SIM Card Details: আপনার নামে বাজারে ক’টা সিম কার্ড তোলা হয়েছে? জালিয়াতির সময়ে সতর্ক থাকতে এখনই জেনে নিন

SIM Card Fraud: আপনারই নামে, আপনারই আধার নম্বর ব্যবহার করে জালিয়াতি করে যাচ্ছে অসাধু ব্যক্তিরা। আর আপনি তার বিন্দুবিসর্গও জানেন না! কী ভাবে বুঝবেন, মার্কেটে আপনার নামে কতগুলি সিম কার্ড তোলা হয়েছে?

SIM Card Details: আপনার নামে বাজারে ক'টা সিম কার্ড তোলা হয়েছে? জালিয়াতির সময়ে সতর্ক থাকতে এখনই জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 5:18 PM

আপনার আধার কার্ড ও নাম ব্যবহার করে মার্কেটে অবাধে সিম কার্ড (SIM Card Fraud) তুলে চলেছে জালিয়াতরা। আর আপনি তার কিছুই জানেন না। বিস্তার করা হচ্ছে অপরাধের জাল, যেখানে অজান্তেই জড়িয়ে পড়ছেন আপনি। তাই, এমনই সংকটজনক পরিস্থিতিতে একটা বিষয় জেনে রাখা খুব জরুরি যে, আপনার নামে মার্কেট থেকে ঠিক কতগুলি সিম কার্ড তোলা হয়েছে। তার থেকেও বেশি জানা জরুরি সিম কার্ড সংক্রান্ত ভারত সরকারের নিয়মাবলী। একজন ভারতীয় নিজের আধার কার্ড (Aadhaar Card) ব্যবহার করে মোট কতগুলি সিম নিতে পারেন? ২০১৮ সালে ভারত সরকারের টেলিকমিউনিকেশন মন্ত্রকের তরফে একজন ব্যক্তির জন্য মোবাইল কানেকশন (Mobile Connection) নেওয়ার সংখ্যাটা বাড়িয়ে ১৮ করা হয়। সেই ১৮টি মোবাইল কানেকশনের মধ্যে একজন নাগরিক ৯টি সিম কার্ড সাধারণ মোবাইল কমিউনিকেশনের জন্য ব্যবহার করতে পারেন এবং বাকি ৯টি এমটুএম বা মেশিন টু মেশিন কমিউনিকেশনের কাজে লাগাতে পারেন।

সাবস্ক্রাইবার ভেরিফিকেশনের নির্দেশিকা অনুসারে, এমটুএম প্রি-ইনস্টল করার দায়িত্ব ডিভাইস নির্মাতার। ডিভাইসটি অন্য কোনও ব্যবহারকারীর কাছে স্থানান্তরিত হলে শেষ ব্যবহারকারীর গ্রাহক-বিবরণও আপডেট করা বাধ্যতামূলক। ডট বা দ্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের তরফ থেকে ২০১৯ সালে এই উদ্যোগ নেওয়া হয়েছিল টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজ়িউমার প্রোটেকশন (ট্যাফ-কপ বা TAF-COP) পোর্টাল বা ওয়েবসাইটের ডেভেলপমেন্টের জন্য, যাতে সাবস্ক্রাইবাররা উপকৃত হন। ২০১৯ সালে ভারত সরকারের তৎকালীন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছিলেন যে, প্রত্যেক ভারতীয়র জন্য সিম কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।

আপনার নাম ও আধার কার্ড ব্যবহার করে কতগুলি সিম তোলা হয়েছে?

পদ্ধতি ১ – ইন্টারনেট ব্রাউজ়ার থেকে প্রথমে এই লিঙ্কটি খুলুন।

পদ্ধতি ২ – লিঙ্কে ক্লিক করে আপনার মোবাইল নম্বরটি দিয়ে দিন। আপনার ফোন নম্বরে একটি ওটিপি চলে আসবে।

পদ্ধতি ৩ – ওটিপি সাবমিট করুন এবং আপনার সামনে একটি লিস্ট এসে হাজির হবে। সেই লিস্টে দেখা যাবে আপনার লিঙ্ক করা সিম কার্ডে খুঁটিনাটি। পাশাপাশি জেনে নিতে পারবেন যে, আপনার নাম ও আধার কার্ড ব্যবহার করে ঠিক কতগুলি সিম কার্ড তোলা হয়েছে।

পদ্ধতি ৪ – টিকিট রেইজ় করে এখানে রিকোয়েস্ট স্টেটাস বক্সে গিয়ে যদি টিকিট আইডি রেফারেন্স নম্বর দিতে পারেন, তাহলে আপনার আধার কার্ড ব্যবহার করে যতগুলি সিম কার্ড বাজার থেকে তোলা হয়েছে, সেগুলির ডিটেলস সম্পর্কে জানতে পারবেন।

পদ্ধতি ৫ – যে নম্বরটি আপনি এখন আর ব্যবহার করেন না। সেটিকে ব্লকও করতে পারবেন।

পদ্ধতি ৬ – আপনাকে একটি ট্র্যাকিং আইডি দেওয়া হবে, যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন যে আপনার ফোন নম্বরের ওই অবৈধ ব্যবহারকারীর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: অ্যাপলের লোগোতে একটা আধ-খাওয়া আপেল কেন? ৪৬ বছর পর জানা গেল আসল কারণ

আরও পড়ুন: বলিহারি এসি! পকেটে নিয়েই ঘোরা যাবে, ১০,০০০ টাকারও কমে মুহূর্তে করবে সারা শরীর ঠান্ডা

আরও পড়ুন: ঘণ্টার পর ঘণ্টা কার সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাট করছে আপনার পার্টনার? ধরে ফেলুন এই উপায়ে