WhatsApp Global Audio Player: ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য গ্লোবাল অডিয়ো প্লেয়ার নিয়ে এল হোয়াটসঅ্যাপ, কী সুবিধা?

WhatsApp Desktop New Feature: এই নতুন আপডেটে ডেস্কটপ ইউজাররা ভয়েস মেসেজ শোনার সময়ে চ্যাটও শাফল করতে পারবেন। অর্থাৎ, গ্লোবাল অডিয়ো প্লেয়ারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটও সুইচ করতে পারবেন এবং সেই সঙ্গেই অডিয়ো নোটসও শুনে নিতে পারবেন।

WhatsApp Global Audio Player: ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য গ্লোবাল অডিয়ো প্লেয়ার নিয়ে এল হোয়াটসঅ্যাপ, কী সুবিধা?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 4:09 PM

দীর্ঘ অপেক্ষার পর ডেস্কটপ ইউজারদের জন্য গ্লোবাল অডিয়ো প্লেয়ার (Global Audio Player) রিলিজ় করল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কোনও ভয়েস প্লেয়ার পজ় বা রিজ়িউম করতে পারেন। তবে তার জন্য একই চ্যাট উইন্ডোতে থাকতে হবে। এবার এই নতুন আপডেটে ডেস্কটপ ইউজাররা সেই ভয়েস মেসেজ শোনার সময়ে চ্যাটও শাফল করতে পারবেন। অর্থাৎ, গ্লোবাল অডিয়ো প্লেয়ারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চ্যাটও সুইচ করতে পারবেন এবং সেই সঙ্গেই অডিয়ো নোটসও শুনে নিতে পারবেন। ডেস্কটপ (Desktop) ইউজারদের এই ফিচারের অপেক্ষা ছিল বহুদিনের, সেই অপেক্ষারই অবসান হল এবার।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র তরফ থেকে সম্প্রতি একটি রিপোর্টে এমনই খবর জানানো হয়েছে। একটি ব্লগে ডব্লুএবিটাইনফো লিখছে, “এবার থেকে যখন আমরা কোনও ভয়েস নোট শুনব এবং অন্য একটা চ্যাটে ফিরে যাবে, ভয়েস নোট বন্ধ করবে না হোয়াটসঅ্যাপ। তার জন্য একটি নতুন অডিয়ো প্লেয়ার বার যোগ করা হয়েছে, যেটি দেখা যাবে আপনার চ্যাট লিস্টের ঠিক নীচে।”

WhatsApp Global Voice Audio Player

ডব্লুএবিটাইনফো-র তরফে প্রকাশিত স্ক্রিনশট।

আরও যোগ করে সেই ব্লগে ডব্লুএবিটাইনফো লিখছে, “এই বারটিকে অনেক ধন্যবাদ! এবার আমাদের ভয়েস নোটের উপরে একটা নিয়ন্ত্রণ থাকবে প্লেব্যাক বাটন ব্যবহার করার মধ্যে দিয়ে। ভয়েস নোটটি কখন বন্ধ হতে চলেছে, এবার প্রোগ্রেস বার ইন্ডিকেটর আমাদের তা-ও বুঝতে সাহায্য করবে।”

আপাতত বিটা ভার্সনে ডেস্কটপের জন্য হোয়াটসঅ্যাপের এই গ্লোবাল অডিয়ো প্লেয়ার ফিচারটি রোল আউট করা হয়েছে। অর্থাৎ শীঘ্রই ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করতেল পারবেন। এর সাহায্যে ইউজাররা খুব সহজেই চ্যাট এবং ভয়েস প্লেয়ার নিয়ন্ত্রণ করতে পারবেন। ভয়েস নোট শোনা এবং চ্যাট করা দুই কাজ একই সঙ্গে করার জন্য বারবার অডিয়ো প্লেয়ার বন্ধ করতে হবে না ব্যবহারকারীদের।

এদিকে ডেস্কটপ থেকে হোয়টাসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও একটি ফিচার্স নিয়ে আসা হয়েছে। সেই ফিচারে ইউজারদের অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য এবং সেটিংস সম্পর্কে রিপোর্ট জেনারেট করবে মেটা-র এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। ফিচারটির নাম রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো। অর্থাৎ আপনি হোয়াটসঅ্যাপের কাছে অনুরোধ করলেই তবে সেই রিপোর্ট আপনার কাছে পাঠানো হবে। এটি ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে একটি অনুরোধ জানিয়ে একটি রিপোর্ট এক্সপোর্ট করার সুযোগ দেয়, যার মাধ্যমে তাঁরা নিজেদের অ্যাক্টিভিটি ইনফর্মেশন, প্রাইভেসি সেটিংস এবং যে যে জায়গা থেকে তাঁরা ডিভাইস অ্যাকসেস করেছেন, সেই সব খুটিনাটি তথ্য জানিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: ইউজারদের কার্যকলাপ রিপোর্টে জানাবে হোয়াটসঅ্যাপ, মোবাইলের পর ডেস্কটপের জন্যও আসছে ফিচার

আরও পড়ুন: ৮ বছর পর গুগল ক্রোম-এর লোগো পরিবর্তন, সেই পরিবর্তন খুঁজতে গিয়ে গলদঘর্ম অবস্থা নেটাগরিকদের!

আরও পড়ুন: নেটফ্লিক্স ব্যবহার জলের মতো সহজ করতে পারে এই ৬ টিপস ও ট্রিকস!