Covid Kilos: কোভিডকালে অতিরিক্ত ওজন? জাস্ট একটা আইফোনেই কেল্লাফতে! ফিরে পাবেন ছিপছিপে গড়ন…

Weight Loss And Technology: কোভিডকালে অতিরিক্ত মেদবৃদ্ধি হলে সটান আইফোনের শরণাপন্ন হতে পারেন! কাজে আসবে। কেন একথা বলছি জানেন?

Covid Kilos: কোভিডকালে অতিরিক্ত ওজন? জাস্ট একটা আইফোনেই কেল্লাফতে! ফিরে পাবেন ছিপছিপে গড়ন...
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Dec 17, 2021 | 4:57 PM

পকেট থেকে সাধের আইফোনটা এখনই একবার বের করুন! কেন বলছি জানেন? লকডাউনের পরে বেশির ভাগ জামাকাপড়ই কি ছোট মনে হচ্ছে? সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৩০টি দেশে ২২ হাজারেরও বেশি মানুষ কোভিড অতিমারির সময় মাত্রাতিরিক্ত হারে ওজন বাড়িয়ে ফেলেছেন। স্ট্রেস তো আছেই, তার উপরে আবার যোগ হয়েছে নাগাড়ে ওয়ার্ক ফ্রম হোম। খুবই পরিচিত একটা শব্দ, তাই না? লকডাউন উঠে যাওয়ার পরে স্বাভাবিক চলাফেরার ফুরসত অনেক পেয়েছিলেন ঠিকই, কিন্তু তাতে আখেরে লাভের লাভ কি কিছু হয়েছে? আর আপনার সেই প্রাক-লকডাউনে ছিপছিপে গড়ন পেতে একটা বড়সড় ধাক্কার প্রয়োজন। নিউ ইয়ার রেজোলিউশনের রাস্তায় না হেঁটে বরং আমাদের কথা মন দিয়ে শুনুন!

সময়ের সঙ্গে সঙ্গে একটা স্থির ওজন বজায় রাখার প্রবণতা রয়েছে মানুষের। সহজাত প্রবৃত্তি বলা যেতে পারে। কয়েক কিলো ওজন বাড়ানো বা কয়েক কিলো ঝড়িয়ে ফেলা। কিন্তু শরীর এটা কী ভাবে করে? এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক তত্ত্ব, যা আমাদের অনেকেরই প্রায় অজানা। কী সেই তত্ত্ব? পোশাকি নাম ‘সেট পয়েন্ট’ তত্ত্ব। একাধিক বার প্রমাণিত হয়েছে যে, আমরা যখনই সেট পয়েন্ট থেকে সামান্য একটু দূরে সরে যাই বা বিচ্যুত হই, তখনই আমাদের শরীর প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করে যা কখনও আমাদের স্থুলকায় বা অতিরিক্ত রোগায় পরিণত করে।

যখন আপনার ওজন বেড়ে যায়, তখন আপনার শরীরে খিদের পরিমাণও কমে যায়। আর সন্তুষ্ট বোধ করতে আপনি প্রয়োজনীয় খাবারের পরিমাণও কমিয়ে দেন। স্বেচ্ছায় নয়। আপনা-আপনিই আপনার খাওয়ার ইচ্ছেটা চলে যায়। আর তার পিছনে হাত রয়েছে হরমোনের। শারীরিক ভাবে আপনার সক্রিয় হওয়ারও প্রবণতা বেড়ে যায়। তার মধ্যেই রয়েছে হাঁটার মতো সচেতন ক্রিয়াকলাপ, এমনকি অবচেতন ক্রিয়াকলাপ যেমন ফিজেটিং অন্তর্ভুক্ত হতে পারে; বাড়তে পারে আপনার বিপাকীয় হার, এগুলি এমনই পরিবর্তন যা কিছু মানুষ অন্যদের তুলনায় বেশি প্রদর্শন করে (যদি আপনার সঙ্গে এমন কাণ্ড ঘটে থাকে, তবে আপনি গরম অনুভব করতে পারেন)।

শারীরবৃত্তীয় প্রতিক্রিয়াগুলির এই বিন্যাস, যাকে আমরা ‘ফ্যাট ব্রেক’ (Fat Brake) বলি, এটি চর্বি বৃদ্ধিকে ধীর করে দেয়। একটি পরীক্ষায় প্রাপ্তবয়স্কদের কয়েক ঘণ্টা থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত সময়সীমার জন্য অতিরিক্ত পরিমাণে খাবার খাওয়ানো হয়েছিল। এই সময়সীমা ছুটির মরশুমে কোনও ভোজ খাওয়ার টাইম ফ্রেমেরই অনুরূপ। প্রকৃতপক্ষে এর অর্থ হল, অল্প সময়ে অত্যাধিক খাওয়ার পরে আপনি হয়তো খাবারের প্রতি কম আগ্রহ অনুভব করতে পারেন এবং স্বাভাবিকের চেয়ে বেশি নড়াচড়া করতে চান। ঠিক এমনই পর্যবেক্ষণ করা গিয়েছিল সেই পরীক্ষায়। সহজ ভাবে বলতে গেলে, এটি আসলে সুযোগের একটি দরজা খুলে দেয় যেখানে শরীরের ওজন কমানোর জন্য শরীরের মধ্যেই স্বয়ংক্রিয় ভাবে কাজ করার একটি সম্ভাবনা তৈরি হয়ে যায়।

