3D Printed Plastic Repair: দু টুকরো 3D প্রিন্টেড প্লাস্টিক এক ঘণ্টায় জুড়ে দিলেন ইঞ্জিনিয়াররা, স্রেফ আলোর সাহায্যে

Self Healing 3D Printed Plastic: ঘরের তাপমাত্রাতেই কেবল মাত্র আলোর সাহায্যে ভেঙে যাওয়া 3D প্রিন্টেড প্লাস্টিক কী ভাবে আবার পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে আসা যায়, মাত্র ১ ঘণ্টার মধ্যেই করে দেখিয়ে দিলেন UNSW (ইউনিভার্সিটি অফ নিউ সাউধ ওয়েলস) ইঞ্জিনিয়াররা।

3D Printed Plastic Repair: দু টুকরো 3D প্রিন্টেড প্লাস্টিক এক ঘণ্টায় জুড়ে দিলেন ইঞ্জিনিয়াররা, স্রেফ আলোর সাহায্যে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 11:18 PM

প্লাস্টিক ফুটো হয়ে গেলে তা আবার মেরামত করে নেওয়া যায়। জাস্ট একটা সেলোটেপ লাগিয়ে দিলেই কেল্লাফতে! কিন্তু 3D প্রিন্টেড প্লাস্টিক? তা যদি কোনও ভাবে ভেঙে যায় বা ফুটো হয়ে যায়, তার মেরামতি কী সম্ভব? অসম্ভবকে সম্ভব করে দেখালেন অস্ট্রেলিয়ার নিউ সাউধ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের এক দল ইঞ্জিনিয়ার। ঘরের তাপমাত্রাতেই কেবল মাত্র আলোর সাহায্যে ভেঙে যাওয়া 3D প্রিন্টেড প্লাস্টিক কী ভাবে আবার পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে আসা যায়, মাত্র ১ ঘণ্টার মধ্যেই করে দেখিয়ে দিলেন UNSW (ইউনিভার্সিটি অফ নিউ সাউধ ওয়েলস) ইঞ্জিনিয়াররা।

সমাধানের মূলে একটা বিশেষ উপাদান

UNSW স্কুল অফ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর প্রফেসর সিরিল বয়ার এবং তাঁর দল এই পরীক্ষাটি করে। এক্সপেরিমেন্টে দেখা যায়, তরল রজনে একটি ‘বিশেষ পাউডার’ যোগ করার ফলে এক দিকে যেমন 3D প্লাস্টিকের মেরামতি সম্ভব হয়েছে, আর একদিকে ঠিক তেমনই প্রিন্টিংয়ের কাজটিও হয়েছে অত্যন্ত সুচারু ভাবে। কী ভাবে সম্ভব হয়েছে এই অসম্ভব? ইঞ্জিনিয়াররা দাবি করেছেন খুব সহজ ভাবেই কাজটি সম্পন্ন হয়েছে।

কী ভাবে? প্রক্রিয়াটি সত্যিই খুব সহজ। Phys.org-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এক ঘণ্টার জন্য প্রিন্টেড প্লাস্টিকে স্ট্যান্ডার্ড LED লাইটস জ্বলজ্বল করার ফলে কেমিক্যাল রিঅ্যাকশন হয় এবং তার সাহায্যে শেষমেশ প্লাস্টিক ফিউজ়ের দুটি ভেঙে যাওয়া অংশ জুড়ে যায়। শুধু তাই নয়। এই রিঅ্যাকশনের ফলে প্লাস্টিকটি আদতে আরও শক্তিশালী হয়ে ওঠে এবং অরিজিনাল ফর্মেও থেকেও রিপেয়ার প্রক্রিয়ায় আরও শক্তপোক্ত হয়।

এই পদ্ধিতিটি আরও গভীরে অনুসন্ধান করার পর জানা গিয়েছে যে, ভবিষ্যতে এর সাহায্যে রাসায়নিক বর্জ্য ব্যাপক ভাবে হ্রাসও করা যেতে পারে। সাধারণত, বেশির ভাগ ভাঙা প্লাস্টিকের অংশগুলি বাতিল বা পুনর্ব্যবহার করা সম্ভব। কিন্তু এই পদ্ধতির আসল অর্থ হল, সমস্ত ভাঙা প্লাস্টিক পরবর্তীতে বিভিন্ন ভারী প্লাস্টিক উপাদানে পরবর্তীতে ব্যবহার করা যেতে পারে।

UNSW বিজ্ঞানীরা মিশ্রণে যে পাউডারটি ব্যবহার করেছিলেন, তার নাম ট্রিথিওকার্বোনেট (Trithiocarbonate)। এটি আসলে একটি রাফট বা রিভার্সিবল অ্যাডিশন ফ্র্যাগমেন্টশন চেন ট্রান্সফার এজেন্ট (RAFT Or Reversible Addition Fragmentation Chain Transfer)। এই রাফট এজেন্টের কাজটি ঠিক কী? প্লাস্টিক তৈরি করে এমন উপাদানের নেটওয়ার্কগুলির পুনর্বিন্যাস করার মধ্যে দিয়ে ভাঙা টুকরোগুলিকে ফিউজ় করার অনুমতি দেয়।

ভেঙে যাওয়া 3D প্লাস্টিক মেরামতির কাজটি মাত্র আধ ঘণ্টার মধ্যেই শেষ করে দেখিয়েছেন ইঞ্জিনিয়াররা। আর মাত্র এক ঘণ্টার মধ্যে ভেঙে দু’টুকরো হয়ে যাওয়া 3D প্লাস্টিকটি পূর্বাবস্থায় ফিরে আসবে অর্থাৎ জুড়ে আবার নতুন হয়ে যাবে। রিসার্চের এই ফলাফল লিপিবদ্ধ করে রাখা হয়েছে একটি জার্নালে, যার নাম আঙ্গেওয়ান্দতে কেমি ইন্টারন্যাশনাল এডিশনে।

আরও পড়ুন: শূন্য থেকে শুরু! কী ভাবে ‘ওয়েব’ আমাদের মহাবিশ্বের প্রথম ছায়াপথে নিয়ে যাবে?

আরও পড়ুন: মানুষ নিজেকে যতটা স্মার্ট ভাবে, ততটা নয়, আসলে বোকা বানাচ্ছে ইন্টারনেট, গবেষণায় মারাত্মক তথ্য

আরও পড়ুন: এবার স্মার্টফোন নিয়ে আসছে এলন মাস্কের টেসলা, জম্পেশ ফিচার্সে ভরপুর! পিছু হটতে পারে নামীদামি ব্র্যান্ডের হ্যান্ডসেট