World’s First SMS: বিশ্বের প্রথম টেক্সট মেসেজ নিলামে তুলল ভোডাফোন, দাম দেড় কোটি টাকারও বেশি

বিশ্বের প্রথম মেসেজটি কী ছিল? কে পাঠিয়েছিলেন? কাকেই বা পাঠিয়েছিলেন? কোন কোম্পানির মোবাইল থেকে সেই মেসেজ পাঠানো হয়েছিল? এই সব যাবতীয় প্রশ্নের উত্তর মিলল মূল্যবান সেই সম্পদটি নিলামে উঠতেই।

World's First SMS: বিশ্বের প্রথম টেক্সট মেসেজ নিলামে তুলল ভোডাফোন, দাম দেড় কোটি টাকারও বেশি
বিশ্বের প্রথম টেক্সট মেসেজ
Follow Us:
| Updated on: Dec 18, 2021 | 11:01 PM

জমানা এখন হোয়াটসঅ্যাপ, সিগন্যাল আর টেলিগ্রামের। কিন্তু টাইমমেশিনে আপনি যদি ১৫ বছর আগে ফিরে যান? কেমন ছিল সময়টা? ইনস্ট্যান্ট মেসেজিং বলতে আপনার কাছে ছিল একটাই অপশন – টেক্সট মেসেজ। ১৬০ ক্যারেক্টার বা তার বেশি বা তার কম – এসবে আবার টাকাও চার্জ করত টেলিকম সংস্থাগুলি। আর SMS কোটা একবার শেষ হয়ে গেলে, কী অবস্থাটাই না যে হত, সে আর বলার কথা নয়। তবুও যেন ভাল সময় ছিল, মনের ভাব প্রকাশ করারও একটা অনন্য উপায় ছিল SMS।

কবে পাঠানো হয়েছিল?

কিন্তু জানেন কি প্রথম টেক্সট মেসেজ কখন, কবে নাগাদ পাঠানো হয়েছিল? ৩০ বছর আগে ১৯৯২ সালে প্রথম টেক্সট মেসেজটি পেয়েছিলেন ব্রিটেনে ভোডাফোনের এক কর্মী। যিনি সেই মেসেজটি পাঠিয়েছিলেন, তিনি জাস্ট একটা শুভেচ্ছাবার্তা লিখেছিলেন, ‘মেরি ক্রিস্টমাস!’ আর সেই মেসেজই এখন NFT হিসেবে নিলামে উঠতে চলেছে। নিলামে তুলছে সেই নেটওয়ার্ক জায়ান্ট ভোডাফোনই। আর দাম কত উঠছে, তা শুনলে চোখ কপালে ওঠার মতোই অবস্থা হতে পারে আপনার!

কে কাকে পাঠিয়েছিলেন, লিখেছিলেনই বা কী?

নিউবারির ইঞ্জিনিয়ার নেইল পাপওয়ার্থ সেই মেসেজটি পাঠিয়েছিলেন। আর যাঁকে পাঠিয়েছিলেন অর্থাৎ ভোডাফোনের সেই কর্মী, তাঁর নাম রিচার্ড জার্ভিস। ভোডাফোনের শর্ট মেসেজ সার্ভিসের (SMS) এক জন টেস্ট ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছিলেন পাপওয়ার্থ। আর সেই টেস্টিংয়ের অঙ্গ হিসেবেই আর এক সহকর্মীকে তিনি ‘মেরি ক্রিস্টমাস’ লিখে পাঠিয়েছিলেন।

কোন কোম্পানি প্রথম SMS ফিচারের ফোন নিয়ে আসে?

একটি অরবিটেল ৯০১ (Orbitel 901) হ্যান্ডসেট থেকে ১৯৯২ সালের ৩ ডিসেম্বর মেসেজটি সফল ভাবে পাঠানো হয়েছিল। আর সেই মেসেজ পাঠানোর পরই তৎকালীন বিভিন্ন ফোন প্রস্তুতকারী সংস্থাগুলি টেক্সট মেসেজ পাঠানো এবং রিসিভ করার ফিচারটি ফোনগুলিতে যোগ করতে থাকে। অতঃপর টেক্সট মেসেজের ফিচার সহযোগে কোনও ফোন সর্বপ্রথম বাজারে নিয়ে আসে নোকিয়া।

কবে কোথায় নিলাম?

চলতি বছরের ২১ ডিসেম্বর বিশ্বের প্রথম SMS-এর নিলাম হতে চলেছে প্যারিসে। NFT (ডিজিটাল সম্পদ) হিসেবেই নিলামে উঠেছে সেই মেসেজটি। আর সেই মূল্যবান সম্পদের নিলাম অনুষ্ঠানটি আয়োজিত হতে চলেছে ফ্রান্সের প্রথম ইন্ডিপেনডেন্ট অকশন হাউস, আগুত্তেসে (Aguttes)। জানা গিয়েছে, দরদাতারা তাঁদের বিড অনলাইনেও রাখতে পারেন।

আর এই মেসেজ যে বা যাঁরা কিনবেন, তাঁদের একটি সার্টিফিকেট দেওয়া হবে। গ্যারান্টি হিসেবে সেই সার্টিফিকেটে থাকবে ভোডাফোন গ্রুপ সিই নিক রেডের স্বাক্ষর। যদিও ভোডাফোন তাদের কাছে সেই SMS এরই একটি রেপ্লিকা রেখে দেবে, পাশাপাশি সেই কমিউনিকেশনের বিভিন্ন ডকুমেন্টও সংস্থার কাছে থাকবে। NFT ছাড়াও যে বা যাঁরা সেই SMS কিনবেন, তাঁর বা তাঁদের কাছে সেই কমিউনিকেশনের একটি TXT পাইল এবং আর একটি PDF ফাইলও দেওয়া হবে।

কত দাম রাখা হয়েছে?

প্রাথমিক ভাবে বিশ্বের প্রথম SMS-এর NFT-র দাম রাখা হয়েছে ২ লাখ মার্কিন ডলার, যা ভারতীয় মূল্যে প্রায় ১.৫৩ কোটি টাকা। আর এই নিলাম থেকে ওঠা সমস্ত টাকাই ডোনেট করা হবে UNHCR (ইউনাইটেড নেশনসের একটি রিফিউজি এজেন্সি)-এর কাছে। দেশ থেকে বিভিন্ন কারণে যাঁরা বিতাড়িত হয়েছেন, এমনই ৮২.৪ মিলিয়ন মানুষের কাছে পৌঁছে যাবে সেই অর্থ।

আরও পড়ুন: চোখের সমস্যা দূরে সরিয়ে মহাকাশচারীদের নিশ্চিন্ত ঘুমের ব্যবস্থা করবে এই হাই-টেক স্লিপিং ব্যাগ

আরও পড়ুন: কোভিডকালে অতিরিক্ত ওজন? জাস্ট একটা আইফোনেই কেল্লাফতে! ফিরে পাবেন ছিপছিপে গড়ন…

আরও পড়ুন: একটাই নম্বর থেকে দেশে ২০ কোটি স্প্যাম কল, “সব জেনেও চুপ টেলিকম সংস্থাগুলি”, দাবি ট্রুকলারের