iPhone PIN Reset: আইফোনের পিন ভুলে গেলেন? কম্পিউটারে কানেক্ট না করেই রিসেট করবেন কী ভাবে? জেনে নিন

iOS 15.2: আইফোনের পিন নম্বর ভুল গেলে তা আবার রিসেট করার প্রক্রিয়াটি লেটেস্ট অপারেটিং সিস্টেমের জন্য বেশ সহজ হয়ে গিয়েছে। কী ভাবে তা করবেন, জেনে নিন।

iPhone PIN Reset: আইফোনের পিন ভুলে গেলেন? কম্পিউটারে কানেক্ট না করেই রিসেট করবেন কী ভাবে? জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 7:55 PM

খুব সম্প্রতি iOS-এর লেটেস্ট ভার্সনের ঘোষণা করেছে অ্যাপল, যার নাম iOS 15.2। এই লেটেস্ট সফ্টওয়্যার ভার্সনে রয়েছে একাধিক ফিচার্স ও ফিক্স। তার মধ্যে সবথেকে আকর্ষণীয় হল, উইন্ডোজ় পিসি বা ম্যাক ডিভাইসে কানেক্ট না করেই আইফোন বা আইপ্যাড লক ও ইরেজ় করার ফিচার। আর এটি তখনই ঘটতে পারে যখন কোনও ইউজার আইফোনের পাসওয়ার্ড বা পিন ভুলে যান এবং আপনার ডিভাইসে তা ইরেজ় এবং রিসেট করতে চান।

এই লেটেস্ট ফিচারের মধ্যে রয়েছে আপনার ডিভাইস রিসেট করার ক্ষমতা যদি তা সিকিওরিটি লকআউট মোডে চলে যায় একাধিক বার ভুল পাসকোড দেওয়ার পর। এখন কোনও ইউজার যদি পাসকোড ভুলে যান তাহলে iOS 15.2 এবং iPadOS 15.2-এর সাহায্যে তাঁরা নিজেদের অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ডিভাইস রিসেট এবং ইরেজ় করতে পারবেন। এই নতুন iOS ভার্সনে রয়েছে ‘ইরেজ় ডিভাইস’ অপশন, যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের আইফোন বা আইপ্যাডে থাকা সমস্ত ডেটা ডিলিট করে আবার রিসেটও করে নিতে পারবেন।

তবে ডিভাইস ইরেজ় এবং রিসেট করার জন্য আপনাকে অ্যাপল আইডি পাসওয়ার্ডের সাহায্যে পরিচিতি নিশ্চিত করতে হবে। এর ফলে পদ্ধতিটি আগের থেকে অনেকটাই সহজ হয়ে গিয়েছে। কারণ এর আগে এই কাজের জন্য আপনার আইফোন বা আইপ্যাড DFU মোডে নিয়ে যেতে হত এবং তার পরে ম্যাক বা আইটিউনসের ফাইন্ডারের মাধ্যমে ডিভাইস রিসেট করতে হত। এখন iOS 15.2-এর মাধ্যমে খুব সহজে আপনার ডিভাইস কী ভাবে রিসেট করবেন, জেনে নিন।

এই পদ্ধতি জেনে নেওয়ার আগে সবার প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে যাতে আইফোন বা আইপ্যাডে অ্যাক্টিভ ওয়াই-ফাই বা সেলুলার কানেকশন থাকে। লক হয়ে যাওয়ার আগেই বিষয়টি নিশ্চিত করতে হবে। পাশাপাশি মাথায় রাখতে হবে, আপনার আইফোন বা আইপ্যাড যেন iOS 15.2 ও iPadOS 15.2 বা তার পরবর্তী কোনও অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হয়।

আইফোন কী ভাবে রিসেট করবেন

* বারংবার ভুল পাসওয়ার্ড দেওয়া পরে আইফোন লক হয়ে গেলে প্রথমে ইরেজ় ডিভাইস অপশনটি খুঁজে বের করুন। স্ক্রিনের ঠিক ডান দিকেই এই অপশন দেখতে পাবেন। * ইরেজ় ডিভাইস সিলেক্ট করুন এবং তার পরে কনফার্ম অপশনে ট্যাপ করুন। * আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে দিন। এবার আপনার ডিভাইসের অ্যাপল আইডি থেকে সাইন আউট করুন। * আপনার সমস্ত ডেটা এবং সেটিংস ডিলিট করার জন্য ইরেজ় ডিভাইস অপশনে ট্যাপ করুন। * যখন আইফোন বা আইপ্যাড রিস্টার্ট করবে তখন আপনি নিজে থেকেই ডিভাইস সেটআপ করতে পারবেন।

আরও পড়ুন: Vivo S12 Price: লঞ্চের আগেই প্রকাশ্যে ভিভো এস১২ ফোনের দাম ও ফিচার্স, থাকছে দুটি সেলফি ক্যামেরা

আরও পড়ুন: Samsung Galaxy Tab A Kids: কচিকাচাদের জন্য ট্যাবলেট লঞ্চ করল স্যামসাং, ৮.৭ ইঞ্চির স্ক্রিন ও ৫১০০এমএএইচ ব্যাটারি, দাম কত?

আরও পড়ুন: Honor Play 30 Plus 5G: দুর্দান্ত এই স্মার্টফোন লঞ্চ হল ১৪ হাজার টাকারও কম দামে, দেখে নিন ফিচার্স