Google Map: নির্দিষ্ট জায়গা সেভ করে রাখতে ডক টু বটম ফিচার যোগ হল গুগল ম্যাপে

Dock To Bottom Feature: বার বার যাতে নির্দিষ্ট কোনও স্থান খুঁজতে ইউজারদের সমস্যা না হয়, তার জন্য নতুন ফিচার যোগ হল গুগল ম্যাপে। বিশদে সেই ফিচার সম্পর্কে জেনে নিন।

Google Map: নির্দিষ্ট জায়গা সেভ করে রাখতে ডক টু বটম ফিচার যোগ হল গুগল ম্যাপে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 10:29 PM

ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও অনবদ্য করে তুলতে প্রাশয়ই নেভিগেশন সার্ভিস আপেডট ও আপগ্রেড করতে থাকে গুগল। গ্রাহককুলের মধ্যে বহু দিন ধরেই গুগল ম্যাপের একটি বিশেষ ফিচারের চাহিদা ছিল। কী সেই চাহিদা? অনেক সময় অনেক লোকেশনে আমাদের বারংবারই যেতে হয়। কিন্তু সেই লোকেশন সিলেক্ট করে সেভ রাখার কোনও অপশন এত দিন পর্যন্ত গুগল ম্যাপে ছিল না।

সেই ফিচারটিই এবার নিয়ে আসছে এই টেক জায়ান্ট। আসন্ন সেই ফিচারের নাম গুগল ম্যাপস ডক টু বটম (Google Maps Dock To Bottom)। বিগত কিছু দিন ধরেই এই ফিচারের টেস্টিং চলছে বলে জানা গিয়েছে। এর সাহায্যে এবার থেকে গুগল ম্যাপ ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনীয় যে কোনও লোকেশন (হতে পারে কোনও দোকান, রেস্তরাঁ বা যা কিছু) বেছে নিয়ে তা পেজের ঠিক নীচের দিকে সেভ করে রেখে রাখতে পারবেন। এখনও পর্যন্ত গুগল ম্যাপের অ্যাপ এবং ডেস্কটপ সাইটে যাবতীয় তথ্যের জন্য একটাই মাত্র প্যানেল রয়েছে এবং তা-ও আবার ঠিক বাঁ দিকে।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, ডক বা সেভ করে রাখা সেই সব লোকেশনে একটি বিশেষ বাটনও থাকছে, যেখানে ক্লিক করলেই গুগল ম্যাপের পেজ থেকে সেগুলি হাইড করে রাখা যাবে। যদিও এই বাটন স্মার্টফোন নাকি ট্যাবলেট নাকি গুগল ম্যাপ ওয়েবসাইটের জন্য এক্সক্লুসিভ করে রাখা হচ্ছে, তা এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে ডক ফিচারের সাহায্যে ইউজাররা একগুচ্ছ জায়গা সেভ করে রাখতে পারবেন গুগল ম্যাপ পেজের ঠিক নীচেই। ফলে কোনও একটা ট্রিপ অর্গ্যানাইজ করতে ইউজারদের খুবই সুবিধা হবে।

পাশাপাশি এই ফিচারের সাহায্যে গুগল ম্যাপ ব্যবহারকারীরা স্থানীয় কোনও ব্যবসা এবং তার একাধিক বিকল্প, যেগুলির প্রতি তাঁদের আগ্রহ রয়েছে, সেগুলির সবই ডক করে রাখতে পারবেন। এর সাহায্যে সেই সব নির্দিষ্ট স্থানে পরবর্তী সময়ে যাত্রা করার সময় নতুন করে আর লোকেশন সার্চ করতে হবে না গ্রাহকদের। তবে একটা বিষয় এখনও পর্যন্ত পরিষ্কার হয়নি যে, সেই ডকড লোকেশন সর্বদাই থেকে যাবে কি না।

এদিকে গত মাসেই ম্যাপিং অ্যাপে যোগ হয়েছে অতিরিক্ত একাধিক ফিচার, যার মধ্যে রয়েছে এরিয়া বিজনেস এবং ডিরেক্টরিজ়। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কোনও একটা নির্দিষ্ট লোকেশনে কতটা ব্যস্ততা রয়েছে, তা ইউজার আগেভাগেই আন্দাজ করে নিতে পারবেন এবং সেই অনুযায়ী তাঁর যাত্রা সম্পর্কে একটা প্ল্যানও করতে পারবেন। তার জন্যই নিয়ে আসা হচ্ছে ডিরেক্টরিজ়। এয়ারপোর্ট থেকে শুরু করে শপিং মল, ট্রানজ়িট স্টেশন সব লোকেশনের খুঁটিনাটি থাকবে সেই ডিরেক্টরিতে। এছাড়াও মল বা মার্কেটপ্লেসের ভিতরে যদি কোনও নির্দিষ্ট দোকানে ভিড়ভাট্টা থাকে, তাহলে সে ক্ষেত্রেও ডিরেক্টরি থেকে তা দেখে নিতে পারবেন ব্যবহারকারীরা।

চলতি সপ্তাহের শুরুতে ক্রোম ইউজারদের জন্য ট্র্যাক প্রাইসেস (Track Prices) নামক একটি ফিচার নিয়ে হাজির হয়েছিল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সেই ফিচারের সাহায্যে একাধিক প্রডাক্টের প্রাইস ড্রপ সম্পর্কে জানতে পারবেন গ্রাহকরা। এর ফলে বারংবার কোনও ওয়েবসাইট, ই-কমার্স প্ল্যাটফর্ম ঘেঁটে কাস্টমারদের কোনও প্রডাক্টের দাম, সেই প্রডাক্টের দাম কমেছে কি না, এমনই একাধিক তথ্য সম্পর্কে খোঁজ করতে হবে না। অটোমেটিক্যালি তাঁদের কাছে আপডেট পৌঁছে যাবে।

আরও পড়ুন: পুরনো চ্যাট না হারিয়েও হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন কী ভাবে? জেনে নিন

আরও পড়ুন: বিশ্বের প্রথম টেক্সট মেসেজ নিলামে তুলল ভোডাফোন, দাম দেড় কোটি টাকারও বেশি

আরও পড়ুন: গ্রুপের যে কোনও মেসেজ এবার সবার জন্য ডিলিট করতে পারবেন অ্যাডমিনরা, আসছে নতুন ফিচার