International Yoga Day 2021: আন্তর্জাতিক যোগ দিবসে M-Yoga অ্যাপ লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জানা গিয়েছে, 'এম-যোগ' অ্যাপে যোগাসনের বিভিন্ন ট্রেনিং ভিডিয়ো থাকবে। বিভিন্ন ভাষার মানুষ যাতে এই ভিডিয়ো দেখে বুঝতে পারেন, সেজন্য একাধিক ভাষায় সেইসব ভিডিয়ো থাকবে বলে জানা গিয়েছে।

International Yoga Day 2021: আন্তর্জাতিক যোগ দিবসে M-Yoga অ্যাপ লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
২১ জুন, বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2021 | 12:00 PM

২১ জুন, বিশ্ব জুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। আজ (২১ জুন, ২০২১) সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস দিবসে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘এম-যোগা’ অ্যাপ চালু করেছেন। বিশ্বের প্রতিটি কোণায় যাতে যোগাসন, যোগব্যায়াম- এর অভ্যাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে সেই জন্যই এই অ্যাপ চালু করা হয়েছে। এই ‘এম-যোগ’ অ্যাপ তৈরি করেছে AYUSH মন্ত্রক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত হয়ে এই মন্ত্রকের মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয় প্রতি বছর।

জানা গিয়েছে, ‘এম-যোগ’ অ্যাপে যোগাসনের বিভিন্ন ট্রেনিং ভিডিয়ো থাকবে। বিভিন্ন ভাষার মানুষ যাতে এই ভিডিয়ো দেখে বুঝতে পারেন, সেজন্য একাধিক ভাষায় সেইসব ভিডিয়ো থাকবে বলে জানা গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’- এর ‘ওয়ান ওয়ার্ল্ড ওয়ান হেলথ’ কর্মকাণ্ডের আওতায় এই ‘এম-যোগ’ অ্যাপ লঞ্চ করা হয়েছে। প্রতিদিনের যোগ অভ্যাসের জন্য ১২ থেকে ৬৫ বছর বয়সীরা এই ‘এম-যোগ’ অ্যাপ ব্যবহার করতে পারবেন।

একনজরে ‘এম-যোগ’ অ্যাপ

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু- এর সঙ্গে মিলিত হয়ে এই ‘এম-যোগ’ অ্যাপ নির্মাণ করেছে মোরারজি দেশাই ন্যাশনাল ইন্সটিটিউট অফ যোগা এবং আয়ুষ মন্ত্রক।
  • এই অ্যাপের মধ্যে বিভিন্ন ধরনের যোগা ট্রেনিং মডিউল এবং প্র্যাকটিস সেশন রয়েছে। ভিডিয়ো এবং অডিয়ো, দুই ফরম্যাটেই রয়েছে এইসব ট্রেনিং মডিউল এবং যোগাসন অভ্যাসের সেশন।
  • একাধিক ভাষায় এইসব অডিয়ো এবং ভিডিয়ো দেখা যাবে। যেমন- ফরাসি, হিন্দি, ইংরেজি— এই তিনটি ভাষায় আপাতত এই অ্যাপে ভিডিয়ো দেখা যাচ্ছে এবং অডিয়ো শোনা যাচ্ছে। আগামী দিনে অন্যান্য ভাষাতেও পরিষেবা চালু হবে।
  • অ্যানড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আর আইওএস ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ‘এম-যোগ’ অ্যাপ ডাউনলোড করতে পারবেন।
  • ডেভেলপাররা জানিয়েছেন, এই অ্যাপ একেবারেই সুরক্ষিত। ইউজারদের কোনও ব্যক্তিগত তথ্য এই অ্যাপের সাহায্যে ফাঁস হবে না।

আরও পড়ুন- সুখবর! iOS, iPadOS-এ ইউটিউব অ্যাপ পাবে ‘পিকচার-ইন-পিকচার’ সাপোর্ট