WhatsApp Tips: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন কী ভাবে? জেনে নিন

WhatsApp Number Change: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপে আপনার নম্বর বদলে নিতে পারেন। কী ভাবে এই কাজটি করবেন, জেনে নিন।

WhatsApp Tips: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন কী ভাবে? জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 9:23 PM

আপনার হোয়াটসঅ্যাপ নম্বরটা বদলে নিতে চান? এদিকে সব চ্যাট যাতে থেকে যায়, সেটাও চাইছেন? সব দিকই বজায় রাখতে চাইছেন তাই তো? তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। হোয়াটসঅ্যাপের ঝুলিতে রয়েছে এমনই একটা ফিচার, যার নাম চেঞ্জ নম্বর (Change Number)। এই ফিচারের সাহায্যে ইউজাররা হোয়াটসঅ্যাপের সঙ্গে সংযুক্ত নম্বরটি বদলাতে পারবেন, অথচ সব চ্যাটই থেকে যাবে। তবে সেই ফিচার সম্পর্কে যাবতীয় তথ্য জানার আগে মাথায় রাখতে হবে যে তার একাধিক সীমাবদ্ধতাও রয়েছে। আপনার বর্তমান নম্বরটি (যে নম্বর বদলে নতুন নম্বর হোয়াটসঅ্যাপে যোগ করবেন) ব্যবহার করে যেতে হবে, যাতে সেই নম্বরে ফোন আসে এবং মেসেজও আসতে পারে।

পাশাপাশি এই ফিচার তখনই কাজ করবে, যখন আপনি মোবাইল নম্বর বদলাবেন এবং প্রাইমারি স্মার্টফোন বদলানোর ক্ষেত্রে কিন্তু কখনই নয়। অর্থাৎ আপনি নতুন ফোন ক্রয় করে যখন হোয়াটসঅ্যাপ সেটআপ করতে যাবেন, তখন নতুন নম্বর থেকে তা করতে গেলে আবার একটি নতুন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টই তৈরি হবে আপনার। তাই ডিভাইস বদলানোর আগে আপনার পুরনো স্মার্টফোনে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ নিয়ে রাখুন এবং তার পরেই আপনার নতুন ফোনে পুরনো নম্বর দিয়েই হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন।

পুরনো সব চ্যাট রেখে দিয়েই হোয়াটসঅ্যাপ নম্বর কী ভাবে বদলাবেন?

১) আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকে প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলুন।

২) এবার সেটিংস থেকে অ্যাকাউন্ট অপশনে চলে যান।

৩) চেঞ্জ নম্বর অপশনটি বেছে নিন। একটি নতুন অপশন হাজির হবে যেখানে লেখা থাকবে, ‘ফোন নম্বর বদলালে আপনার অ্যাকাউন্ট ইনফো, গ্রুপ এবং সেটিংস মাইগ্রেট হয়ে যাবে।’ তার পরে নেক্সট বাটনে ট্যাপ করুন।

৪) এবার আপনাকে যথাক্রমে পুরনো ও নতুন ফোন নম্বরটি দিতে বলা হবে। এন্টার করুন এবং তার পরে নেক্সট অপশনে ট্যাপ করুন।

৫) একটি নতুন মেসেজ আপনাকে দেখানো হবে। যেখানে হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করার আপনার সিদ্ধান্তটিকে নিশ্চিত করা হবে এবং জিজ্ঞেস করা হবে, সমস্ত কন্ট্যাক্ট নম্বরকে এই বিষয়ে নোটিফাই করতে চান কি না।

৬) এখান থেকে মোট তিনটি অপশন বাছাই করে নিতে পারেন – সব কন্ট্যাক্টস, যে সব কন্ট্যাক্টসের সঙ্গে আমি চ্যাট করেছি এবং কাস্টম। প্রয়োজনীয়তা বুঝে যে কোনও একটি অপশন বেছে নিন।

৭) এবার ডান অপশনে ট্যাপ করুন।

সবশেষে হোয়াটসঅ্যাপ আপনাকে নতুন নম্বরটি রেজিস্টার করতে বলবে। হোয়াটসঅ্যাপ রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মতোই আপনার ফোন নম্বরে একটি ছয় ডিজিটের কোড এসে উপস্থিত হবে। এন্টার করুন। সমগ্র প্রক্রিয়াটি শেষ হলেই আপনার হোয়াটসঅ্যাপ নম্বর বদলে যাবে এবং আগের সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাটই থেকে যাবে।

আরও পড়ুন: গ্রুপের যে কোনও মেসেজ এবার সবার জন্য ডিলিট করতে পারবেন অ্যাডমিনরা, আসছে নতুন ফিচার

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নতুন বৈশিষ্ট্যে থাকছে একাধিক চমক, ক্যামেরা থেকে শুরু করে গ্রুপ চ্যাটে নয়া বদল…

আরও পড়ুন: একটা হোয়াটসঅ্যাপ মেসেজেই আপনার দুয়ারে শাকসবজি-মুদিদ্রব্য ও আরও অনেক কিছু! জিওমার্ট-এর নতুন পরিষেবা, কী ভাবে করবেন?