JioFiber vs Airtel Xstream: কানেকশন নেওয়া থেকে বিভিন্ন প্ল্যানের খরচ, জিওফাইবার ও এয়ারটেল এক্সট্রিমের মধ্যে সেরা কে? ইন্টারনেট স্পিডেই বা কে এগিয়ে?

Best Broadband Plan: জিওফাইবার বা এয়ারটেল এক্সট্রিম ফাইবার, তাদের কানেকশন কস্ট থেকে শুরু করে বিভিন্ন প্ল্যান ও ইন্টারনেট স্পিডের দিক থেকে কে এগিয়ে, তুলনামূলক আলোচনা দেখে নিন।

JioFiber vs Airtel Xstream: কানেকশন নেওয়া থেকে বিভিন্ন প্ল্যানের খরচ, জিওফাইবার ও এয়ারটেল এক্সট্রিমের মধ্যে সেরা কে? ইন্টারনেট স্পিডেই বা কে এগিয়ে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 4:34 PM

ওয়ার্ক ফ্রম হোম কালচার এবং অনলাইন ক্লাস দুটি বিষয় আমাদের কাছে স্পষ্ট করে দিয়েছে – এক, জীবনে একটা ইন্টারনেট কানেকশন কতটা জরুরি, দুই, একটা ঠিকঠাক ভাল স্পিডের ইন্টারনেট কানেকশন আরও কতটা জরুরি। ভাল ওয়াই-ফাই কানেকশনের যেমন হাই সিকিওরিটি থাকে, তেমনই আবার দ্রুত গতি, দ্রুততর কানেক্টিভিটি – এই সব দিকগুলিও নিশ্চিত করে। মার্কেটে এই মুহূর্তে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপি-র ছড়াছড়ি। লোকাল ব্রডব্য়ান্ড সার্ভিস (Broadband Service) প্রোভাইডাররা যেমন রয়েছেন সেই তালিকায়, তেমনই আবার জিওফাইবার (JioFiber) বা এয়ারটেল এক্সট্রিমের (Airtel Xstream) মতো কিছু জনপ্রিয় টেলিকম সংস্থার ব্রডব্যান্ড সার্ভিসও রয়েছে। হালফিলে ব্রডব্যান্ড কানেকশনে জিওফাইবার এবং এয়ারটেল এক্সট্রিম দুই সংস্থাই বেশ জনপ্রিয় হয়েছে। আজ আমরা এই দুই সংস্থার ব্রডব্যান্ড কানেকশন নেওয়ার খরচ এবং বিভিন্ন প্ল্যান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেব।

এয়ারটেল এক্সট্রিম কানেকশন নেওয়ার খরচ

এয়ারটেল এক্সট্রিম ফাইবার কানেকশন নিতে আপনাকে ১০০০ টাকা খরচ করতে হবে। ইনস্টলেশন এবং কানেকশন অ্যাক্টিভেট করার জন্য এই ১০০০ টাকাই আপনাকে চার্জ করা হবে। এই টাকাতেই আপনাকে দেওয়া হবে একটি ল্যান্ডলাইন কানেকশন। তবে ডিটিএইচ কানেকশনের জন্য আপনাকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে। তার উপরে আবার আপনি কোন এয়ারটেল এক্সট্রিম প্ল্যান নিচ্ছেন, সেই নির্দিষ্ট প্ল্যানের খরচ আপনাকে চার্জ করা হবে।

জিওফাইবার কানেকশন নেওয়ার খরচ

জিওফাইবার কানেকশন নেওয়ার জন্য আপনাকে প্রাথমিক ভাবে ১৫০০ টাকা খরচ করতে হবে। এই খরচের মধ্যেই রয়েছে কানেকশন কস্ট, আপনার প্রথম মাসের ওয়াইফাই প্ল্যান, ল্যান্ডলাইন কানেকশন এবং ইনস্টলেশন চার্জ। এর পরে আপনি যদি ডিটিএইচ সার্ভিস নিতে চান, তাহলে আপনাকে অতিরিক্ত ১০০০ টাকা এবং সবমিলিয়ে ২৫০০ টাকা চার্জ করা হবে।

জিওফাইবার প্ল্যানের খরচ

রিলায়েন্স জিও-র এই ব্রডব্যান্ড ফাইবার পরিষেবায় রয়েছে একাধিক প্ল্যান। মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বার্ষিক-সহ ইত্যাদি একগুচ্ছ প্ল্যানের মধ্যে সবথেকে কম খরচের জিওফাইবার প্ল্যানটির জন্য ৩৯৯ টাকা খরচ করতে হয় গ্রাহকদের। এই প্ল্যানগুলি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

৩৯৯ টাকার প্ল্যান – এই জিওফাইবার প্ল্যানে আপনাকে ৩০এমবিপিএস স্পিডে সব মিলিয়ে মাসের শেষে মোট ৩,৩০০জিবি ডেটা অফার করা হবে। তবে এই সস্তার প্ল্যানটিতে আপনি কোনও ওটিটি অ্যাপের বেনিফিট পাবেন না।

