ড অ্যালন নেটওয়ার্ক নিয়ে আসতে পারব। জেনে রাখা উচিৎ যে, নন-স্ট্যান্ড অ্যালন নেটওয়ার্ক সাধারণ মানুষের ব্যবহারের জন্য নয়, তা কেবল ট্রায়ালের জন্য। বিএসএনএল তার ৫জি স্ট্যান্ড অ্যালন নেটওয়ার্ক নিয়ে এলেই তবে তা ব্যবহার করতে পারবেন মানুষজন। অর্থাৎ চলতি বছরের অগাস্ট থেকে দেশের মানুষজন বিএসএনএল ৪জি ব্যবহার করতে পারবেন এবং ২০২৩ সালের শেষ দিকে দিয়ে তাঁদের কাছে পৌঁছে যাবে বিএসএনএল ৫জি নেটওয়ার্ক।

টেলিকমিউনিকেশনস কনসালট্যান্টস ইন্ডিয়া লিমিটেড বা টিসিআইএল-এর এক কর্মকর্তা জানিয়েছেন যে, তাঁরা বিভিন্ন প্রডাক্ট নিয়ে সি-ডটের সঙ্গে কাজ করছেন, যার মধ্যে অন্যতম হল বিএসএনএলের জন্য দেশীয় ভাবে তৈরি কোর নেটওয়ার্ক। তিনি আরও জানিয়েছেন যে, তাঁর সংস্থা সস্তা দেশীয় পণ্যের জন্য বিক্রেতাদের সঙ্গে সোর্স কোড ভাগ করে নিতে সর্বদা উন্মুক্ত।

আরও পড়ুন: ১০০ টাকার কম খরচে জিও-র দুর্দান্ত দুই প্ল্যান! ৩জিবি ডেটা, ফ্রি কলিং-সহ আরও অফার

আরও পড়ুন: মধ্যবিত্তের সেরা পছন্দ শাওমি সম্পর্কে এই ৬ তথ্য জানলে অবাক হবেন!

আরও পড়ুন: স্মার্টফোন কিনলেই ২,৪০০ টাকা ছাড়, ৩১ মার্চ পর্যন্ত ভোডাফোন আইডিয়ার বিশেষ অফার!