কয়েক মাস ধরে অতিরিক্ত খাওয়া-দাওয়া করলে কী হতে পারে?

সর্বশেষ সিডনি লকডাউন প্রায় চার মাস স্থায়ী হয়েছিল। মেলবোর্নের লকডাউনটি যদিও আরও খণ্ডিত ছিল, তবে সময়কাল কম নয়। অতিরিক্ত খাওয়ার এই সময়সীমার প্রতি আমাদের দেহ কী ভাবে প্রতিক্রিয়া জানায় তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। তার কারণ হল বেশিরভাগ মানুষকে অতিরিক্ত খাওয়ানোর পরীক্ষা দুই মাসের বেশি স্থায়ী হয় না। দীর্ঘতম একটি ক্লাসিক অধ্যয়ন যেখানে ‘চর্বিহীন যুবকদের’ ১০০ দিনের জন্য প্রতিদিন ৪,২০০ কিলোজুল (১,০০০ ক্যালোরি) অতিরিক্ত খাওয়ানো হয়েছিল। শেষ পর্যন্ত তাদের বিপাকীয় হার, অতিরিক্ত খাওয়া শুরু করার আগের থেকেও বেশি পাওয়া যায়।

গুরুত্বপূর্ণ ভাবে, পরীক্ষার পরবর্তী চার মাসে তাঁরা ৮২ শতাংশ ওজন কম করতে এবং ৭৪ শতাংশ মেদ ঝরাতে সক্ষম হয়েছেন। এই ফলাফলগুলি উত্সাহজনক ও তার পাশাপাশি আশব্যঞ্জকও। কারণ তাঁদের পরামর্শ হল, ‘ফ্যাট ব্রেক’ কয়েক মাস অতিরিক্ত খাওয়ার পরেও সক্রিয় থাকতে পারে। তবে যাইহোক, সমস্ত জিনিসেরই একটা শেষ থাকে। প্রাণী গবেষণায় দেখা গিয়েছে, ‘ফ্যাট ব্রেক’-এর প্রভাবও সময়ের সঙ্গে সঙ্গে কমেছে এবং প্রত্যেক মানুষের ক্ষেত্রেই তা একটা সময়ে কমবেই। আমরা ভবিষ্যদ্বাণী করতে পারি না যে, এটি কবে বা কখন মানুষের মধ্যে ঘটতে পারে। তবে যা আমরা জানি তা হল, আমাদের শরীর অতিরিক্ত খাওয়ার প্রতিক্রিয়া কী ভাবে নির্ধারণ করে এবং তা নির্ধারণে জিন একটি প্রধান ভূমিকা পালন করে।

অতিরিক্ত ওজন হ্রাস শিশু এবং যুবকদের মধ্যে আরও স্থায়ী হতে থাকে, যা ‘সেট পয়েন্ট’ তত্ত্বের সঙ্গে সম্পর্কযুক্ত। সুতরাং, ‘চর্বিহীন যুবকদের’ উপর উল্লিখিত অধ্যয়ন সম্ভবত দীর্ঘায়িত অত্যাধিক খাওয়া থেকে পুনরুদ্ধারের ক্ষেত্রে সবচেয়ে ভাল পরিস্থিতি উপস্থাপন করে। আমাদের মধ্যে যাঁদের জিন বা বয়সগত কারণে ওজন বৃদ্ধির সম্ভাবনা নেই, তাঁদের জন্য লকডাউন-পরবর্তী ওজন কমানোর বিষয়ে সক্রিয় হওয়া এবং শারীরবৃত্তীয় দৃষ্টিকোণ থেকে ‘ফ্যাট ব্রেক’ আমাদের সামনে যে সুযোগের জানালাটি খুলে দেয় তা প্রতিরোধের পথও দেখাতে পারে। কিন্তু এ সবই তো না হয় ঠিকাছে। এখানে আইফোনের আবার কী ভূমিকা?

এই ‘কোভিড কিলো’ ঝরাবেন কী ভাবে?

