অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনি, ভারতে দাম কত?

New iPad and New iPad mini: আইফোন ১৩ সিরিজ এবং অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এর সঙ্গে অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্ট 'ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং'- এ লঞ্চ হয়েছে আইপ্যাড ৯ এবং আইপ্যাড মিনি ৬।

অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনি, ভারতে দাম কত?
অ্যাপেলের নতুন আইপ্যাডে রয়েছে সংস্থার নিজস্ব A13 Bionic Chip।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 10:03 AM

অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’- এ শুধু আইফোন ১৩ সিরিজ কিংবা অ্যাপেল ওয়াচ সিরিজ ৭ লঞ্চ হয়নি। এর সঙ্গে লঞ্চ হয়েছে অ্যাপেলের নতুন আইপ্যাড। এই নতুন আইপ্যাডকে বলা হচ্ছে iPad 9th generation। এই ডিভাইসে রয়েছে A13 বায়োনিক চিপ। অ্যাপেল সংস্থার দাবি এই উন্নত ও আধুনিক প্রসেসর আগের তুলনায় ২০ শতাংশ দ্রুত পারফরম্যান্স দেবে। মূলত সিপিইউ, জিপিইউ এবং Neural Engine- এর উপর নির্ভর করবে এই দ্রুত পারফম্যান্স। আগের আইপ্যাডের তুলনায় দ্রুত পারফর্ম করবে নতুন আইপ্যাড। সেই সঙ্গে এও বলা হয়েছে যে এতদিন অ্যাপেল সংস্থা যত আইপ্যাড লঞ্চ করেছে, তার মধ্যে ‘মোস্ট অ্যাফোর্ডেবল’- এর তালিকায় রয়েছে এই iPad 9th generation।

আইপ্যাড ৯ একটি অ্যানড্রয়েড ট্যাবের তুলনায় ৬ গুণ দ্রুত গতিতে কাজ করবে বলে দাবি করেছে অ্যাপেল সংস্থা। এছাড়াও বলা হয়েছে যে এই ট্যাবের সেলফি ক্যামেরা যথেষ্ট উন্নত হয়েছে। এর আগে আইপ্যাড প্রো তে ছিল অ্যাপেলের সেন্টার স্টেজ ফিচার। সেই ফিচারই এবার যুক্ত হয়েছে আইপ্যাড ৯-এর সেলফি ক্যামেরা সেনসরে। অ্যাপেলের এই নতুন আইপ্যাড বিভিন্ন অ্যাপেল অ্যাকসেসরিজ সাপোর্ট করে। এর মধ্যে রয়েছে অ্যাপেল পেনসিল।

নতুন আইপ্যাডের সঙ্গে অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড মিনি ডিভাইসও। একে বলা হচ্ছে আইপ্যাড মিনি ৬। এই ডিভাইস লঞ্চ হয়েছে একদম নতুন ডিজাইনে। লেটেস্ট আইপ্যাড এয়ার এবং আইপ্যাড প্রো- এর সঙ্গে ডিজাইন এবং দেখার দিক থেকে অনেক মিল রয়েছে আইপ্যাড মিনি ৬ ডিভাইসের। নতুন আইপ্যাড মিনি মডেলে যেসমস্ত আধুনিক ফিচার যুক্ত রয়েছে তার মধ্যে অন্যতম টাচ আইডি, যেটা পাওয়ার বাটনের মধ্যেই যুক্ত রয়েছে। এছাড়াও রয়েছে ৫জি সাপোর্ট এবং চার্জের ক্ষেত্রে টাইপ সি ইউএসবি পোর্ট ব্যবহার করতে হবে।

ভারতে আইপ্যাড ৯ (নিউ আইপ্যাড) এবং আইপ্যাড মিনি ৬ (নিউ আইপ্যাড মিনি)- এর দাম

নিউ আইপ্যাড অর্থাৎ আইপ্যাড ৯- এর দাম ভারতে শুরু হচ্ছে ৩০,৯০০ টাকা থেকে। ওয়াই-ফাই ওনলি মডেলের জন্য এই দাম ধার্য করা হয়েছে। এছাড়া ওয়াই-ফাই + সেলুলার মডেলের দাম শুরু হচ্ছে ৪২,৯০০ টাকা থেকে। ৬৪ জিবি স্টোরেজ এবং স্পেস গ্রে ও সিলভার রঙে লঞ্চ হয়েছে আইপ্যাড ৯ বা অ্যাপেলের নতুন আইপ্যাড।

অন্যদিকে, নিউ আইপ্যাড মিনি বা আইপ্যাড মিনি ৬- এর দাম ভারতে শুরু হচ্ছে ৪৬,৯০০ টাকা থেকে। ওয়াই-ফাই ওনলি মডেলের ক্ষেত্রে এই দাম ধার্য হয়েছে। এছাড়াও ওয়াই-ফাই + সেলুলার মডেলের দাম শুরু হচ্ছে ৬০,৯০০ টাকা থেকে। ৬৪ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ নিয়ে লঞ্চ হয়েছে আইপ্যাড মিনি ৬। কালো, সাদা, ডার্ক চেরি এবং ইংলিশ ল্যাভেন্ডার ও ইলেকট্রিক অরেঞ্জ— এই পাঁচটি রঙে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড মিনি (আইপ্যাড মিনি ৬)।

আরও পড়ুন- Apple Watch Series 7: একনজরে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এর খুঁটিনাটি বৈশিষ্ট্য