কবে লঞ্চ হচ্ছে Windows 11? কেমন হতে পারে মাইক্রোসফটের নেকস্ট জেনারেশন উইন্ডোজ

আগামী ২৪ জুন, বৃহস্পতিবার ভারতীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে মাইক্রোসফটের ভার্চুয়াল ইভেন্টের লাইভ স্ট্রিমিং শুরু হবে। মাইক্রোসফটের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই লাইভ স্ট্রিম দেখা যাবে।

কবে লঞ্চ হচ্ছে Windows 11? কেমন হতে পারে মাইক্রোসফটের নেকস্ট জেনারেশন উইন্ডোজ
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 9:03 AM

মাইক্রোসফটের নেকস্ট জেনারেশন উইন্ডোজ লঞ্চ হতে চলেছে সম্ভবত চলতি সপ্তাহেই। আগামী ২৪ জুন, বৃহস্পতিবার একটি ইভেন্টের আয়োজন করেছে মাইক্রোসফট। অনুমান সেখানেই পরবর্তী উইন্ডোজ ভার্সান অর্থাৎ উইন্ডোজ ১১ লঞ্চ করতে পারে মাইক্রোসফট। সংস্থার সিইও সত্য নাদেল্লা তেমনটাই ইঙ্গিত দিয়েছেন। যদিও নেকস্ট জেনারেশন উইন্ডোজের ফাইনাল নাম কী হবে এবং তা কবে লঞ্চ হবে এ নিয়ে যথেষ্ট ধোঁয়াশা রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২৪ জুন ভারতীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে মাইক্রোসফটের ভার্চুয়াল ইভেন্টের লাইভ স্ট্রিমিং শুরু হবে। মাইক্রোসফটের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই লাইভ স্ট্রিম দেখা যাবে। প্রাথমিক ভাবে, নতুন অপারেটিং সিস্টেম অর্থাৎ মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ ১১- র বিটা টেস্টিং হবে। তারপর তা ইউজারদের ব্যবহার করার জন্য লঞ্চ হবে। অতএব সব ঠিক থাকলে এ বছরের শেষে দিকে উইন্ডোজ ১১ হাতে পেতে পারেন ইউজাররা। তার আগে বিটা টেস্টিং চলাকালীন সকলে ব্যবহারের সুযোগ পাবেন না।

উইন্ডোজ ১১ কি উইন্ডোজ ১০এক্স- এর রিব্র্যান্ডেড ভার্সান?

এই প্রসঙ্গে এখনও সঠিক কোনও তথ্য জানা যায়নি। তবে গত মাসে মাইক্রোসফটের তরফে জানানো হয়েছিল যে তারা আর উইন্ডোজ ১০এক্স- এর ডেভেলপমেন্ট এগিয়ে নিয়ে যাচ্ছে না। ২০১৯ সালে এই উইন্ডোজ ১০এক্স- এর কথা ঘোষণা করা হয়েছিল। পিসি অর্থাৎ ডেস্কটপে একসমগে ডুয়াল স্ক্রিন দেখার জন্য এই ব্র্যান্ড নিউ অপারেটিং সিস্টেম তৈরি করা হয়েছিল, যা মাঝপথেই বন্ধ করে দেওয়া হয়েছে। তাই এরই রিব্র্যান্ডেড ভার্সান হিসেবে উইন্ডোজ ১১ লঞ্চ হতে চলেছে কি না, তা জানা যায়নি।

অন্যদিকে, ২০২৫ সাকের মধ্যেই উইন্ডোজ ১০- এর ব্যবহার বন্ধ করে দেবেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। তাই উইন্ডোজ ১১, উইন্ডোজ ১০- এর আপগ্রেডেড ভার্সান হিসেবে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও উইন্ডোজ ১০ -এর বেশি প্রভাব এখানে থাকবে না কি নতুন উইন্ডোজ ‘ফ্রি আপডেট’ হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে পুরনো অপারেটিং সিস্টেমের তুলনায় নতুন উইন্ডোজে ফিচার যে আরও উন্নত হবে সেটা আন্দাজ করাই যায়।

আরও পড়ুন- International Yoga Day 2021: আন্তর্জাতিক যোগ দিবসে M-Yoga অ্যাপ লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী