9th Generation iPad: অ্যাপেলের নতুন ডিভাইস ‘আইপ্যাড ৯’- এর বিভিন্ন ফিচার দেখে নিন একঝলকে

ওয়াই-ফাই ওনলি এবং ওয়াই-ফাই + ৪জি কানেক্টিভিটির পাশাপাশি একটি ২০W ইউএসবি-সি পাওয়া অ্যাডাপ্টার নিয়ে লঞ্চ হয়েছে আইপ্যাড ৯। 

9th Generation iPad: অ্যাপেলের নতুন ডিভাইস 'আইপ্যাড ৯'- এর বিভিন্ন ফিচার দেখে নিন একঝলকে
অ্যাপেলের নতুন আইপ্যাড লঞ্চ হয়েছে ভারতে।

১৪ সেপ্টেম্বর অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’- এ লঞ্চ হয়েছে আইপ্যাড ৯ এবং আইপ্যাড মিনি ৬। ভারতে কবে থেকে এই দুই ডিভাইসের প্রি-বুকিং শুরু হবে হবে কিংবা কবে থেকে দেশে অ্যাপেলের নতুন দুই আইপ্যাড উপলব্ধ হবে তা এখনও জানা যায়নি। যদিও দাম ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। তাই ভারতে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনির প্রি-বুকিং এবং সেল শুরুর আগে অ্যাপেলের নতুন আইপ্যাডের অর্থাৎ আইপ্যাড ৯- এর ফিচারগুলি দেখে নেওয়া যাক।

আইপ্যাড ৯ বা নতুন আইপ্যাডের ফিচার

  • অ্যাপেলের নতুন আইপ্যাড অর্থাৎ আইপ্যাড ৯ ডিভাইসে রয়েছে একটি ১০.২ ইঞ্চির ডিসপ্লে। আগের অন্যান্য আইপ্যাডেও একই সাইজের ডিসপ্লে থাকত।
  • এই ডিসপ্লেতে রয়েছে নতুন ট্রু টোন সাপোর্ট। স্ক্রিন কালার টেম্পারেচার অ্যাডজাস্ট করতে সাহায্য করে এই ফিচার। মূলত অ্যাম্বিয়েন্ট লাইটিংয়ের উপর নির্ভর করেই এই অ্যাডজাস্টমেন্ট করা হয়।
  • আইপ্যাড ৯ ডিভাইসে রয়েছে A13 Bionic চিপ। এর আগে ২০১৯ সালে আইফোন ১১- তে প্রথম চিপ লঞ্চ করেছিল অ্যাপেল সংস্থা।
  • আইপ্যাডে নতুন চিপের সঙ্গে সঙ্গে যুক্ত হয়েছে একটি Neural Engine। এর সাহায্যে দ্রুত গতিতে কাজ করবে আইপ্যাড ৯ ডিভাইস।
  • নতুন আইপ্যাডের জন্য একদম নতুন ক্যামেরা সেটআপ রেখেছে অ্যাপেল সংস্থা। একটি ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা রয়েছে আইপ্যাড ৯- এ। এখানে ১২২ ডিগ্রি ফিল্ড ভিউ পাওয়া যাবে এমন সেনসর রয়েছে। এছাড়াও রয়েছে সেন্টার স্টেজ ফিচার। প্রথম আইপ্যাড প্রো- তে এই ফিচার প্রকাশ্যে এনেছিলেন অ্যাপেল কর্তৃপক্ষ।
  • ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেনসর ছাড়াও ninth generation আইপ্যাডে রয়েছে একটি ৮ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা সেনসরও।
  • এর আগের অন্যান্য আইপ্যাড মডেলের মতো নতুন ডিভাইসেও রয়েছে একটি তাচ আইডি হোম বাটন। স্মার্ট কিবোর্ড কিংবা ফাস্ট জেনারেশন অ্যাপেল পেন্সিলের মতো অনেক অ্যাপেল অ্যাকসেসরিজ সাপোর্ট করে আইপ্যাড ৯- এ। এর আগের মডেলগুলিতে এই সুবিধা ছিল না। থার্ড পার্টি কিবোর্ডও সাপোর্ট করবে আইপ্যাড ৯- এ।
  • এছাড়াও অ্যাপেলের এই ডিভাইসে রয়েছে আইপ্যাডওএস ১৫। জুন মাসে WWDC 2021 ইভেন্টে এই অপারেটিং সিস্টেমের কথা ঘোষণা করেছিল সংস্থা। নতুন এই iPadOS আইপ্যাড ৯ ডিভাইসে আপডেটেড হোমস্ক্রিন এবং আপগ্রেডেড মাল্টিটাস্কিং ফিচার নিয়ে এসেছে।
  • ওয়াই-ফাই ওনলি এবং ওয়াই-ফাই + ৪জি কানেক্টিভিটির পাশাপাশি একটি ২০W ইউএসবি-সি পাওয়া অ্যাডাপ্টার নিয়ে লঞ্চ হয়েছে আইপ্যাড ৯।

আরও পড়ুন- Apple Watch Series 7: নতুন ডিজাইন আর তুলনায় বড় ডিসপ্লে নিয়ে লঞ্চ হয়েছে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭

আরও পড়ুন- Apple Watch Series 7: একনজরে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭- এর খুঁটিনাটি বৈশিষ্ট্য

আরও পড়ুন- অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড এবং আইপ্যাড মিনি, ভারতে দাম কত?

Click on your DTH Provider to Add TV9 Bangla