Microsoft Windows 11: নোটপ্যাডের ডার্ক মোড পরীক্ষা করছে মাইক্রোসফট, মাল্টি-লেভেল আনডু ফিচার পাচ্ছে উইন্ডোজ ১১

Notepad With Dark Mode: উইন্ডোজ ১১-এর নোটপ্যাড ঢেলে সাজানো হচ্ছে। লুকের দিক থেকে ডার্ক মোড যোগ করা হচ্ছে। আসছে একাধিক নতুন ফিচার্স।

Microsoft Windows 11: নোটপ্যাডের ডার্ক মোড পরীক্ষা করছে মাইক্রোসফট, মাল্টি-লেভেল আনডু ফিচার পাচ্ছে উইন্ডোজ ১১
উইন্ডোজ ১১
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 5:03 PM

উইন্ডোজ ১১ নোটপ্যাডের রিডিজাইনড ভার্সন নিয়ে হাজির হল মাইক্রোসফট। এটি একটি টেস্ট বিল্ড, যা আপাতত উইন্ডোজ ইনসাইডারদের জন্যই উপলব্ধ হতে চলেছে। এই নতুন নোটপ্যাডের ইউজার ইন্টারফেস সম্পূর্ণ ভাবে ঢেলে সাজানো হয়েছে। এই অ্যাপ এবার থেকে রাউন্ডেড কর্নার্স, মিকা মেটিরিয়াল ইত্যাদি ফিচার করবে এবং উইন্ডোজ ১১-এর ভিজ়ুয়াল ডিজাইনের সঙ্গে অ্যালাইনমেন্টও করা রয়েছে। মাইক্রোসফট-এর তরফ থেকে বলা হচ্ছে, এই সব পরিবর্তন করা হয়েছে মূলত পরিণত ফাংশনালিটির সঙ্গে ‘ক্লাসিক অ্যাপে আধুনিক স্পিন’ দেওয়ার জন্য।

এই ভার্সনের মূল আকর্ষণ হল, নোটপ্যাডের জন্য ডার্ক মোড যা খুব সম্প্রতিই নিয়ে আসা হয়েছে। কমিউনিটির মধ্যে যে এই ফিচারের চাহিদা বেড়েছে, তা লক্ষ্য করার পরই ফিচারটি নিয়ে আসতে উদগ্রীব হয়ে ওঠে মাইক্রোসফট। সিস্টেমের থিম প্রেফারেন্স বাই ডিফল্ট করার জন্যই নোটপ্যাডের এই ভার্সন ডিজাইন করা হয়েছে। সদ্য নিয়ে আসা সেটিংস পেজ থেকেই ইউজাররা ডার্ক মোড অ্যাক্টিভেট করতে পারবেন।

অতিরিক্ত ফিচার হিসেবে পেজের দিকেই নিয়ে আসা হয়েছে ফন্ট অপশন। নোটপ্যাডের ‘ফাইন্ড অ্যান্ড রিপ্লেস’ অপশন রিডিজাইন করা হয়েছে আরও পরিণত ওয়ার্কফ্লোর জন্য। এছাড়াও নোটপ্যাডের এই লেটেস্ট ভার্সনের মাল্টি-লেভেল আনডু ফিচারটি চমৎকার। এর আগের ভার্সনে আনডু ফিচারটি ইউজারদের কেবল মাত্র একটি ধাপ পিছিয়ে যেতে দিত।

মাইক্রোসফট-এর তরফ থেকে ব্লগে লেখা হচ্ছে, নোটপ্যাডের ভার্সনের একাধিক সমস্যা সম্পর্কে অভিযোগ শুনতে হয়েছিল কোম্পানিকে। তবে আগের ভার্সন থেকে নতুন ভার্সনে সুইচ করার সময় একাধিক বাগ সংক্রান্ত সমস্যায় পড়তে পারেন ইউজাররা। মূলত এই সমস্যা দেখা যেতে পারে, বিভিন্ন ইনপুট ল্যাঙ্গুয়েজ বা জাপানিজ IME ব্যবহার করার সময়। এছাড়াও ইউজাররা বড় ফাইল খোলার সময় যাতে নোটপ্যাডের পারফরম্যান্স ভাল হয়, সে দিকেও লক্ষ্য রাখছে মাইক্রোসফট।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রথম উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের ঘোষণা করেছিল মাইক্রোসফট। উইন্ডোজ ১০, উইন্ডোজ ১১ এবং উইন্ডোজ সার্ভার লাইসেন্সিরা অপারেটিং সিস্টেমস এবং অ্যাপ্লিকেশনের প্রি-রিলিজ বিল্ডের অ্যাকসেস পেয়ে যান। এই প্রোগ্রামের এখন লক্ষাধিক ইউজার রয়েছে, যা মাইক্রোসফট ইঞ্জিনিয়ারদের এনগেজ করে রাখে যাতে তাঁদের কাছে একটি মূল্যবাণ ফিডব্যাক পৌঁছে যায়। এই প্ল্যাটফর্মে তিনটি চ্যানেল রয়েছে – দেব, বিটা এবং রিলিজ প্রিভিউ। এদের মধ্যে দেব চ্যানেল, যেখানে নোটপ্যাডের এই ভার্সন লঞ্চ করা হয়েছে, সেখানে উচ্চমানের টেকনিক্যাল ইউজারদের একাধিক নতুন এবং আনস্টেবল বিল্ডের অ্যাকসেস দেওয়া হয়।

আরও পড়ুন: WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!

আরও পড়ুন: Smart Home Devices: পাঁচ হাজারের কম দামের ১৫টি ইলেকট্রনিক্স ডিভাইস, বাড়িকে বানাবে ঝাঁ-চকচকে স্মার্ট হোম

আরও পড়ুন: Google Year in Search 2021: চলতি বছরে গুগলে সব থেকে বেশি সার্চ কী হল? সব ক্যাটেগরি নির্বিশেষে সম্পূর্ণ তালিকা দেখে নিন