৬৯৯ টাকার প্ল্যান – এই প্ল্যানেও আপনাকে মাসের শেষে মোট ৩,৩০০জিবি ইন্টারনেট অফার করা হবে। তবে এই জিওফাইবার প্ল্যানে ১০০এমবিপিএস ইন্টারনেট স্পিড পেয়ে যাবেন গ্রাহকরা। এই প্ল্যানেও ও কোনও ওটিটি বেনিফিটস অফার করা হয় না গ্রাহকদের।

৯৯৯ টাকার প্ল্যান – প্ল্যানটিতে আপনাকে সর্বসাকুল্যে ৩,৩০০জিবি ডেটা অফার করা হবে। ইন্টারনেট স্পিডও দুর্দান্ত ১৫০ এমবিপিএস। মোট ১৬টি ওটিটি অ্যাপ অফার করা হয় এই প্ল্যানে। সেই তালিকায় রয়েছে অ্যামাজন প্রাইম, ডিজ়নি প্লাস হটস্টার-সহ আরও বেশ কিছু জনপ্রিয় ওটিটি অ্যাপ।

১,৪৯৯ টাকার প্ল্যান – এই প্ল্যানে ৩০০এমবিপিএস স্পিডে ইন্টারনেট অফার করা হয়। নেটফ্লিক্স-সহ একাধিক জনপ্রিয় ওটিটি অ্যাপ এই প্ল্যান রিচার্জ করলে উপভোগ করতে পারবেন সাবস্ক্রাইবাররা।

২,৪৯৯ টাকার প্ল্যান – এই জিওফাইবার প্ল্যানে ৫০০এমবিপিএস স্পিডে ইন্টারনেট অফার করা হয়। সব মিলিয়ে এই প্ল্যানে ৪০০০জিবি ডেটা পেয়ে যান গ্রাহকরা। একাধিক ওটিটি অ্যাপসও এই প্ল্যানে উপভোগ করতে পারেন গ্রাহকরা।

এয়ারটেল এক্সট্রিম ফাইবার প্ল্যানের খরচ

এয়ারটেল এক্সট্রিম ফাইবার প্ল্যানের খরচ শুরু হচ্ছে ৪৯৯ টাকা থেকে। রিলায়েন্স জিও-র মতোই এয়ারটেল এক্সট্রিম ফাইবার প্ল্যানেও গ্রাহকদের ওটিটি অ্যাপসের অ্যাকসেস দেওয়া হয়। সেই সঙ্গেই আবার থাকে স্টুডিও অ্যাপ সাবস্ক্রিপশনেরও সুযোগ। বিভিন্ন প্ল্যানগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

৪৯৯ টাকার প্ল্যান – সবথেকে কম খরচের এই এয়ারটেল এক্সট্রিম ফাইবার প্ল্যানে আপনাকে ৪০এমবিপিএস স্পিডে সর্বোচ্চ ৩,৩০০জিবি ডেটা অফার করা হয়। প্ল্যানটি ব্যবহার করলে আপনি মোট ৭টি ওটিটি অ্যাপস এবং ৫টি স্টুডিও অ্যাপস পেয়ে যাবেন।

৭৯৯ টাকার প্ল্যান – ১০০এমবিপিএস স্পিডের এই প্ল্যানে মোট ৩,৩০০জিবি ডেটা অফার করা হয়। এই প্ল্যানেও আপনি পেয়ে যাবেন ৭টি ওটিটি অ্যাপস এবং ৫টি স্টুডিও অ্যাপস ব্যবহারের সুবিধা।

৯৯৯ টাকার প্ল্যান – ২০০এমবিপিএস স্পিডের এই প্ল্যানে মোট ৩,৩০০জিবি ইন্টারনেট অফার করা হয়। গুচ্ছের ওটিটি ও স্টুডিও অ্যাপস ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

১,৪৯৯ টাকার প্ল্যান – এই এয়ারটেল এক্সট্রিম ফাইবার প্ল্যানে ৩০০এমবিপিএস স্পিডে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। পেয়ে যাবেন একাধিক ওটিটি ও স্টুডিও অ্যাপস।

৩,৯৯৯ টাকার প্ল্যান – এই প্ল্যানেও আপনি পেয়ে যাবেন ওই ৩,৩০০জিবি ইন্টারনেট। তবে এই প্ল্যান রিচার্জ করলে আপনি ১জিবিপিএস স্পিডে ইন্টারনেট উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন: এক বছর রোজ ২জিবি ও ২.৫ জিবি করে ডেটা, ২,৮৭৮ টাকা ও ২,৯৯৮ টাকার দুটি রিচার্জ প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও

আরও পড়ুন:ঝড়ের গতিতে ইন্টারনেট! কিন্তু ভারতে ৫জি চালু হলে কতজন ব্যবহার করবেন? নতুন রিপোর্টে সংশয়

আরও পড়ুন: প্রিয়জনের সঙ্গে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করেন? আপনাকে এবার অতিরিক্ত টাকা গুনতে হবে