আপনার শরীরের সংকেত শোনা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন ক্ষুধার্ত তখনই খান এবং সন্তুষ্ট হওয়ার আগেই বন্ধ করুন। যখন আপনি ক্ষুধার্ত হন, তখন হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। খাবারের সময় এটি করার একটি উপায় হল, আপনার প্লেটে শাকসবজিকে অগ্রাধিকার দেওয়া এবং সম্পূর্ণ ভাবে পেট ভর্তি না করা। আপনি সন্তুষ্ট বোধ করতে নাও পারেন, বিশেষ করে যদি আপনার ফ্যাট ব্রেক সক্রিয় হয়। আর আপনার কাছে যদি একটি আইফোন থাকে, তাহলে এই সমস্যার সমাধান হতে পারে খুব সহজেই। অন্তত আপনার শরীরের সংকেতটি এক লহমায় আপনি ধরে ফেলতে পারবেন।

কেবল মাত্র আইফোন ব্যবহারকারীদের জন্যই রয়েছে একটি ফ্রি অ্যাপ, যার নাম উইঙ্ক (Wink App)। এই অ্যাপটি তৈরি করেছেন আমান্দা সালিজ় (Amanda Salis)। আপনার বডি সিগন্যাল বা শরীরের সংকেত অনুসারেই আপনাকে খাবার খেতে সাহায্য করবে অ্যাপটি। এই অ্যাপে রয়েছে অস্ট্রেলিয়ান খাদ্যতালিকা নির্দেশিকা। শরীর কী চাইছে তা বুঝে কী খাবার খেতে হবে এবং কতটা খেতে হবে তার প্রমাণ-ভিত্তিক তথ্য প্রদান করে এই নির্দেশিকা। আরও ব্যক্তিগত তথ্যের জন্য এই অ্যাপে বিনামূল্যের একটি কুইজেরও ব্যবস্থা রয়েছে, যেখানে আপনার খাদ্যের একটি দ্রুত মূল্যায়ন এবং আপনি যে বিষয়ে উন্নতি করতে পারেন সেই বিষয়ে উপযোগী ধারণা প্রদান করা হয়।

পেটে খিদে না থাকলে খাওয়া বাদ দিয়ে সক্রিয় এবং উত্তেজনাপূর্ণ জিনিসগুলি করা সহায়ক। টিম স্পোর্টস, নাচ বা অন্যান্য ক্রিয়াকলাপগুলির কথা চিন্তা করুন যা আপনি লকডাউনের সময় করতে পারেননি। বাড়ির চারপাশে মুচমুচে স্ন্যাক্স থেকে ফুচকা, তার টক জলের লোভ সম্বরণ – এসব বাদ রেখেই ফ্যাট গলানোর কথা তো আমরা সেই অনন্ত কাল ধরে শুনে আসছি। তবে ঠিকঠাক সময়ে, ঠিকঠাক জিনিস খেলে আরামসে আপনি মেদ ঝরাতে পারবেন, ফিরে পাবেন ছিপছিপে গড়নও। আর এই সব কিছুরই নিখুঁত গাইডেন্স আপনাকে দিতে পারবে অ্যাপটি।

আপনি যদি কোভিডকালে অতিরিক্ত ওজনের চেয়েও বেশি ওজন বহন করেন, তবে অবশ্যই পেশাদার সহায়তা বিবেচনা করুন। অল্পবয়সী একজন ডায়েটিশিয়ানের কাছ থেকে সাহায্য নিন। তাঁরা একই সাহায্যের জন্য বয়স্ক প্রাপ্তবয়স্কদের তুলনায় বেশি ওজন কমাতে থাকে। প্রাপ্তবয়স্কদের ওজন হ্রাসের ক্ষেত্রে, আরও নিবিড় চিকিত্সা রয়েছে যা বেশিরভাগ ক্ষেত্রেই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। যেমন, মারাত্মক ভাবে শক্তি সীমাবদ্ধ তরল খাবার প্রতিস্থাপক ডায়েট খাওয়া। তবে তা অবশ্যই ডাক্তারের তত্ত্বাবধানে করা উচিত। আর ডাক্তারের পরামর্শে এই উইঙ্ক অ্যাপটি যদি আপনি এক বার কাস্টমাইজ করে নেন, তাহলে জীবনটা মাখন হয়ে যাবে!

আরও পড়ুন: মঙ্গলগ্রহের গ্র্যান্ড ক্যানিয়নে গোপন জলের রিজার্ভারের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: প্রতিশ্রুতির একাধিক ফিচার্স নেই! তাও ডেলিভারি হল প্রথম ১০০টি ওলা এস১ ই-স্কুটারের

আরও পড়ুন: একটা হোয়াটসঅ্যাপ মেসেজেই আপনার দুয়ারে শাকসবজি-মুদিদ্রব্য ও আরও অনেক কিছু! জিওমার্ট-এর নতুন পরিষেবা, কী ভাবে করবেন?