WhatsApp Update: হোয়াটসঅ্যাপ ওয়েবে এল বহু প্রতিক্ষিত ফিচার, এবার লাস্ট সিন, প্রোফাইল ছবিও নির্দিষ্ট ব্যক্তির জন্য লুকিয়ে রাখা যাবে…

WhatsApp My Contacts Except: হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীদের জন্য চমৎকার একটি ফিচার আসছে। যার দ্বারা ইউজাররা তাঁদের প্রোফাইল ছবি, লাস্ট সিন ইত্যাদি লুকিয়ে রাখতে পারবেন।

WhatsApp Update: হোয়াটসঅ্যাপ ওয়েবে এল বহু প্রতিক্ষিত ফিচার, এবার লাস্ট সিন, প্রোফাইল ছবিও নির্দিষ্ট ব্যক্তির জন্য লুকিয়ে রাখা যাবে...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 12:43 PM

নতুন আপডেট পেতে চলেছে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বা ওয়েব ভার্সন। আর তাতে থাকছে একাধিক নতুন প্রাইভেসি অপশন। হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ভার্সন যাঁরা ব্যবহার করেন, এবার থেকে তাঁরা নির্দিষ্ট কিছু কনট্যাক্টের জন্য লাস্ট সিন, প্রোফাইলের ছবি – ইত্যাদি একাধিক বিষয় লুকিয়ে রাখতে পারবেন। আর এই সব কিছু হতে চলেছে লেটেস্ট আপডেটের ফলেই।

WABetaInfo-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ওয়েব বা ডেস্কটপের জন্য হোয়াটসঅ্যাপের এই ফিচারটির নাম হতে চলেছে ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্ট’ (My Contacts Except)। এই ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ ব্যবহারকারীরা কোনও নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে লাস্ট সিন, অ্যাবাউট সেকশন এবং প্রোফাইল ছবি লুকিয়ে রাখতে পারবেন। এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপের ক্ষেত্রে আপনি যে কোনও স্টেটাস আপডেটে শো করা বা না করার জন্য মোট তিনটি অপশন দেখতে পান। সেগুলি হল, সবার জন্য (Everyone), শুধু আপনার কনট্যাক্টস (My Contacts) এবং কারও জন্য নয় (Nobody)।

প্রসঙ্গত, এই একই আপডেট আবার অ্যান্ড্রয়েড বিটা এবং অ্যাপল আইওএস বিটা ভার্সনেও পাঠানো হচ্ছে বলে কয়েক দিন আগেই WABetaInfo-র একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল। সেই রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছিল, অ্যান্ড্রয়েড বিটা এবং আইওএস বিটা দুই ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ ২.২১৪৯.১ ভার্সন রোল আউট করা হবে। আর সেই ভার্সনেই পৌঁছে যাবে আপডেটটি।

এমনকি হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপের জন্য এই ফিচারটি ইতিমধ্যেই অ্যাক্টিভেটেড হয়ে গিয়েছে। তবে আপাতত তা কেবল মাত্র বিটা টেস্টারদের জন্যই। রিপোর্টে দাবি করা হয়েছে, হোয়াটসঅ্যাপ ওয়েব/ডেস্কটপ ইউজাররা এই ফিচার টেস্ট করতে পারবেন এবং তার জন্য তাঁদের ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্ট…’ (My Contacts Except) অপশনে ট্যাপ করতে হবে। তবে এই ফিচারটি কবে নাগাদ রোল আউট করা হবে সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

এদিকে আবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য একটি ইন-অ্যাপ ক্যামেরা ইন্টারফেস নিয়ে হাজির হতে চলেছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের অ্যাপ থেকেই ক্যামেরা ব্যবহার করে ইউজাররা আগের থেকে অনেক বেশি সাবজেক্ট দেখতে পারবেন। আর তার কারণ হল, ফ্ল্যাশ শর্টকাট এবং বাটন মেকওভারের জন্য একটি নতুন লোকেশন দেওয়া হচ্ছে।

পাশাপাশি আরও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে কোনও গ্রুপের অ্যাডমিনকে আরও বেশি পরিমাণে দায়িত্বভার দেওয়া হবে। ফিচারটি ঠিক কী? এর সাহায্যে কোনও গ্রুপের অ্যাডমিন যে কারও পাঠানো, যে কোনও মেসেজ, সবার জন্য ডিলিট করতে পারবেন।

আরও পড়ুন: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন কী ভাবে? জেনে নিন

আরও পড়ুন: আপনার ফোনেই লুকিয়ে রয়েছে অজানা কলার, কী ভাবে খুঁজবেন?

আরও পড়ুন: নির্দিষ্ট জায়গা সেভ করে রাখতে ডক টু বটম ফিচার যোগ হল গুগল ম্যাপে