Telegram New Privacy Features: কনটেন্টের সুরক্ষা এবং ডিলিট বাই ডেট-সহ একাধিক ফিচার্স যোগ হল টেলিগ্রামের লেটেস্ট আপডেটে

Telegram Monthly Update: ইউজারদের জন্য নতুন আপডেট নিয়ে হাজির হল টেলিগ্রাম। লেটেস্ট আপডেটে টেলিগ্রাম ইউজাররা একাধিক সুরক্ষা ফিচার পেয়ে যাবেন।

Telegram New Privacy Features: কনটেন্টের সুরক্ষা এবং ডিলিট বাই ডেট-সহ একাধিক ফিচার্স যোগ হল টেলিগ্রামের লেটেস্ট আপডেটে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 5:57 PM

প্রাইভেসি-ওরিয়েন্টেড একাধিক ফিচার্স রোল আউট করল টেলিগ্রাম। মাসিক আপডেটেই এই সব লেটেস্ট ফিচার্স যোগ করা হয়েছে। আর এই আপডেটের ফলেই এবার থেকে ইউজাররা বিভিন্ন প্ল্যাটফর্মে শেয়ার হওয়ার খপ্পর থেকে সুরক্ষিত থাকতে পারবেন। পাশাপাশি আবার একটি নির্দিষ্ট দিন পর্যন্ত চ্যাট হিস্ট্রিও ডিলিট করতে পারবেন ইউজাররা।

সুরক্ষিত কনটেন্ট

ইউজারদের কনটেন্ট আরও সুরক্ষিত রাখতে টেলিগ্রাম এবার থেকে গ্রুপ এবং চ্যানেল মালিকদের নিজেদের কনটেন্ট ও মেসেজ ফরওয়ার্ড হওয়া থেকে সুরক্ষিত রাখতে পারবে। এই আপডেট আউটসাইড পার্টিগুলিকে স্ক্রিনশট নেওয়া, এমনকি বিভিন্ন পোস্ট থেকে মিডিয়াও ডাউনলোড করা থেকে বিরত রাখা যাবে। এই সেটিং গ্রুপ বা চ্যানেলের টাইপ সেকশনে গিয়ে ‘রেস্ট্রিক্ট সেভিং কনটেন্ট’ অপশনে গিয়েই ব্যবহার করা যাবে। এছাড়াও এবার থেকে ইউজাররা একাধিক পাবলিক গ্রুপে গিয়ে একটি চ্যানেল হিসেবেও পোস্ট করতে পারবেন।

ডিলিট বাই ডেট

একটা নির্দিষ্ট দিন থেকেই এবার ইউজাররা চ্যাট হিস্ট্রি ডিলিট করতে পারবেন। ওয়ান-অন-ওয়ান চ্যাটের ডেটরেঞ্জও বদলে নিতে পারবেন ইউজাররা। চ্যাটে স্ক্রল করে গ্রাহকরা ডেট বার পপআপে ক্লিক করে ক্যালেন্ডার ইন্টারফেস খুলতে পারবেন এবং সেখান থেকেই নির্দিষ্ট ডেট বেছে নিয়ে চ্যাট হিস্ট্রি ডিলিট করা যাবে। এমনকি এবার থেকে এমন মেসেজও সেট করা যাবে, যা পাঠানোর এক দিন, এক সপ্তাহ বা পাঠানোর এক মাসের মধ্যেই ডিলিট করা যাবে।

কল লগ ইন

টেলিগ্রামে লগ-ইন করতে গেলে ইউজারদের OTP-র মাধ্যমে কনফার্ম করতে হয়। নতুন আপডেটের ফলে এবার থেকে মোবাইল ডিভাইস ইউজাররা অটোমেটেড লগইন কল পেয়ে যাবেন, যেখানে গ্রাহকের ফোন নম্বরের শেষ পাঁচটি নম্বর এন্টার করতে হবে।

অ্যান্ড্রয়েডের জন্য গ্লোবাল চ্যাট থিম

iOS আপডেটের পর এবার টেলিগ্রামের অ্যান্ড্রয়েড ইউজাররাও তাঁদের ইউজার ইন্টারফেসে আটটি নতুন চ্যাট থিম দেখতে পাবেন। প্রতিটি থিমেই রয়েছে, ডে অ্যান্ড নাইট মোড, অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ডস, এবং গ্র্যাডিয়েন্ট মেসেজ বাবলস।

অ্যাপল iOS আপডেট

iOS 15 আপডেটের সাহায্যে অ্যাপল একটি নতুন টেক্সট রিকগনিশন ফিচার্স নিয়ে এসেছে, যার সাহায্যে কোনও আউটসাইড সোর্স থেকে যে কোনও টেক্সট খুব সহজেই স্ক্যান, সিলেক্ট এবং কপি করা যাবে। পাশাপাশি টেলিগ্রাম এমনই একটি ফিচার আবার iOS 13 এবং তার বেশি iOS ভার্সনের জন্য নিয়ে এসেছে। এছাড়াও iOS ডিভাইসের জন্য এবার থেকে টেক্সট ফরম্যাটিং অপশন যেমন, বোল্ড, ইটালিক, ইত্যাদি একাধিক ফিচার্স ব্যবহার করতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন: Microsoft Windows 11: নোটপ্যাডের ডার্ক মোড পরীক্ষা করছে মাইক্রোসফট, মাল্টি-লেভেল আনডু ফিচার পাচ্ছে উইন্ডোজ ১১

আরও পড়ুন: WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!

আরও পড়ুন: Ptron Bassbuds Tango ENC: ভারতে দুর্দান্ত ইয়ারবাডস নিয়ে এল পিট্রন, ইএনসি সাপোর্ট, ২০ ঘণ্টার প্লেটাইম, দাম মাত্র ১,২৯৯ টাকা