Facebook Tips: আপনার ফেসবুক প্রোফাইলে বারবার কার নজর? হাতেনাতে ধরুন এই সহজ উপায়ে

Who Is Stalking You On Facebook: আপনার ফেসবুক প্রোফাইল কে বা কারা দেখছে, খুব সহজেই আপনি তা জেনে নিতে পারেন। কী ভাবে?

Facebook Tips: আপনার ফেসবুক প্রোফাইলে বারবার কার নজর? হাতেনাতে ধরুন এই সহজ উপায়ে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 8:46 PM

কারা কারা আপনার ফেসবুক প্রোফাইলটা (Facebook Profile) দেখছে, জানতে ইচ্ছে হয় না? নিশ্চয়ই হয়। তবে আপনি তা জানতে পারেন না। আপনার ফেসবুক প্রোফাইলের অনলাইন স্টকারদের (Stalkers) অর্থাৎ আপনার ফেসবুক প্রোফাইলে যাঁরা নজর রাখছে, তাঁদের আপনি সহজেই ধরতে পারেন। আর তার জন্য আপনাকে অনলাইনে সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে। এই মুহূর্তে মোট দুটি পদ্ধতির সাহায্যে আপনি জেনে নিতে পারবেন যে, কারা আপনার ফেসবুক প্রোফাইলটা দেখল। আর সেই দুই পদ্ধতির একটি হল আইওএস থেকে এবং অপরটি ওয়েব ভার্সন থেকে অর্থাৎ তার জন্য আপনাকে একটা কম্পিউটারের শরণাপন্ন হতে হবে।

প্রথম অপশন

ফেসবুকে কে স্টক করছে, আইওএস ব্যবহারকারীরা যে ভাবে দেখবেন

১) আইফোন ব্যবহারকারীদের সরাসরি এই সুবিধা দিয়ে থাকে ফেসবুক, যার জন্য আপনাকে অ্যাপের প্রাইভেসি সেটিংসে যেতে হবে। আপনি যদি আইওএস ফোন ব্যবহার করেন, তাহলে আপনাকে যেতে হবে প্রাইভেসি শর্টকাটসে। সেখানে গিয়ে আপনাকে ‘হু ভিউড মাই প্রোফাইল’ বা ‘কে আমার প্রোফাইল দেখল’ এই অপশনটি সিলেক্ট করতে হবে।

২) এই অপশনটি সিলেক্ট করলে আপনি জানতে পারবেন যে, আপনার ফেসবুক প্রোফাইলটি কে স্টক করছে। তবে আপনার ফেসবুক প্রোফাইল যদি ফেসবুক ফ্রেন্ডস বা বন্ধুরা চেক করে, তাহলে তাঁদের আপনি এখান থেকে ধরতে পারবেন না। এই পদ্ধতিতে আপনি তাঁদেরই জানতে পারবেন, যাঁরা আপনার ফেসবুক ফ্রেন্ড নয়।

২০১৮ সাল থেকেই এই ফিচারটি আইওএস ইউজারদের জন্য দেওয়া হয়েছে। তবে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যও এই ফিচারটি নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। ২০২১ সালেই এই ফিচারটি অ্যান্ড্রয়েড উপভোক্তাদের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে ফেসবুকের তরফে জানানো হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত আসেনি সেই ফিচার। মনে করা হচ্ছে, ২০২২ সালেই এই জরুরি ফিচার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও নিয়ে আসবে ফেসবুক।

দ্বিতীয় অপশন

দ্বিতীয় পদ্ধতির জন্য একজন ফেসবুক ব্যবহারকারীরা যে কোনও ব্রাউজ়ার থেকে নিজেদের ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করে, তাঁর প্রোফাইল কে স্টক করেছে, জেনে নিতে পারবেন। কী ভাবে?

১) প্রথমেই তাঁদের যেতে হবে ফেসবুক ডট কমে। তারপরে ওয়েব পেজে রাইট ক্লিক করতে হবে।

২) অনেকগুলি অপশন আপনাকে দেখানো হবে। ভিউ পেজ সোর্স অপশনে আপনাকে ক্লিক করতে হবে।

৩) আবার আপনাকে বাডি_আইডি (BUDDY_ID) সার্চ করতে হবে এবং সেই ট্যাগটির পাশেই আপনি ১৫ ডিজিটের একটি নম্বর পাবেন। এটি আসলে একটি ফেসবুক প্রোফাইল আইডি। আর সেই আইডিগুলিই হল, যতজন আপনার ফেসবুক প্রোফাইল দেখছে বা দেখেছে তাদের প্রোফাইল আইডি।

৪) পরবর্তী ধাপে আপনাকে ফেসবুক ডট কমে গিয়ে তার পাশে অবলিক দিয়ে ১৫ ডিজিটের প্রোফাইল আইডি ( facebook.com/15 digit profile ID) দিতে হবে এবং এন্টার ক্লিক করতে হবে। এখানেই আপনাকে দেখানো হবে, আপনার কোন বন্ধু আপনার প্রোফাইল স্টক করেছে।

আরও পড়ুন: এই গরমে ছটফট করার আগেই একটা এসি ভাড়া করে নিন! খরচ হবে মাত্র ১৫০০ টাকা, কী ভাবে নেবেন?

আরও পড়ুন: কানেকশন নেওয়া থেকে বিভিন্ন প্ল্যানের খরচ, জিওফাইবার ও এয়ারটেল এক্সট্রিমের মধ্যে সেরা কে? ইন্টারনেট স্পিডেই বা কে এগিয়ে?

আরও পড়ুন: স্বামীর প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ! খুশিতে আত্মহারা হরিয়ানার মহিলা চিঠি লিখলেন টিম কুক-কে, পেলেন উত্তরও