Indian Army Mobile App: হোয়াটসঅ্যাপের মতোই মেসেজিং অ্যাপ লঞ্চ করল ভারতীয় সেনাবাহিনী, ফিচার্স জেনে নিন

Indian Army Mobile App: হোয়াটসঅ্যাপের মতোই মেসেজিং অ্যাপ লঞ্চ করল ভারতীয় সেনাবাহিনী, ফিচার্স জেনে নিন
জওয়ানদের মেসেজিংয়ের জন্যও একটা অ্যাপ

ASIGMA Mobile App For Indian Army: হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপ লঞ্চ করল ভারতীয় সেনাবাহিনী। সেই অ্যাপে নিরাপত্তার দিকটা এমন ভাবেই আঁটোসাঁটো করা হয়েছে যে গোপনীয়তার টের পাবে না কাকপক্ষীও।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Dec 24, 2021 | 2:43 PM

হোয়াটসঅ্যাপের মতোই দেশি অ্যাপ নিয়ে এল ভারতীয় সেনাবাহিনী। হ্যাঁ, কেবল দেশের জওয়ানরাই সেই মোবাইল অ্যাপটি ব্যবহার করতে পারবেন। ইন্ডিয়ান আর্মির সেই অ্যাপের নাম অ্যাসিগমা বা ASIGMA (Army Secure IndiGeneous Messaging Application)। এই মোবাইল অ্যাপটিকে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে বলা হচ্ছে, “নতুন প্রজন্মের জন্য প্রযুক্তির আধুনিকীকরণের মাধ্যমে তৈরি করা হয়েছে এই ওয়েব-বেসড অ্যাপ্লিকেশন”। এই অ্যাপ ডেভেলপ করা হয়েছে ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ সিগন্যালস দলের অফিসারদের তরফ থেকে।

সংবাদমাধ্যম PIB-র (প্রেস ইনফর্মেশন ব্যুরো) একটি পোস্টে বলা হচ্ছে, ভারতীয় সেনাবাহিনীর অভ্যন্তরীণ নেটওয়ার্ক আর্মি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (Army Wide Area Network) বা AWAN-এর রিপ্লেসমেন্ট হিসেবে ব্যবহার করা হবে নতুন অ্যাসিগমা নামক অ্যাপটি। প্রসঙ্গত ১৫ বছর ধরে ভারতীয় সেনাবাহিনীকে পরিষেবা দিয়েছে এসেছে এই আওয়ান বা AWAN নেটওয়ার্ক। সূত্রের খবর, মেনস্ট্রিম অ্যাপ স্টোর যেমন গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে এই অ্যাসিগমা (ASIGMA) অ্যাপটি ব্যবহার করা যাবে না।

অ্যাসিগমা কাজ করবে সেনাবাহিনীর নিজস্ব হার্ডওয়্যারের মাধ্যমে। ভবিষ্যৎে একাধিক আপডেটের মাধ্যমে লাইফটাইম সাপোর্টও দিতে চলেছে অ্যাপটি। সেনাবাহিনীর ইন্টারনাল ব্যবহারের জন্য এই লেটেস্ট মেসেজিং অ্যাপটি অত্যন্ত সুরক্ষিত এবং গোপনীয় করা হয়েছে। ইনস্ট্যান্ট মেসেজিংয়ের সুরক্ষিত দুই প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ বা সিগন্যালের থেকেও এই অ্যাসিগমা নামক অ্যাপে যাবতীয় চ্যাটের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার দিকটি নিশ্চিত করেছে অ্যাপের ডেভেলপাররা।

খুব সহজ ইউজার ইন্টারফেস রয়েছে এই অ্যাসিগমা (ASIGMA) মেসেজিং প্ল্যাটফর্মে। যুগোপযোগী এই দেশি অ্যাপটি এমন ভাবেই তৈরি করা হয়েছে যা ভবিষ্যৎেও ইউজারদের একাধিক চাহিদা মেটাবে বলে জানা গিয়েছে। গ্রুপ চ্যাট, ভিডিয়ো ও ইমেজ শেয়ারিং, ভয়েস নোট ইত্যাদি একাধিক বেসিক ফিচার্স তো থাকছেই। সেই সঙ্গেই আবার জুড়ে দেওয়া হয়েছে একাধিক অত্যাধুনিক ফিচারও, যা এই মুহূর্তে জনপ্রিয় কিছু মেসেজিং অ্যাপে নেই।

সেনাবাহিনীর তরফেও একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়েছে অ্যাসিগমা (ASIGMA) মেসেজিং প্ল্যাটফর্ম সম্পর্কে। সেখানে বলা হয়েছে, “বহু-স্তরের নিরাপত্তা, যে কোনও মেসেজকে অগ্রাধিকার ও ট্র্যাকিং, ডায়নামিক গ্লোবাল অ্যাড্রেস বুক এবং সেনাবাহিনীর প্রয়োজনীয়তার দিকগুলি মাথায় রেখে একাধিক সমসাময়িক ফিচার্স দেওয়া হয়েছে।” এছাড়াও জওয়ানদের রিয়্যাল-টাইম ডেটা ট্রান্সফার এবং মেসেজিংয়ের চাহিদা সংক্রান্ত সমস্ত প্রয়োজনীয়তা মেটাবে অ্যাপটি।

বস্তুত দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে মেক ইন ইন্ডিয়া উদ্যোগে শুধু মাত্র জওয়ানদের জন্যই একটা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা উদ্ভূত হয়েছিল। আগামী দিনে ভারতীয় সেনাবাহিনী পেপারলেস এবং ডিজিটাল হওয়ার দিকেই এগিয়ে চলেছে। সেনাবাহিনীর তরফে প্রেস নোটে বলা হচ্ছে, “অ্যাসিগমা (ASIGMA) অ্যাপটি এই প্রচেষ্টাকেই বাস্তব রূপ দেবে এবং দেশের বিভিন্ন প্রান্তের জওয়ানরা এর মাধ্যমে একে অপরের সঙ্গে কানেক্টও করতে পারবেন।”

আরও পড়ুন: ওয়েব থ্রি কী? এলন মাস্ক এবং জ্যাক ডরসে এর বিরুদ্ধে কেন?

আরও পড়ুন: এবার মহাকাশে খাবার পৌঁছে দিল উবর ইটস, কী কী অর্ডার করছিলেন মহাকাশচারীরা?

আরও পড়ুন: ব্যাগেই ধরে যাবে ছোট্ট এই ইলেকট্রিক স্কুটার, নিয়ে যেতে পারবেন যেখানে খুশি…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA