WhatsApp Scam: “হ্যালো মা” মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!

WhatsApp Alert: প্রিয়জনের নাম করে সাধারণ কিছু মেসেজ পাঠিয়ে হোয়াটসঅ্যাপে চলছে প্রতারণা। বাঁচার উপায় জেনে নিন।

WhatsApp Scam: হ্যালো মা মেসেজ থেকে সতর্ক থাকুন, হোয়াটসঅ্যাপে বড় প্রতারণাচক্রের হদিশ, সর্বস্বান্ত হতে পারেন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 3:03 PM

সুরক্ষিত থাকতে হোয়াটসঅ্যাপ বরাবরই তার প্ল্যাটফর্ম আপডেট করতে থাকে। তবুও গ্রাহকের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিয়ে অতি সতর্কতার প্রয়োজন আছে। আর তার যথেষ্ট কারণও রয়েছে। হোয়াটসঅ্যাপে বিভিন্ন সময়ে সাইবার জালিয়াতরা একাধিক উপায়ে মানুষকে প্রতারণা করতে থাকে। হালফিলে হোয়াটসঅ্যাপে এমনই প্রতারণার জাল বিছিয়ে রেখেছে প্রতারকরা, যা নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে।

প্রতারণা শুরু হচ্ছে খুব সাধারণ কিছু মেসেজ দিয়ে। সাইবার অপরাধীরা চ্যাট শুরুই করছে, ‘হ্যালো মম’, ‘হ্যালো ড্যাড’ – এমনই কিছু পরিচিত মেসেজ টাইপ করে। ব্রিটেনে সম্প্রতি এমনই প্রতারণাচক্রের হদিশ মিলেছে, যেখানে সন্তানের ভেকধারী প্রতারকরা মা, বাবাকে হ্যালো লিখে টাকা চাইছে। মেসেজে এ-ও লেখা হচ্ছে যে, এই মুহূর্তে তাঁর টাকা খুবই দরকার।

সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ব্রিটেনে গোবেচারা মানুষজনের কাছ থেকে ৫০ হাজার পাউন্ডেরও (ভারতীয় মূল্যে যা প্রায় ৫০ লাখ টাকা) বেশি লুঠে নেওয়া হয়েছে। সন্তানের টাকার খুব প্রয়োজন, সেই ফাঁদে পা দিয়ে একজন ব্যক্তিই হারিয়েছেন প্রায় ৩০০০ পাউন্ড।

এখন প্রশ্ন হচ্ছে, এমন লুঠতরাজ তো ব্রিটেনে চলছে, তা নিয়ে কি ভারতীয়দের চিন্তার কোনও কারণ আছে? হ্যাঁ, অবশ্যই আছে। কারণ প্রতারকদের প্রতারণার ধরনটা একই হয়, খালি বদলে যায় ক্ষেত্র, দেশ। ইদানিং কালে এই ধরনের সাইবার জালিয়াতির ঘটনা ভারতেও একাধিক বার ঘটেছে। তবে ভারতে হোয়াটসঅ্যাপের পরিবর্তে মেসেঞ্জারে এই ধরনের প্রতারণার ঘটনা একাধিক বার শোনা গিয়েছে।

জানাশোনা কোনও ব্যক্তি হিসেবেই প্রতারকরা আপনার চ্যাট বক্সে তৎক্ষণাৎ পপ আপ করতে থাকবে। হতে পারে আপনার ভাই, বোন, বন্ধু, পরিবারের অন্য কেউ বা কাছের মানুষ – যে কারও হোয়াটসঅ্যাপ প্রোফাইলের ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে মেসেজ পাঠানো হবে। আর তার পর মেসেজে প্রয়োজনীয়তার কথা জানিয়ে মোটা টাকা চাওয়া হয়। বিশ্বাস করুন আর নাই বা করুন, বহু মানুষ টাকাটা সঙ্গে সঙ্গে দিয়েও বসেন। মুহূর্তের মধ্যে যে একটা বড় অঙ্কের টাকা জোচ্চরের ঝুলিতে চলে গেল, তা ঠাওরও করে উঠতে পারেন না অনেকে।

আর সেই কারণেই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে, ‘হ্যালো মা, হ্যালো বাবা’, এই ধরনের মেসেজগুলি খুঁটিয়ে লক্ষ্য করতে। যে প্রোফাইল থেকে হ্যালো লিখে এই ধরনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে টাকা চাওয়া হচ্ছে, সেই প্রোফাইলটিও ভাল করে ক্রস চেক করতে হবে। পাশাপাশি দেখতে হবে, তাঁর সন্তান বা প্রিয়জনের প্রোফাইলটিও। এছাড়াও যাঁর নাম করে টাকা চাওয়া হচ্ছে, তাঁকে ঝটপট এক বার ফোন করে নিলেও এই সমস্যার সুরাহা পাওয়া যাবে।

আরও পড়ুন: Google Year in Search 2021: চলতি বছরে গুগলে সব থেকে বেশি সার্চ কী হল? সব ক্যাটেগরি নির্বিশেষে সম্পূর্ণ তালিকা দেখে নিন

আরও পড়ুন: Gmail Calls: এবার জিমেল থেকে সরাসরি অডিও/ভিডিয়ো কল, কী ভাবে করবেন?

আরও পড়ুন: WhatsApp Account Ban: ভারতে ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান, যে ৮ কারণে আপনার অ্যাকাউন্টও ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