Google Chrome New Logo: ৮ বছর পর গুগল ক্রোম-এর লোগো পরিবর্তন, সেই পরিবর্তন খুঁজতে গিয়ে গলদঘর্ম অবস্থা নেটাগরিকদের!

Google Chrome Logo Change: আট বছর পরে লোগো বদলাল গুগল ক্রোম-এর। এদিকে সেই পরিবর্তন এতটাই সুক্ষ্ম যে, রীতিমতো আতসকাচ দিয়ে তা দেখতে হচ্ছে। সেই নিয়েই নেটপাড়ায় চলছে হাসাহাসি।

Google Chrome New Logo: ৮ বছর পর গুগল ক্রোম-এর লোগো পরিবর্তন, সেই পরিবর্তন খুঁজতে গিয়ে গলদঘর্ম অবস্থা নেটাগরিকদের!
দুটো আলাদা নাকি, প্রশ্ন নেটাগরিকদের।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 12:46 PM

আট বছর পরে নতুন লোগো (New Logo) পেল গুগল ক্রোম (Google Chrome)। কিন্তু পরিবর্তনটা যে ঠিক কোথায় হয়েছে, তা খুঁজতে গিয়ে আপনাপ কালঘাম ছুটতে পারে। তার জন্য আপনাকে গুগল ক্রোম-এর পুরনো এবং নতুন লোগোটি খুঁটিয়ে লক্ষ্য করতে হবে। গুগল-এর এই ব্রাউজ়ারের লোগোর ছবি শেয়ার করেছেন ক্রোম-এর ডিজ়াইনার এলভিন হু (Elvin Hu)। ট্যুইটারে ছবি শেয়ার করার পাশাপাশি তিনি ব্যাখ্যা করেছেন যে, এই সুক্ষ্ম পরিবর্তনের অর্থ কী। ট্যুইটারে হু লিখছেন, “ক্রোম-এর ক্যানারি আপডেটে আপনারা সবাই নিশ্চয়ই নতুন আইকনটি নোটিশ করেছেন। হ্যাঁ, আমরা ৮ বছরে এই প্রথম ক্রোম-এর ব্র্যান্ড আইকন রিফ্রেশ করলাম। শীঘ্রই আপনার ডিভাইসে নতুন আইকনটি দেখানো হবে।”

নতুন লোগোতে থাকছে একটি বড় নীল সার্কেল এবং পুরনো লোগোর থেকে আর একটু পরিচ্ছন্ন ডিজ়াইন। নতুন লোগো-তে যে রংগুলি দেওয়া হয়েছে, সেগুলি বেশ প্রাণভন্ত এবং লোগোটিকে জীবন্ত দেখাচ্ছে। নতুন লোগো-র প্রতিটি রঙের বর্ডারে কোনও শ্যাডো নেই, আর সেই কারণেই রংগুলিকেও ফ্ল্যাট দেখাচ্ছে। হু আরও বলছেন, “আমরা গুগল-এর আরও আধুনিক ব্র্যান্ড এক্সপ্রেশনের সঙ্গে সারিবদ্ধ করার জন্য শ্যাডো সরিয়ে, অনুপাত পরিমার্জন এবং রংগুলিকে উজ্জ্বল করে প্রধান ব্র্যান্ড আইকনটিকে সাদামাটা করেছি।”

তিনি আরও জানাচ্ছেন যে, সবুজ এবং লালের কিছু শেডস যোগ করা হয়েছিল প্রথমে। এর ফলে আইকনটি, “অপ্রীতিকর কালার ভাইব্রেশন” তৈরি করছিল বলেও জানিয়েছেন তিনি। তাই এই সমস্যার সমাধানে ডিজ়াইনিং টিম গুগল ক্রোম-এর নতুন আইকনটি অ্যাক্সেসযোগ্য করে তুলতে এবং কালার ভাইব্রেশন রোধ করতে খুব সুক্ষ্ম কিছু গ্র্যাডিয়েন্ট ব্যবহার করেছে। তবে এই প্রথম বার গুগল ক্রোম যে ডিজ়াইনে এমনতর কোনও সুক্ষ্ম পরিবর্তন করল এমনটা নয়। ২০১৪ সালেরও এমনই পরিবর্তন করা হয়েছিল গুগল-এর এই ব্রাউজ়ারের আইকনে। এর আগে ২০১১ সালে গুগল ক্রোম-এর লোগো সম্পূর্ণ পরিবর্তন করা হয়েছে, যা ছিল এই ব্রাউজ়ারের সবথেকে বড় ডিজ়াইন পরিবর্তন।

অ্যানালিটিক্স ফার্ম স্ট্যাট কাউন্টার বলছে, বিশ্বব্যাপী ব্রাউজ়ারগুলির মধ্যে গুগল ক্রোম-এর মার্কেট শেয়ার সবথেকে বেশি। ৬৩ শতাংশ ওয়েব ইউসেজ রয়েছে কেবল মাত্র গুগল ক্রোম-এরই। আর সেই কারণেই ক্রোম-এর লোগো ডিজ়াইনে বড়সড় কিছু পরিবর্তন করতে চায় না গুগল, এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। যে সব ইউজাররা গুগল ক্রোম-এর লোগো-র এই পরিবর্তন চাক্ষুষ করতে চান, তাঁদের ক্রোম ক্যানারি ব্যবহার করতে হবে যা অ্যাপের ডেভেলপার ভার্সন। ক্রোম-এর ডিজ়াইনের এলভিন হু জানিয়েছেন যে, আগামী আর কয়েক মাসের মধ্যেই সবাই এই নতুন লোগো ব্যবহার করতে পারবেন।

এদিকে সোশ্যাল মিডিয়ায় গুগল ক্রোম-এর এই নতুন লোগো নিয়ে তীব্র হাসিখোরাকি চলছে। পর্যায়ক্রমে প্রতিটা বছরের লোগো রেখে ইউজাররা বলছেন,”কী পরিবর্তন হয়েছে, কিছুই তো বোঝা গেল না।” আর একজন ইউজার আবার ২০১৪ এবং ২০২২ সালের গুগল ক্রোম-এর দুটি লোগো পর পর রেখে বলছেন, ‘স্পট দ্য ডিফারেন্স’।

আরও পড়ুন: নেটফ্লিক্স ব্যবহার জলের মতো সহজ করতে পারে এই ৬ টিপস ও ট্রিকস!

আরও পড়ুন: ইউজারদের কার্যকলাপ রিপোর্টে জানাবে হোয়াটসঅ্যাপ, মোবাইলের পর ডেস্কটপের জন্যও আসছে ফিচার

আরও পড়ুন: ট্যারিফ খরচ বাড়ার পর এয়ারটেলের ১জিবি ডেটার দাম কত?