ফেসবুকের পডকাস্ট এবং লাইভ অডিয়ো স্ট্রিম পরিষেবা চালু হল আমেরিকায়

ফেসবুকের পডকাস্ট এবং অডিয়ো স্ট্রিমের ক্ষেত্রে আপাতত বিভিন্ন ক্রিয়েটরদের নিয়ে লাইভ অডিয়ো চ্যাটরুম চালু করার পরিকল্পনা রয়েছে ফেসবুক কর্তৃপক্ষের।

ফেসবুকের পডকাস্ট এবং লাইভ অডিয়ো স্ট্রিম পরিষেবা চালু হল আমেরিকায়
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 7:24 PM

আমেরিকায় পডকাস্ট এবং লাইভ অডিয়ো স্ট্রিম চালু করল ফেসবুক। সংস্থার তরফে জানানো হয়েছে, যেসব পাবলিক ফিগার বা জনপ্রতিনিধির ভেরিফায়েড অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা সেখান থেকে একটি লাইভ অডিয়ো রুম চালু করতে পারবেন। শুধু তাই নয়, অন্য কাউকে বলার জন্য আহ্বানও জানাতে পারবেন। প্রাথমিক ভাবে এই দুই পরিষেবা মার্কিন মুলুকে চালু হলেও, আগামী দিনে বিশ্বের অন্যান্য দেশের ক্ষেত্রেও পডকাস্ট এবং লাইভ অডিয়ো স্ট্রিম চালু করার পরিকল্পনা রয়েছে ফেসবুক কর্তৃপক্ষের।

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ গত সপ্তাহেই নিজের পেজ থেকে একটি লাইভ অডিয়ো রুম পরিচালনা করেছিলেন। উল্লেখ্য, সোমবার ২১ জুন এই পরিষেবা চালু হয়েছে আমেরিকায়। সেই দিনই ফেসবুক অ্যাপের প্রধান Fidji Simo একটি ব্লগ পোস্টে লিখেছেন, আমেরিকায় পডকাস্ট এবং লাইভ অডিয়ো স্ট্রিম পরিষেবা চালু হওয়ার মাধ্যমে ফেসবুকের অডিয়ো জার্নি শুরু হয়েছে। আগামী দিনে বিভিন্ন ক্রিয়েটরদের সঙ্গে কাজ করবে ফেসবুক। এইসব ক্রিয়েটররা ফেসবুকের অডিয়ো টুল ব্যবহার করে ক্রিয়েটিভ সাউন্ডবাইট, অডিয়ো ক্লিপ এইসব লঞ্চ করতে পারবেন।

বিশেষজ্ঞদের অনুমান, ক্লাবহাউস অ্যাপকে পাল্লা দিতেই এই নতুন ফিচার এনেছে ফেসবুক। কারণ অডিয়ো ভিত্তিক অ্যাপ আইওএস ডিভাইসের পর এখন অ্যানড্রয়েডেও ভিত শক্ত করছে। তাই ইনভাইট ভিত্তিক এই ক্লাবহাউস অ্যাপকে পাল্লা দিতেই মূলত লাইভ অডিয়ো চ্যাটরুম ফিচার চালু করেছে ফেসবুক। যদিও আশঙ্কা রয়েছে যে, এই পডকাস্ট এবং লাইভ অডিয়ো ফিচারের মাধ্যমে ভুয়ো খবর, চরমপন্থী মনোভাবের বহিঃপ্রকাশ কিংবা বর্ণবিদ্বেষ প্রকাশ পেতে পারে। বিশেষ করে এইসব ক্ষেত্রে লাইভ অডিয়ো ফিচার নিয়ন্ত্রণ করা বেশ সমস্যার।

অডিয়ো ভিত্তিক অ্যাপ ক্লাবহাউসের জনপ্রিয়তা বাড়তে শুরু করার পরই ফেসবুক ঘোষণা করেছিল তারাও অডিয়ো পরিষেবা চালু করবে। সেই দিকেই একধাপ এগিয়েছে ফেসবুক। মার্ক জুকেরবার্গের সংস্থা জানিয়েছে, সব ইউজারদের জন্যই লাইভ অডিয়ো রুম ফিচার চালু করার চেষ্টা চলছে। তবে প্রাথমিক ভাবে আপাতত নির্দিষ্ট কিছু ইউজার, বিশেষত যাঁরা পাবলিক ফিগার এবং যেসব বিখ্যাত পেজ রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই পরিষেবা চালু করে টেস্ট করতে চাইছেন ফেসবুক কর্তৃপক্ষ।

আরও পড়ুন- Mi Watch Revolve Active: ১১৭টি স্পোর্টস মোড রয়েছে ৩২ গ্রামের এই স্মার্টওয়াচে, মাপা যায় Sp02

ফেসবুকের তরফে জানানো হয়েছে, এই লাইভ অডিয়ো রুমের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের উপর অডিয়ো ডিসকাশন অর্থাৎ আলোচনা হবে। সেই আলোচনার সমস্তটাই রেকর্ড করার এবং অন্যকে পাঠানো বা ডিস্ট্রিবিউট করার ব্যবস্থা থাকবে। এছাড়া জানা গিয়েছে, একজন ইউজার তাঁর লাইভ অডিয়ো ডিসকাশন সেশনে অন্য ইউজারকে যুক্ত করার ক্ষেত্রে সাবস্ক্রিপশন পদ্ধতি রাখতে পারেন।

আরও পড়ুন- কবে লঞ্চ হচ্ছে Windows 11? কেমন হতে পারে মাইক্রোসফটের নেকস্ট জেনারেশন উইন্ডোজ