ভারতে আসছে iOS 15 এবং iPadOS 15, কোন কোন অ্যাপেল ডিভাইসে কাজ করবে? দেখে নিন

মানানসই আইফোন এবং আইপ্যাড মডেলে অর্থাৎ যেখানে iOS 15 এবং iPadOS 15 কাজ করবে, সেখানেই এই নতুন অপারেটিং সিস্টেমের রোল আউট শুরু হবে।

ভারতে আসছে iOS 15 এবং iPadOS 15, কোন কোন অ্যাপেল ডিভাইসে কাজ করবে? দেখে নিন
ভারতে আসছে iOS 15 এবং iPadOS 15।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 8:28 AM

সদ্যই লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। তার সঙ্গে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭ এবং নতুন আইপ্যাড ও আইপ্যাড মিনি ডিভাইসও লঞ্চ হয়েছে সংস্থা ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’- এ। এর মধ্যেই শোনা গিয়েছে, ভারতে আসছে আইওএস ১৫ এবং আইপ্যাডওএস ১৫। আগামী ২০ সেপ্টেম্বর ভারতে রোল আউট শুরু হবে iOS 15 এবং iPadOS 15। মানানসই আইফোন এবং আইপ্যাড মডেলে অর্থাৎ যেখানে iOS 15 এবং iPadOS 15 কাজ করবে, সেখানেই এই নতুন অপারেটিং সিস্টেমের রোল আউট শুরু হবে। অ্যাপেলের নতুন সফটওয়্যারে রয়েছে একগুচ্ছ নতুন ফিচার। তার মধ্যে অন্যতম SharePlay। এই ফিচারের সাহায্যে অ্যাপেল ইউজাররা একসঙ্গে কোনও কনটেন্ট গ্রহণের সুবিধা পাবেন। এছাড়াওর ফেস টাইমের মাধ্যমে স্ক্রিন শেয়ার করাও সম্ভব এই ফিচারের সাহায্যে। শোনা গিয়েছে, iOS 15  সম্ভবত মেসেজ, মেমোজি, নোটিফিকেশন, ম্যাপ, সাফারি, ওয়ালেট এবং আরও অনেক কিছুর ক্ষেত্রেই আপডেট নিয়ে আসতে চলেছে।

কোন কোন আইফোনে কাজ করবে iOS 15?

ইতিমধ্যেই একটি সুবিশাল তালিকা প্রকাশ করেছে অ্যাপেল সংস্থা। কুপার্টিনোর টেক জায়ান্ট জানিয়েছে, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন এসই, আইফোন এসই (২০২০), আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন এক্সআর, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই সমস্ত আইফোনের মডেলে iOS 15 চালু হবে।

iPadOS 15 কোন কোন আইপ্যাডে কাজ করবে দেখে নিন

জানা গিয়েছে, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চির (5th generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (3rd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (4th generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (2nd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (3rd generation), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (1st generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (2nd generation), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (1st generation), আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি, আইপ্যাড (9th generation), আইপ্যাড (8th generation), আইপ্যাড (7th generation), আইপ্যাড (6th generation), আইপ্যাড (5th generation), আইপ্যাড মিনি (6th generation), আইপ্যাড মিনি (5th generation), আইপ্যাড মিনি ৪, আইপ্যাড এয়ার (4th generation), আইপ্যাড এয়ার (3rd generation) এবং আইপ্যাড এয়ার ২— এই সমস্ত ডিভাইসে চালু হবে iPadOS 15।

আরও পড়ুন- অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনি, ভারতে দাম কত?

আরও পড়ুন- 9th Generation iPad: অ্যাপেলের নতুন ডিভাইস ‘আইপ্যাড ৯’- এর বিভিন্ন ফিচার দেখে নিন একঝলকে

আরও পড়ুন- iPad mini 6: অ্যাপেলের নতুন আইপ্যাড মিনি ডিভাইসে কী কী ফিচার রয়েছে?