Xiaomi Smart Glasses: আয়রন ম্যানের চশমা ‘EDITH’- এর আদলে স্মার্টগ্লাস বানিয়েছে শাওমি

Xiaomi Smart Glasses: শাওমির স্মার্ট গ্লাসে রয়েছে রাউন্ড বা গোলাকার ফ্রেম। আয়রন ম্যানের চোখে থাকা বিশেষ স্মার্ট গ্লাস ‘EDITH’- এর অনুকরণে অনেকটা সেই আদলেই তৈরি হয়েছে শাওমির এই স্মার্ট গ্লাস।

Xiaomi Smart Glasses: আয়রন ম্যানের চশমা ‘EDITH’- এর আদলে স্মার্টগ্লাস বানিয়েছে শাওমি
শাওমির স্মার্ট গ্লাসে কী কী ফিচার রয়েছে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 2:55 PM

সদ্যই জানা গিয়েছে যে রে ব্যান সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে বাজারে স্মার্ট গ্লাস লঞ্চ করেছে ফেসবুক। তার কদিন পরেই নতুন স্মার্ট গ্লাস প্রকাশে আনল শাওমি। দেখতে একেবারেই সাধারণ সানগ্লাসের মতো। নামও সাদামাঠা শাওমি স্মার্ট গ্লাস। তবে এখানে রয়েছে মাইক্রো এলইডি অপটিকাল ওয়েভগাইড টেকনোলজি। OLED- এর তুলনায় এই আধুনিক প্রযুক্তিতে একটু বেশি ব্রাইটনেস এবং longer lifespan পাওয়ার সম্ভাবনা রয়েছে। শাওমির এই স্মার্ট গ্লাসের ওজন ৫১ গ্রামের আশপাশে।

দেখতে সাধারণ সানগ্লাসের মতো হলেও শাওমির এই স্মার্ট গ্লাসে এমন কয়েকটি ফিচার রয়েছে যা শুনলে চমকে যেতে হয়। জানা গিয়েছে, এই স্মার্ট গ্লাসের সাহায্যে মেসেজ, ফোন করা, যেকোনও নোটিফিকেশন পাওয়া, ফটো তোলা, নেভিগেশন এবং কোনও টেক্সট ট্রান্সলেট করার সুবিধা রয়েছে। চোখের সামনেই নিমেষে সবকিছু হয়ে যাবে শাওমির এই স্মার্ট গ্লাসের সাহায্যে। এখানেই শেষ নয়। শাওমি সংস্থা তাদের এই স্মার্ট ওয়ারেবল- এ সুরক্ষার স্বার্থেই বেশ কিছু গোপন পদ্ধতি ব্যবহার করেছে।

ডিজাইন- শাওমির স্মার্ট গ্লাসে রয়েছে রাউন্ড বা গোলাকার ফ্রেম। আয়রন ম্যানের চোখে থাকা বিশেষ স্মার্ট গ্লাস ‘EDITH’- এর অনুকরণে অনেকটা সেই আদলেই তৈরি হয়েছে শাওমির এই স্মার্ট গ্লাস। নোস রিম অংশের উপরে রয়েছে একটি মেটাল বা ধাতব বার। left hinge বা চশমা বাঁদিকের কবজায় রয়েছে একটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এই সেনসর আবার রিয়েল টাইম ট্রান্সলেশনের ক্ষেত্রে স্ক্যানার হিসেবেও ব্যবহার করা যাবে। শাওমির স্মার্ট গ্লাসে একটি বিল্ট-ইন মাইক্রোফোনও রয়েছে। এছাড়াও রয়েছে একটি quad-core ARM প্রসেসর, ব্যাটারি, টাচপ্যাড, ওয়াই-ফাই/ব্লুটুথ মডিউল। অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের সাহায্যে শাওমির এই স্মার্ট গ্লাসের সমস্ত কর্মকাণ্ড পরিচালিত হবে।

শাওমি সংস্থা জানিয়েছে তাদের এই স্মার্ট গ্লাসে যে বিশেষ অপটিক্যাল ওয়েভগাইড টেকনোলজি যুক্ত রয়েছে তার সাহায্যে ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেল আলো রিফ্লেক্ট করবে। রিয়েল টাইম টেকস্ট এবং ফটো ট্রান্সলেটর ও টেলিপ্রম্পটার হিসেবে এই স্মার্ট গ্লাস ব্যবহার করা যাবে। কবে থেকে শাওমির এই স্মার্ট গ্লাস বাজারে আসবে, কবে থেকে কেনা যাবে, কীভাবে কেনা যাবে আর দাম কত হবে— এইসব প্রসঙ্গে এখনও কিছুই জানাননি শাওমি কর্তৃপক্ষ।

আরও পড়ুন- Facebook Smart Glass: রে ব্যানের সঙ্গে যুক্ত হয়ে বাজারে এল ফেসবুকের স্মার্ট গ্লাস, ভারতে কবে আসবে?