WhatsApp Payments UPI PIN: হোয়াটসঅ্যাপ পেমেন্টের ইউপিআই পিন ভুলে গেলেন? সহজে বদলে নিন এই উপায়ে

হোয়াটসঅ্যাপের UPI PIN নম্বরটি আপনি যদি কোনও কারণে ভুলে যান, তাহলে চিন্তার কোনও কারণ নেই! সেট আপ করার সহজ নিয়ম জেনে নিন।

WhatsApp Payments UPI PIN: হোয়াটসঅ্যাপ পেমেন্টের ইউপিআই পিন ভুলে গেলেন? সহজে বদলে নিন এই উপায়ে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 6:51 PM

চ্যাট, মেসেজ, ছবি, ভিডিয়ো বা অডিয়ো শেয়ারিং – সব কিছুর একটাই অপশন হোয়াটসঅ্যাপ। তবে হালফিলে টাকা ট্রান্সফারও করা যাচ্ছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের সাহায্যে। হ্যাঁ, পেমেন্ট ফিচার ব্যবহার করে এখন টাকাও পাঠাতে পারেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। আর আপনি যদি এই ফিচারটি ব্যবহার করতে চান, তাহলে প্রথমেই আপনার ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের (UPI) প্রয়োজন হবে। গুগল পে বা ফোন পে-র মতো হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক টু ব্যাঙ্ক মানি ট্রান্সফারে একটি ইউপিআই অ্যাকাউন্টের দরকার হয়। এই ইউপিআই আসলে একটি ন্যাশনাল পেমেন্ট সিস্টেম, যা ডেভেলপ করেছে NPCI (ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া)। UPI সাপোর্ট করে দেশের সমস্ত বড় ব্যাঙ্কই।

আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য যাচাই করতে হোয়াটসঅ্যাপ সেই ফোন নম্বরটি ব্যবহার করে যা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও লিঙ্ক করা রয়েছে। পাশাপাশি আপনার UPI PIN ৪ বা ৬ সংখ্যার হবে, যা পেমেন্ট করার ঠিক আগেই দরকার হবে। হোয়াটসঅ্যাপে আপনি যে পেমেন্টই করবেন, তা UPI PIN দ্বারা সুরক্ষিত থাকবে। সেই পিন নম্বর কারও সঙ্গে শেয়ার করলেও চলবে না। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি ইতিমধ্যেই একটি UPI PIN থাকে, তাহলে আর হোয়াটসঅ্যাপের জন্য আলাদা করে ইউপিআই পিন তৈরি করার দরকার হবে না আপনার।

এখন আপনি যদি কোনও কারণে UPI PIN নম্বরটি ভুলে যান, তাহলে চিন্তার কোনও কারণ নেই! সেট আপ করার নিয়ম জেনে নিন –

অ্যান্ড্রয়েড

পদ্ধতি ১ – হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলুন এবং তার পরে মোর অপশনে ট্যাপ করুন। পদ্ধতি ২ – পেমেন্টস অপশনে ট্যাপ করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট অপশনটি বেছে নিন। পদ্ধতি ৩ – চেঞ্জ UPI PIN বা ফরগট UPI PIN – এই দুটি অপশনের যে কোনও একটি সিলেক্ট করুন আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী। পদ্ধতি ৪ – আপনি যদি ফরগট UPI PIN অপশন বেছে নেন, তাহলে CONTINUE অপশনে ট্যাপ করে আপনার ডেবিট কার্ড নম্বরের শেষ ছয়টি সংখ্যা এবং এক্সপায়ারি ডেট দিয়ে দিন। (কিছু ব্যাঙ্ক আবার CVV নম্বর চেয়ে থাকে।) পদ্ধতি ৫ – আপনি যদি চেঞ্জ UPI PIN অপশন বেছে নেন, তাহলে প্রথমে আগের UPI PIN নম্বর দিয়ে দেন। তার পরে নতুন যে PIN নম্বর ভাবছেন, সেটা দিয়ে দিন। সবশেষে নতুন UPI PIN কনফার্ম করে দিন।

আইফোন

পদ্ধতি ১ – প্রথমে হোয়াটসঅ্যাপ সেটিং খুলুন এবং তার পরে পেমেন্টস অপশনে ট্যাপ করুন। পদ্ধতি ২ – এবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট অপশনে ট্যাপ করে চেঞ্জ UPI PIN বা ফরগট UPI PIN অপশনে ক্লিক করুন। পদ্ধতি ৩ – আপনি যদি চেঞ্জ UPI PIN অপশন বেছে নেন, তাহলে প্রথমে আগের UPI PIN নম্বর দিয়ে দেন। তার পরে নতুন যে PIN নম্বর ভাবছেন, সেটা দিয়ে দিন। সবশেষে নতুন UPI PIN কনফার্ম করে দিন।

আরও পড়ুন: অজানা লোকজনের থেকে নিজের নামটাও হোয়াটসঅ্যাপে লুকিয়ে রাখতে পারেন! কী ভাবে, জেনে নিন

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের মতোই মেসেজিং অ্যাপ লঞ্চ করল ভারতীয় সেনাবাহিনী, ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: WhatsApp Features: ২০২১ সালে হোয়াটসঅ্যাপে এসেছে অত্যন্ত জরুরি এই ৯ ফিচার