WhatsApp Tips: অজানা লোকজনের থেকে নিজের নামটাও হোয়াটসঅ্যাপে লুকিয়ে রাখতে পারেন! কী ভাবে, জেনে নিন

Empty Name On WhatsApp: অযাচিত নম্বরের জ্বালা থেকে হোয়াটসঅ্যাপে মুক্ত থাকতে আপনার নামটি লুকিয়ে রাখতে পারেন। কী ভাবে, জেনে নিন।

WhatsApp Tips: অজানা লোকজনের থেকে নিজের নামটাও হোয়াটসঅ্যাপে লুকিয়ে রাখতে পারেন! কী ভাবে, জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 4:24 PM

ইউজারদের অভিজ্ঞতা আরও ভাল করতে ২০২১ সালে একাধিক ফিচার্স লঞ্চ করেছে মেটার (আগে ফেসবুক) ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সেই তালিকায় রয়েছে, পাঠানোর আগে ভয়েস মেসেজ শুনে নেওয়া, মাল্টি ডিভাইস সাপোর্ট, লাস্ট সিন স্টেটাস অটোমেটিক্যালি লুকিয়ে রাখা, হোয়াটসঅ্যাপ পেমেন্ট-সহ আরও একাধিক ফিচার্স। তবে বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে এমনই কিছু লুক্কায়িত ফিচার্স রয়েছে, যেগুলি অনেকেই জানেন না।

হোয়াটসঅ্যাপে এমনই একটি ফিচার রয়েছে, যার সাহায্যে অজানা যে কোনও নম্বর থেকে আপনার নাম অর্থাৎ আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইলের নামটি লুকিয়ে রাখতে পারবেন। আবার আপনি চাইলে নির্দিষ্ট কোনও কনট্যাক্ট বেছে রেখে তাদের জন্যও আপনার প্রোফাইলের নাম লুকিয়ে রাখতে পারেন। কী ভাবে এই ফিচার কাজ করবে, আপনিই বা কী ভাবে ব্যবহার করবেন, সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

তবে তারও আগে আপনাকে মাথায় রাখতে হবে যে, কোনও ইউজারকে তার নামটি ব্ল্যাঙ্ক রাখতে দেয় না হোয়াটসঅ্যাপ। হ্যাঁ আপনি যেই হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট খুলবেন, প্রথমেই আপনাকে নামটি দিয়ে রাখতে হবে। যদিও এমন কিছু টিপস ও ট্রিকস রয়েছে, যেগুলির সাহায্যে হোয়াটসঅ্যাপে আপনার নামের জায়গাটি ফাঁকা রাখতে পারবেন। এই ফিচারের সাহায্যে নাম লুকিয়ে রাখার মাধ্যমে ইউজাররা নিজেদের পরিচয় গোপন রাখতে পারেন। কী ভাবে, স্টেপ বাই স্টেপ গাইড রইল।

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রোফাইলের নাম কী ভাবে লুকিয়ে রাখবেন

১) প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলুন। তার পরে ডান দিকের থ্রি ডট মেনুতে ট্যাপ করুন। ২) এই দুটি সিম্বল কপি করুন (→.) ৩) এবার আপনার নামের সামনেই একটি একটি পেনসিল আইকন দেখতে পাবেন, সেখানে ট্যাপ করুন। আপনার নামের জায়গায় এই দুটি সিম্বল পেস্ট করে দিন। ৪) তার পরে ‘অ্যারো’ মুছে দিয়ে, ওকে বাটনে ট্যাপ করলেই আপনার নামটি পরিবর্তিত হয়ে যাবে। ৫) সবকটা ধাপ ঠিক ভাবে পেরিয়ে গেলেই হোয়াটসঅ্যাপে আপনার নামটি ব্ল্যাঙ্ক যাবে।

তবে এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে যে, আপনার নম্বরটি যদি কেউ আপনার নাম দিয়ে ফোনে সেভ করে রাখেন তিনি কিন্তু আপনার নামটিই দেখতে পাবেন। অর্থাৎ সেভ করে রাখা যে কোনও কনট্যাক্টের ক্ষেত্রে এই ফিচারটি কাজে আসবে না। কেবল অজানা নম্বর থেকেই হোয়াটসঅ্যাপে আপনার নামটি লুকিয়ে রাখতে পারবেন।

আবার আপনি যদি আপনার নামটি হোয়াটসঅ্যাপে সম্পূর্ণ ফাঁকা রাখতে না চান. তাহলে সেই জায়গায় বিশেষ কিছু ক্যারেক্টার দিয়ে রাখতে পারেন যেমন, ডট (.) কমা (,) ইত্যাদি। আপনার নামের জায়গায় অজানা সেই কনট্যাক্ট কেবল মাত্র ডট বা কমা দেখতে পাবেন।

আরও পড়ুন: ২০২১ সালে হোয়াটসঅ্যাপে এসেছে অত্যন্ত জরুরি এই ৯ ফিচার

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ ওয়েবে এল বহু প্রতিক্ষিত ফিচার, এবার লাস্ট সিন, প্রোফাইল ছবিও নির্দিষ্ট ব্যক্তির জন্য লুকিয়ে রাখা যাবে…

আরও পড়ুন: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন কী ভাবে? জেনে নিন