BSNL: বিএসএনএলের ১৯৭ টাকার প্রিপেড রিচার্জ প্ল্যান, মেয়াদ ১৫০ দিন, গ্রাহকরা রোজ পাবেন ২ জিবি ডেটা

রিচার্জ করার পর প্রথম ১৮ দিন হাই-স্পিড ২ জিবি ডেটা পাবেন ইউজাররা। তারপর স্পিড কমে হবে ৪০কেবিপিএস। যতদিন না প্ল্যান শেষ হচ্ছে, ততদিন পর্যন্ত এই বিষয়টি বজায় থাকবে।

BSNL: বিএসএনএলের ১৯৭ টাকার প্রিপেড রিচার্জ প্ল্যান, মেয়াদ ১৫০ দিন, গ্রাহকরা রোজ পাবেন ২ জিবি ডেটা
দেখে নিন বিএসএনএলের ১৯৭ টাকার প্রিপেড রিচার্জ প্ল্যানের খুঁটিনাটি। Photo Credit: Telcomtalk
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 7:59 AM

নতুন একটি প্রিপেড প্ল্যান (Prepaid Recharge Plan) লঞ্চ করেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)। এই প্ল্যানের খরচ ১৯৭ টাকা। আর মেয়াদ ১৫০ দিন। এই রিচার্জ প্ল্যানে ইউজাররা প্রতিদিন ২ জিবি করে হাই-স্পিড ডেটা (High Speed Data) পাবেন। এর পাশাপাশি থাকছে আনলিমিটেড কল এবং ফ্রি এসএমএসের সুবিধাও। বর্তমানে সমস্ত টেলিকম সংস্থার মধ্যে বিএসএনএলের এই প্রিপেড রিচার্জ প্ল্যানকেই সবচেয়ে আকর্ষণীয় বলা হচ্ছে। যদিও এই প্রিপেড রিচার্জ প্ল্যানের দৈনিক ডেটা এবং ফ্রি আনলিমিটেড কলের ক্ষেত্রে একটি সতর্কতা রয়েছে। বিএসএনএলের প্রিপেড রিচার্জ ওয়েবসাইটে এই প্ল্যান দেখা যাবে। বিএসএনএলের সমস্ত সার্কেলের প্ল্যান এক্সটেনশনের আওতায় যুক্ত হয়েছে ১৯৭ টাকার এই প্রিপেড রিচার্জ প্ল্যান। ৯১মোবাইলসের তরফে সবার প্রথমে বিএসএনএলের এই প্রিপেড রিচার্জ প্ল্যানের কথা বলা হয়েছে।

এই রিচার্জ প্ল্যানে গ্রাহকদের জন্য যে সতর্কতা রয়েছে এবার তা আলোচনা করা যাক। রিচার্জ করার পর প্রথম ১৮ দিন হাই-স্পিড ২ জিবি ডেটা পাবেন ইউজাররা। তারপর স্পিড কমে হবে ৪০কেবিপিএস। যতদিন না প্ল্যান শেষ হচ্ছে, ততদিন পর্যন্ত এই বিষয়টি বজায় থাকবে। ১৫০ দিন অর্থাৎ প্রিপেড রিচার্জ প্ল্যানের মেয়াদ যতদিন বজায় থাকার কথা, ততদিন পর্যন্ত ইনকামিং কল পরিষেবা ফ্রিতেই পাওয়া যাবে। তবে আউটগোয়িং কলের জন্য রিচার্জ করার ২০ দিন পর থেকে নতুন টপ-আপ প্ল্যান রিচার্জ করতে হবে, যাতে ফোন করার জন্য যথেষ্ট ব্যালেন্স থাকে। অন্যদিকে, ১৯৭ টাকার এই প্রিপেড রিচার্জ প্ল্যানের মেয়াদ যতদিন, ততদিন পর্যন্তই গ্রাহকরা ফ্রিতে এসএমএস পরিষেবা পাবেন। বর্তমানে অন্য কোনও টেলিকম সংস্থার তরফে এই ধরনের প্রিপেড রিচার্জ প্ল্যান চালু করা হয়নি। তাই বিএসএনএলের ১৯৭ টাকার এই প্রিপেড রিচার্জ প্ল্যান সত্যিই আকর্ষণীয়।

কেন্দ্রীয় অধীনস্ত ভারত সঞ্চার নিগম লিমিটেড ৪জি পরিষেবা নিয়ে আসার কথা বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে।  বহু চর্চাও হচ্ছে বিএসএনএল-এর ৪জি পরিষেবাকে ঘিরে। ২০২২-২৩ আর্থিক বছরের দ্বিতীয়ার্ধেই এই পরিষেবা চালু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী দেবু সিং চৌহান আগামী এপ্রিল মাসেই এর জন্য নেটওয়ার্ক সরঞ্জাম কেনার জন্য নির্দেশ (পারচেস অর্ডার) দিতে পারেন। সম্প্রতি চৌহান ইকোনমিক টাইমসকে জানিয়েছেন, “BSNL-এর ৪জি পরিষেবা বাণিজ্যিক রোলআউটের প্রক্রিয়া ২০২২ সালের অগাস্ট-সেপ্টেম্বর মাসের মধ্যে শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।”

রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি সেক্টরগুলি বহুদিন আগেই তাদের ৪জি পরিষেবা চালু করে দিয়েছে। কিন্তু বিএসএনএলের নতুন নেটওয়ার্ক লঞ্চ করার বিষয়টি অনেকদিন ধরেই আটকে ছিল। এবার বাজারের অন্যান্য বেসরকারি টেলিকম সেক্টরগুলির সঙ্গে পাল্লা দিতে বিএসএনএলও ৪জি পরিষেবা চালু করার পথে হাঁটছে।

আরও পড়ুন- WhatsApp Global Audio Player: ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য গ্লোবাল অডিয়ো প্লেয়ার নিয়ে এল হোয়াটসঅ্যাপ, কী সুবিধা?