iPhone 13: অ্যানড্রয়েড ফোনের কোন কোন জনপ্রিয় ফিচার দেখা যাবে না আইফোন ১৩ সিরিজে?

Android vs iPhone 13 Features: অ্যানড্রয়েড স্মার্টফোনের বেশ কিছু জনপ্রিয় এবং ইউজার ফ্রেন্ডলি ফিচার দেখা যাবে না আইফোন ১৩ সিরিজে। সেগুলো কী কী? দেখে নিন।

iPhone 13: অ্যানড্রয়েড ফোনের কোন কোন জনপ্রিয় ফিচার দেখা যাবে না আইফোন ১৩ সিরিজে?
আইফোন ১৩ সিরিজে লঞ্চ হয়েছে মোট চারটি স্মার্টফোন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 2:41 PM

সদ্যই লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। মোট চারটি ফোন— রেগুলার বা ভ্যানিলা ভ্যারিয়েন্ট আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো মডেল লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজে। অনেকটা আইফোন ১২ সিরিজের মতোই লঞ্চ হয়েছে ১৩ সিরিজের ফোনগুলি। তবে আইফোন ১২ সিরিজের তুলনায় আইফোন ১৩ সিরিজে বড় ডিসপ্লে এবং শক্তিশালী ব্যাটারি রয়েছে। এছাড়াও নতুন আইফোনের সিরিজে যুক্ত হয়েছে একগুচ্ছ আপডেটেড এবং আপগ্রেডেড ফিচার।

আইফোনের নতুন সিরিজ লঞ্চের সঙ্গে সঙ্গে চিরন্তন এক বিতর্ক নতুন করে উস্কে গিয়েছে। কোনটা ভাল অ্যানড্রয়েড নাকি আইওএস— তা নিয়ে তরজা শুরু করেছেন অনেক টেক-গ্যাজেট প্রেমী। তবে এর মাঝে একবার দেখে নেওয়া যাক যে অ্যানড্রয়েডের কোন কোন জনপ্রিয় এবং ইউজার ফ্রেন্ডলি ফিচার আইফোন ১৩- তে দেখা যাবে না।

The always-on display- শোনা গিয়েছিল যে আইফোন ১৩ সিরিজে এই ফিচার থাকবে। তবে আইফোনের নতুন সিরিজে এ যাবৎ সবচেয়ে বড় ডিসপ্লে থাকলেও always-on display ফিচার নেই। অথচ বিভিন্ন বিখ্যাত স্মার্টফোনের ব্র্যান্ড যেমন- স্যামসাং, গুগল, শাওমি এবং অন্যান্য আরও অনেক কোম্পানির অ্যানড্রয়েড ফোনে রয়েছে এই ফিচার। এই always-on display ফিচারের সাহায্যে ফোনে কোনও কাজ না হলে স্ক্রিনে সময় এবং তারিখ দেখা যায়।

An all-screen on notch-less display- খুব ছোট হলেও নচ ডিজাইন বজায় রয়েছে আইফোন ১৩ সিরিজেও। অথচ নচ ডিজাইন ছাড়া স্মার্টফোন রয়েছে স্যামসাংয়ের। গুগল পিক্সেল ৫ সিরিজ বা ওয়ানপ্লাস ৯ সিরিজের ফোনে নচ ডিজাইন নেই ডিসপ্লেতে। যদিও একটা কথা ঠিক যে ফেস আইডি বা ফেস আনলকের ফিচারের জন্য এই নচ ডিসপ্লে বা নচ ডিজাইন প্রয়োজন।

রিভার্স ওয়্যারলেস চার্জিং- আজকাল একটু হাই রেঞ্জের প্রায় সব অ্যানড্রয়েড ফোনেই রিভার্স চার্জিং ফিচার দেখা যায়। কিন্তু অ্যাপেলের আইফোনে এই ফিচার এখনও দেখা যায়নি। স্যামসাং এবং গুগলের অ্যানড্রয়েড স্মার্টফোনে এই রিভার্স ওয়্যারলেস ফিচার রয়েছে। কিন্তু আইফোন ১৩ সিরিজেও এই ফিচার যুক্ত করেননি অ্যাপেল কর্তৃপক্ষ।

টাইপ-সি ইউএসবি পোর্ট- অ্যানড্রয়েড স্মার্টফোনে আজকাল চার্জের জন্য টাইপ-সি ইউএসবি পোর্টেরিউ ব্যবস্থা থাকে। তবে আইফোনে এই ফিচার নেই। এমনকি সদ্য লঞ্চ হওয়া আইফোন ১৩ সিরিজেও এই আধুনিক ফিচার যুক্ত হয়নি।

গত ১৪ সেপ্টেম্বর অ্যাপেল সংস্থার ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’- এর মাধ্যমে আইফোন ১৩ সিরিজ লঞ্চ করেছেন অ্যাপেল কর্তৃপক্ষ। একই দিনে লঞ্চ হয়েছে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭, আইপ্যাড ৯ এবং আইপ্যাড মিনি ৬— এই তিনটি অ্যাপেল ডিভাইসও। আগামী ২০ সেপ্টেম্বর আবার ভারতে আইওএস ১৫ এবং আইপ্যাডওএস ১৫- র রোল আউট শুরু হবে।

আরও পড়ুন- ভারতে আসছে iOS 15 এবং iPadOS 15, কোন কোন অ্যাপেল ডিভাইসে কাজ করবে? দেখে নিন