Food Delivery In Space: এবার মহাকাশে খাবার পৌঁছে দিল উবর ইটস, কী কী অর্ডার করছিলেন মহাকাশচারীরা?

Uber Eats Food Delivery In Space: এবার মহাকাশেও খাবার ডেলিভারি করল উবর ইটস। কী খাবার অর্ডার করা হল, কী ভাবেই বা মহাকাশে খাবার পৌঁছে গেল, জেনে নিন সব তথ্য।

Food Delivery In Space: এবার মহাকাশে খাবার পৌঁছে দিল উবর ইটস, কী কী অর্ডার করছিলেন মহাকাশচারীরা?
ইউসাকু মায়েজাওয়ার এবং স্পেস স্টেশনের এক মহাকাশচারী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 5:59 PM

এবার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ট্রাভেল করার সময়ও আপনার প্রিয় পিৎজ়া অর্ডার করতে পারবেন! ডেলিভারিও পেয়ে যাবেন অর্ডার করার মাত্র কিছুক্ষণের মধ্যেই। অবাক হলেন? আসলে মহাকাশে ফুড ডেলিভারি সার্ভিস (Food Delivery In Space) শুরু করে উবর ইটস (Uber Eats)। সংস্থার তরফ থেকে গত সপ্তাহে একটি টুইটের মাধ্যমে মহাকাশে ফুড ডেলিভারি সার্ভিসের ঘোষণা করা হয়েছিল। যদিও তাতে চিলি চিকেন, বিরিয়ানি বা রায়তার মতো সাধারণ খাবার-দাবার অর্ডার করা যাবে না। তাহলে কী অর্ডার করা যাবে?

আসলে ড্রাইভার পাঠানোর পরিবর্তে উবর ইটস মহাকাশে তাদের প্রথম খাবারটি পাঠিয়েছে জাপানের উদ্যোগপতি ইউসাকু মায়েজাওয়ার (Yusaku Maezawa) মাধ্যমে। সোইউজ় স্পেসক্রাফ্টে চড়ে আউটার স্পেসে ১২ দিনের মিশনে গিয়েছিলেন ইউসাকু। ব্রাউন পেপারে মোড়া উবর ইটস ব্যাগে করে রেডি টু ইট ক্যানড জাপানিজ় ফুড ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (ISS) মহাকাশচারীদের কাছে পৌঁছে দেন।

ইউসাকু মহাকাশচারীদের খাবার ডেলিভার করছেন, তার একটি ভিডিয়োও শেয়ার করা হয়েছে উবর ইটসের টুইটার হ্যান্ডেলে। টুইটারে সেই ক্লিপ শেয়ার করে সংস্থার তরফ থেকে বলা হচ্ছে, “উবর ইটসের খাবার এবার মহাকাশেও ডেলিভারি করা হল। একটার পর একটা দুর্গম জায়গায় ফুড ডেলিভার করেই চলেছে উবর ইটস।”

২৫ সেকেন্ডের সেই ছোট্ট ভিডিয়োতে দেখা যাচ্ছে, স্পেসক্রাফ্টে চড়ে উবর ইটসের ব্রাউন রঙের ব্যাগে করে মহাকাশচারীদের হাতে খাবার তুলে দিচ্ছেন সোইউজ়। পাশাপাশি তার মাথায় দেখা গিয়েছে উবর ইটসের একটি টুপিও। সংস্থার তরফ থেকে একটি অফিসিয়াল বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, ১১ ডিসেম্বর ঠিক সকাল ৯টা ৪০ মিনিটে উবর ইটসের তরফ থেকে খাবার ডেলিভার করা হয়েছিল। ২৪৮ মাইল দূরত্বে এই খাবার ডেলিভার করা হয়েছিল বলেও উবর ইটসের তরফ থেকে জানানো হয়েছে।

সে দিন একাধিক জনপ্রিয় জাপানি খাবার ডেলিভারি করা হয়েছিল মহাকাশে। সেই তালিকায় রয়েছে, বয়েলড ম্যাকেরেল ইন মিজ়ো, মিষ্টি সস দিয়ে তৈরি করা বিফ বাওল, বাম্বু শুটস দিয়ে চিকেন সিদ্ধ এবং অল্প আঁচে রান্না করা পর্কের একটি রেসিপি। ইউসাকু মায়েজাওয়ার হলেন জাপানের একজন ধনকুবের। উবর ইটসের খাবার ডেলিভারির সাফল্য উদযাপনে গতকাল অর্থাৎ বুধবারই তিনি কাজাখস্তানের কসমোড্রোমের বাইকোনূর থেকে মহাকাশে ফের পাড়ি দিয়েছেন।

মহাকাশে খাবার ডেলিভারি করতে রীতিমতো অফারও দিয়েছে উবর ইটস। প্রথম ২৪ হাজার ৮০০ জন মানুষের জন্য ২০ মার্কিন ডলার বা তার বেশি অর্ডারে ১০ মার্কিন ডলার পর্যন্ত ছাড় দিয়েছে উবর ইটস। তার জন্য মহাকাশচারীদের SPACEFOOD প্রোমো কোড দিতে হয়েছিল। চলতি বছরের ১৩ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত অফারটি উপলব্ধ ছিল।

তবে এই প্রথম নয়। এর আগেও এলন মাস্কের স্পেসএক্স-এর প্রথম টুরিস্ট ফ্লাইটের সমস্ত সিট বুক করে খবরের শিরোনামে এসেছিলেন ইউসাকু মায়েজাওয়ার। ২০২৩ সালে চাঁদের পাড়ি দিতে চলেছে স্পেসএক্স-এর প্রথম টুরিস্ট ফ্লাইট। স্পেস টুরিজমের চাহিদা দিনে দিনে বেড়ে চলেছে এবং তার সমস্তটা অন্বেষণ করতে কোনও সুযোগ ছাড়তে চাইছেন না ইউসাকু। ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তিনি বিভিন্ন ভিডিয়োও শেয়ার করে থাকেন।

আরও পড়ুন: দু টুকরো 3D প্রিন্টেড প্লাস্টিক এক ঘণ্টায় জুড়ে দিলেন ইঞ্জিনিয়াররা, স্রেফ আলোর সাহায্যে

আরও পড়ুন: শূন্য থেকে শুরু! কী ভাবে ‘ওয়েব’ আমাদের মহাবিশ্বের প্রথম ছায়াপথে নিয়ে যাবে?

আরও পড়ুন: অবাক কাণ্ড! স্পাইডার-ম্যানের হাতেও এই গেমিং ল্যাপটপ, কিনতে পারি আমি, আপনি, আমরা সবাই