Bahi-Khata Tablet: কী এই ‘বহি-খাতা ট্যাবলেট’, যা দিয়ে বাজেট পাঠ করলেন নির্মলা সীতারমন?

Apple iPad 10th gen: কী এই 'বহি-খাতা ট্যাবলেট'? নাম থেকে পরিষ্কার যে, লাল কাপড়ে মোড়া ব্যাগের ভিতরে একটা ট্যাবলেট ছিল। সে তো না হয় বোঝা গেল, কিন্তু বাজেটের মতো গুরুত্বপূর্ণ বিষয় পড়ার জন্য কোন ট্যাবলেটের ব্যবহার করলেন নির্মলা সীতারামন?

Bahi-Khata Tablet: কী এই 'বহি-খাতা ট্যাবলেট', যা দিয়ে বাজেট পাঠ করলেন নির্মলা সীতারমন?
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 8:40 PM

Budget 2023: 1 ফেব্রুয়ারি, বুধবার বাজেট 2023-24 পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের কেন্দ্রীয় বাজেটে যেমন একাধিক চমক ছিল, তেমনই চমক ছিল বাজেটে ব্যবহৃত গ্যাজেটে। এর আগের অর্থমন্ত্রীরা ব্যবহার করতেন ‘বাজেট ব্রিফকেস’, যা গ্ল্যাডস্টোন বক্সের কপি ছিল। প্রসঙ্গত, ব্রিটিশ অর্থমন্ত্রীরা বাজেট পেশের আগে বিভিন্ন ডকুমেন্ট সঙ্গে রাখতে এই গ্ল্যাডস্টোন বক্স ব্যবহার করতেন। কিন্তু সেই বাজেট এখন অতীত। তার বদলে এসেছে ‘বহি-খাতা ট্যাবলেট’। পড়ুয়ারা স্কুলে বা টিউশনে যাওয়ার আগে যেমন ব্যাগে বই-খাতা নিয়ে যায়, অর্থমন্ত্রী নির্মলা সীতরমনও বাজেট পেশের আগে লাল কাপড়ে মোড়া ‘বহি-খাতা ট্যাবলেট’নিয়ে দিব্যি ছবি তুললেন। কিন্তু কী সেই ‘বহি-খাতা ট্যাবলেট’? নাম থেকে পরিষ্কার যে, লাল কাপড়ে মোড়া ব্যাগের ভিতরে একটা ট্যাবলেট ছিল। সে তো না হয় বোঝা গেল, কিন্তু বাজেটের মতো গুরুত্বপূর্ণ বিষয় পড়ার জন্য কোন ট্যাবলেটের ব্যবহার করলেন নির্মলা সীতারামন?

Budget 2023 পাঠ করার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে ট্যাবলেট এনেছিলেন, সেটি হল Apple iPad 10th জেনারেশন। কীভাবে আমরা তা বুঝলাম? বাজেট পেশের সময় মন্ত্রীর হাতে যে iPadটি ছিল, তার ডানদিকে একটি ক্যামেরা দেখা গিয়েছিল। বিশেষ করে, ট্যাবলেটটা যখন ল্যান্ডস্কেপ পজ়িশনে ছিল, তখনই নজরে এসেছিল ডানদিকের ক্যামেরাটি। এখন Apple-এর ঝুলিতে একটাই মাত্র iPad আছে, যাতে ল্যান্ডস্কেপ 12MP ক্যামেরা রয়েছে।

এছাড়া অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডঃ ভাগবত কৃষাণরাও করদ আগেই জানিয়েছিলেন যে, বাজেট পড়ার জন্য iPad-ই ব্যবহৃত হবে। যদিও কোন মডেল ব্যবহৃত হবে, সে বিষয়ে তিনি কিছু জানাননি। ওই iPadটিই রাখা হয়েছিল লাল ব্যাগের ভিতরে।

Nirmala Sitharaman iPad 10th gen

2022 সালের অক্টোবরে ভারতে Apple iPad (10th gen) লঞ্চ করে। পারফরম্যান্সের জন্য এই ল্যাপটপে রয়েছে A14 Bionic চিপ। দশম প্রজন্মের এই আইপ্যাডের দাম ভারতে 44,900 টাকা থেকে। এই দাম ধার্য করা হয়েছে Apple iPad (10th gen)-এর 64GB স্টোরেজ মডেলের জন্য।