iPad mini 6: অ্যাপেলের নতুন আইপ্যাড মিনি ডিভাইসে কী কী ফিচার রয়েছে?

iPad mini: আইপ্যাড ৯- এর সঙ্গে লঞ্চ হয়েছে আইপ্যাড মিনি ৬ ডিভাইসও। আইপ্যাড ৯- এর মতো আইপ্যাড মিনি৬ ডিভাইসেও রয়েছে অ্যাপেলের নিজস্ব A15 Bionic চিপ।

iPad mini 6: অ্যাপেলের নতুন আইপ্যাড মিনি ডিভাইসে কী কী ফিচার রয়েছে?
লঞ্চ হয়েছে অ্যাপেলের নতুন আইপ্যাড মিনি ডিভাইস।

অ্যাপেলের নতুন আইপ্যাডের সঙ্গে লঞ্চ হয়েছে আইপ্যাড মিনি ডিভাইসও। সংস্থার তরফে জানানো হয়েছে এই ডিভাইসের নাম আইপ্যাড মিনি ৬। অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’- এ লঞ্চ হয়েছে এই ডিভাইস। আইপ্যাড মিনি ৬ লঞ্চ হয়েছে একদম নতুন ডিজাইনে। লেটেস্ট আইপ্যাড এয়ার এবং আইপ্যাড প্রো- এর সঙ্গে ডিজাইন এবং দেখার দিক থেকে অনেক মিল রয়েছে আইপ্যাড মিনি ৬ ডিভাইসের। নতুন আইপ্যাড মিনি মডেলে যেসমস্ত আধুনিক ফিচার যুক্ত রয়েছে তার মধ্যে অন্যতম টাচ আইডি, যেটা পাওয়ার বাটনের মধ্যেই যুক্ত রয়েছে। এছাড়াও রয়েছে ৫জি সাপোর্ট এবং চার্জের ক্ষেত্রে টাইপ সি ইউএসবি পোর্ট ব্যবহার করতে হবে।

নিউ আইপ্যাড মিনি বা আইপ্যাড মিনি ৬- এর দাম ভারতে শুরু হচ্ছে ৪৬,৯০০ টাকা থেকে। ওয়াই-ফাই ওনলি মডেলের ক্ষেত্রে এই দাম ধার্য হয়েছে। এছাড়াও ওয়াই-ফাই + সেলুলার মডেলের দাম শুরু হচ্ছে ৬০,৯০০ টাকা থেকে। ৬৪ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ নিয়ে লঞ্চ হয়েছে আইপ্যাড মিনি ৬। কালো, সাদা, ডার্ক চেরি এবং ইংলিশ ল্যাভেন্ডার ও ইলেকট্রিক অরেঞ্জ— এই পাঁচটি রঙে লঞ্চ হয়েছে নতুন আইপ্যাড মিনি (আইপ্যাড মিনি ৬)।

আইপ্যাড মিনি ৬- এর বিভিন্ন ফিচার

  • আইপ্যাড মিনি ৬ ডিভাইসে রয়েছে একটি ৮.৩ ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে। এর আগের আইপ্যাড মিনি মডেলের তুলনায় নতুন আইপ্যাড মিনি ৬- এর স্ক্রিন সাইজ বড়। আগের আইপ্যাড মিনি মডেলে ৭.৮ ইঞ্চির ডিসপ্লে ছিল
  • আইপ্যাড ৯- এর মতো আইপ্যাড মিনি৬ ডিভাইসেও রয়েছে অ্যাপেলের নিজস্ব A15 Bionic চিপ। আগের জেনারেশনের আইপ্যাড মিনি ডিভাইসের তুলনায় নতুন আইপ্যাড মিনি ৬ এই চিপের সাহায্যে প্রায় ৮০ শতাংশ দ্রুত পারফর্ম করবে up to 80 percent faster performance)।
  • আইপ্যাড মিনি ৬- এ রয়েছে ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড সেলফি ক্যামেরা। এই ক্যামেরা সেনসরের সাহায্যে ১২২ ডিগ্রি ফিল্ড অফ ভিউ পাওয়া সম্ভব। এছাড়াও রয়েছে সেন্টার স্টেজ ফিচার সাপোর্ট। আইপ্যাড প্রো- তে ছিল এই ফিচার।
  • আইপ্যাড মিনি ৬ ডিভাইসের ব্যাক প্যানেলে রয়েছে একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর। এর সঙ্গে যুক্ত রয়েছে একটি ট্রু টন ফ্ল্যাশ এবং স্মার্ট HDR সাপোর্ট। এর পাশাপাশি ৪কে ভিডিয়ো রেকর্ডিংয়ের সুযোগও রয়েছে আইপ্যাড মিনি ৬ ডিভাইসে।
  • আইপ্যাড মিনি ৬- এ রয়েছে স্টিরিয়ো স্পিকার। কানেক্টিভিটি অপশন হিসেবে রয়েছে ওয়াই-ফাই ৬, ব্লুটুথ এবং টাইপ সি ইউএসবি পোর্ট। এছাড়াও রয়েছে eSIM সাপোর্ট (অপশনাল)। এর সাহায্যে Gigabit LTE এবং ৫জি কানেক্টিভিটি অন-দ্য-গো এনাবেল করা সম্ভব।
  • আইপ্যাড মিনি ৬- এ বিভিন্ন অ্যাপেল অ্যাকসেসরিজ যেমন- সেকেন্ড জেনারেশন অ্যাপেল পেন্সিল এবং স্মার্ট ফোলিও কেস সাপোর্ট রয়েছে।
  • iPadOS 15- এর সাহায্যে পরিচালিত হবে আইপ্যাড মিনি ৬। একবার চার্জ দিলে সারাদিন ব্যাটারি থাকবে বলে দাবি করেছে সংস্থা। এই ডিভাইসের সঙ্গে রয়েছে একটি ২০W টাইপ সি ইউএসবি অ্যাডাপ্টার।

আরও পড়ুন- 9th Generation iPad: অ্যাপেলের নতুন ডিভাইস ‘আইপ্যাড ৯’- এর বিভিন্ন ফিচার দেখে নিন একঝলকে

Click on your DTH Provider to Add TV9 Bangla