Spam Calls In India: একটাই নম্বর থেকে দেশে ২০ কোটি স্প্যাম কল, “সব জেনেও চুপ টেলিকম সংস্থাগুলি”, দাবি ট্রুকলারের

Truecaller's Annual Global Spam Report 2021: বিশ্বে সবথেকে বেশি স্প্যাম কল হয় কোন কোন দেশে? ২০২১ সালে ট্রুকলারের সেই তালিকায় চতুর্থ স্থানে চলে এসেছে ভারত, যেখানে ২০২০ সালে নবম স্থানে ছিল দেশ।

Spam Calls In India: একটাই নম্বর থেকে দেশে ২০ কোটি স্প্যাম কল, সব জেনেও চুপ টেলিকম সংস্থাগুলি, দাবি ট্রুকলারের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 7:00 PM

দেশে স্প্যাম কলের (Spam Call) পরিমাণ মাত্রাতিরিক্ত হারে বেড়ে গিয়েছে। ট্রুকলারের (Truecaller) সাম্প্রতিকতম একটি রিপোর্ট থেকে এমনই তথ্য উঠে এসেছে। স্প্যাম কল সম্পর্কে একাধিক জরুরি তথ্য প্রকাশ্যে এসেছে, যা দেশবাসীর জেনে রাখা উচিত। এই কলার-আইডেন্টিফিকেশন সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতে প্রায় ২০২ মিলিয়ন বা ২০ কোটি স্প্যাম কল এসেছে একটাই ফোন নম্বর থেকে।

চিন্তার বিষয়! এর অর্থ হল, একটাই ফোন নম্বর দেশে প্রতিদিন ৬ লাখ ৬৪ হাজার মানুষকে এবং প্রতি ঘণ্টায় প্রায় ২৭ হাজার মানুষকে বিরক্ত করে চলেছে। এই স্প্যাম কলারদের চিহ্নিত করে প্রতি বছরই একটি তালিকা প্রকাশ করে ট্রুকলার। সেই তালিকায় থাকে ভারতের বিভিন্ন অঞ্চলের সবথেকে বড় স্প্যাম কলাররা। ট্রুকলারের তরফে এমন ভাবেই সেই সব নম্বর তালিকাভুক্ত করা হয়, যাতে অটোমেটিক্যালি সেগুলিকে ব্লক করা যায়।

ভারতে ২০২১ সালের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে প্রতি মাসের স্প্যাম কলের পরিসংখ্যান এককাট্টা করে এই রিপোর্টটি প্রকাশ করেছে ট্রুকলার। আর সেই পরিসংখ্যান লিপিবদ্ধ করে প্রকাশ করা হয়েছে গ্লোবাল স্প্যাম রিপোর্টে। হ্যাঁ, মাত্র দশ মাসেই ২০ কোটি স্প্যাম কলের নজির দেখা গিয়েছে দেশে, যা গত বারের তুলনায় অনেকটাই।

তবে চলতি বছরে মাত্র ১০ মাসের ব্যবধানে যে নম্বর থেকে ২০ কোটি বার স্প্যাম কল করা হয়েছে, সেই স্প্যামারকে ধরতে রীতিমতো গোত্তা খেতে হয়েছে ট্রুকলার কর্তৃপক্ষকে। পাশাপাশি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, টেলিকম সংস্থাগুলি এই নম্বর সম্পর্কে সবই জানে। কিন্তু তা সত্ত্বেও তারা কোনও পদক্ষেপ কেন নিচ্ছে না, তা নিয়ে রীতিমতো ভাবিত ট্রুকলার।

ভারতে স্প্যাম কলের বেশির ভাগই সেলস ও টেলিমার্কেটিং সংক্রান্ত। কখনও আবার ব্যাঙ্কিং, লোনের অফার-সহ আরও একাধিক স্প্যাম কল আসতে থাকে। এদের মধ্যে ভয়ঙ্কর হল, ব্যাঙ্কের কেওয়াইসির নামে প্রতারকদের ফোন কল। যেখানে ছাপোষা সাধারণ মানুষ প্রতারকের ফাঁদে পা দিয়ে টাকা খুইয়ে ফেলেন। কখনও আবার সর্বস্বান্তও হতে হয় মানুষকে।

সেই সঙ্গেই আবার পাল্লা দিয়ে ওয়ান টাইম পাসওয়ার্ড, অনলাইন সেলস, লটারি এবং রিমোট অ্যাকসেস অ্যাপ ডাউনলোড-সহ একাধিক লোভনীয় সুবিধা গ্রাহককে এমনি এমনিই পাইয়ে দেওয়ার নাম করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার ফাঁদ পেতে থাকে জালিয়াতরা। স্প্যাম কলের এমনই নানাবিধ ট্রিক হাতিয়ার করে সাধারণ মানুষকে প্রতারণা করতে থাকে জালিয়াতরা।

কোন কোন দেশে সবথেকে বেশি স্প্যাম কল হয়, ট্রুকলারের সেই তালিকায় রয়েছে মোট ২০টি দেশ। গত বছর ভারত যেখানে নবম স্থানে ছিল, তাই এবার চতুর্থ স্থান হয়ে গিয়েছে দেশের জন্য। ব্রাজিল যে তিমিরে ছিল, সেই তিমিরেই রয়ে গিয়েছে – প্রথম স্থানেই। প্রতি মাসে প্রতি ইউজারে ৩৩টি করে স্প্যাম কলের পরিসংখ্যান উঠে এসেছে ব্রাজিল থেকে। আবার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার পেরু। সে দেশে প্রতি মাসে এক জন ইউজার ১৮টিরও বেশি স্প্যাম কল পেয়ে থাকেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ট্রুকলারের রিপোর্টে বলা হচ্ছে, ভারতে প্রতিটি মোবাইল ব্যবহারকারী গড়ে ১৭টি করে স্প্যাম কল পেয়ে থাকেন। সব মিলিয়ে দেশে এক মাসের ভিত্তিতেই কেবল অক্টোবর মাসে ৩৮০ কোটি স্প্যাম কল পেয়েছেন ভারতের ট্রুকলার ব্যবহারকারীরা।

আরও পড়ুন: OnePlus Nord 2 CE 5G: সস্তার এই ওয়ানপ্লাস মডেল ভারতে আসছে শিগগিরই, ৫ পয়েন্টে জেনে নিন যাবতীয় খুঁটিনাটি

আরও পড়ুন: Xiaomi 12 Price And Specifications: লঞ্চের আগেই প্রকাশ্যে শিয়াওমি ১২-র দাম ও ফিচার্স, থাকতে পারে কার্ভড ডিসপ্লে

আরও পড়ুন: iPhone PIN Reset: আইফোনের পিন ভুলে গেলেন? কম্পিউটারে কানেক্ট না করেই রিসেট করবেন কী ভাবে? জেনে নিন