Facebook Smart Glass: রে ব্যানের সঙ্গে যুক্ত হয়ে বাজারে এল ফেসবুকের স্মার্ট গ্লাস, ভারতে কবে আসবে?

স্মার্ট গ্লাস সেক্টরে এটি ফেসবুকের প্রথম উদ্যোগ। কোম্পানি গুগল, স্ন্যাপ এবং অ্যামাজনের পছন্দ অনুসরণ করেছে। এদের সবাই স্মার্ট গ্লাসের নিজস্ব সংস্করণ চালু করেছে। যদিও, তাদের কেউই এখনও উল্লেখযোগ্যভাবে সফল হয়নি।

Facebook Smart Glass: রে ব্যানের সঙ্গে যুক্ত হয়ে বাজারে এল ফেসবুকের স্মার্ট গ্লাস, ভারতে কবে আসবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 5:40 PM

ফেসবুক রে-ব্যানের সঙ্গে মিলে তার প্রথম স্মার্ট গ্লাস চালু করতে চলেছে। ফেসবুক এবং রে-ব্যান স্মার্ট গ্লাসগুলিকে রে-ব্যান স্টোরিজ বলা হচ্ছে। এদের মধ্যে অনেকগুলি ফিচার থাকার কথা জানানো হচ্ছে। যদিও, এই চশমার মধ্যে কোন এআর থাকবে না। রে-ব্যান স্টোরিজগুলি ফটো এবং ৩০ সেকেন্ডের সংক্ষিপ্ত ভিডিয়ো চালাতে সক্ষম হবে। এছাড়াও এগুলো গান চালাতে পারবে আর পডকাস্ট এবং কল করতেও সক্ষম হবে। স্মার্ট গ্লাস মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় বিক্রি শুরু হয়েছে। এর দাম ২৯৯ ডলার (প্রায় ২১,৯৭৫ টাকা)। আগ্রহী ক্রেতারা ফ্রেম/লেন্স শৈলীর ২০ টিরও বেশি ভ্যারিয়েশন থেকে নিজেদের পছন্দ বেছে নিতে পারবেন। যার মধ্যে থাকবে রে-ব্যানের কিছু আইকনিক স্টাইল যেমন ওয়েফেয়ারার, রাউন্ড এবং মিটিওর। আপনি পোলারাইজড (৩২৯ ডলার থেকে শুরু), ট্রানজিশন (৩৭৯ ডলার থেকে শুরু) এবং প্রেসক্রিপশন (বিভিন্ন মূল্য) লেন্স দিয়ে আপনার চশমাগুলি বেছে নিতে পারবেন। ভারতে কবে রে-ব্যান স্টোরিজ চালু হতে পারে তা এখনও জানানো হয়নি।

রে-ব্যান স্টোরিজ চালু করা ফেসবুকের এটা দেখানোর একটা উপায় যে কীভাবে অগমেন্টেড রিয়েলিটিকে তারা বড় বাজি হিসেবে ধরছে। যদিও এই স্মার্ট চশমাগুলি কোনও এআর ক্ষমতা থাকছে না। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ বলেছিলেন এমন একটা সময় আসবে যখন মানুষ তাঁদের স্মার্টফোন ব্যবহার না করেই সোফায় বসে গেম খেলতে পারবেন বা সোশ্যাল মিডিয়ায় ছবি ও ভিডিয়ো শেয়ার করতে পারবেন। বৃহস্পতিবার প্রকাশিত এক ভিডিয়োতে জুকারবার্গ বলেছেন, “রে-ব্যান স্টোরিজ ভবিষ্যতের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর ফলে আমাদের স্মার্টফোনগুলি আর আমাদের জীবনের কেন্দ্রীয় অংশ হিসেবে থাকবে না। আপনাকে কোনও ডিভাইসের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করা বা আপনার চারপাশের বিশ্বের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করা, এই দুইয়ের মধ্যে আর আলাদা করে বেছে নিতে হবে না।”

Facebook Smart Glass

ফেসবুক স্মার্ট গ্লাস

যদিও রে-ব্যান স্টোরিজে কোন এআর অ্যাপ্লিকেশন নেই তবে আপাতত, সেগুলিকে ফেসবুকের চূড়ান্ত লক্ষ্যের এক ধাপ কাছাকাছি বলে মনে করা যেতে পারে। অন্যদিকে, এই স্মার্ট চশমাগুলি অনেক লোককেই ইতিমধ্যে হতাশ করেছে যারা এটি থেকে বেশ কিছুটা আশা রেখেছিল। ফেসবুকের স্মার্ট চশমা ইউজারদের ফেসবুক ব্রাউজ করতে, গেম খেলতে বা কেনাকাটা করতে দেয় না। তাদের মধ্যে একটি ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট দেওয়া হয়েছে। ইউজাররা “হে ফেসবুক” বলে ফটোতে ক্লিক করতে পারেন এবং হ্যান্ডস-ফ্রি ভিডিয়ো রেকর্ড করতে পারেন। রে-ব্যান স্টোরিজ কেনার জন্যও আপনার আলাদা প্ল্যাটফর্ম ভিউ অ্যাপের প্রয়োজন হবে যাতে অন্য প্ল্যাটফর্মে পরিধানযোগ্য ফটো, ভিডিয়ো শেয়ার করা যায়।

স্মার্ট গ্লাস সেক্টরে এটি ফেসবুকের প্রথম উদ্যোগ। কোম্পানি গুগল, স্ন্যাপ এবং অ্যামাজনের পছন্দ অনুসরণ করেছে। এদের সবাই স্মার্ট গ্লাসের নিজস্ব সংস্করণ চালু করেছে। যদিও, তাদের কেউই এখনও উল্লেখযোগ্যভাবে সফল হয়নি। স্মার্ট গ্লাস এখনও বাণিজ্যিকভাবে বিশেষ চিহ্ন তৈরি করতে পারেনি। বিশ্লেষকরা মনে করেন যে তারা উঠতি বাজারের একটি অংশ। CNET উদ্ধৃত ImmersivEdge উপদেষ্টাদের একটি প্রতিবেদন অনুসারে, স্মার্ট গ্লাসগুলির বার্ষিক বিক্রি ২০৩০ সালের মধ্যে ২২ মিলিয়ন ইউনিটের বেশি হবে।

আরও পড়ুন: স্ন্যাপচ্যাটের নতুন আপডেটে থাকছে একাধিক ফিচার! সঙ্গে থাকছে বন্ধুর জন্মদিন পালনের বিশেষ ব্যবস্থা…

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে ওপ্পোর নতুন ইয়ারবাডস, একবার চার্জ দিলে ব্যাটারি থাকবে ৬ ঘণ্টা পর্যন্ত