Netflix Account Share: প্রিয়জনের সঙ্গে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করেন? আপনাকে এবার অতিরিক্ত টাকা গুনতে হবে

Netflix Password Sharing Extra Charge: নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করলে এবার থেকে আপনাকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে। এই সংক্রান্ত দুটি ফিচার নিয়ে আসছে স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

Netflix Account Share: প্রিয়জনের সঙ্গে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করেন? আপনাকে এবার অতিরিক্ত টাকা গুনতে হবে
নেটফ্লিক্স পাসওয়ার্ড শেয়ার করলে এবার খসবে গাঁটের কড়ি! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 6:46 PM

একটা নেটফ্লিক্স অ্যাকাউন্ট (Netflix) একজন সাবস্ক্রাইব করলে তা থেকে আরও অনেকেই বিনামূল্যে কনটেন্ট দেখার সুযোগ পেয়ে যান। তার জন্য সেই সাবস্ক্রাইবারকে তাঁর নেটফ্লিক্স অ্যাকাউন্টের লগইন আইডি ও পাসওয়ার্ড শেয়ার (Netflix Password Share) করতে হয়। দেশের বহু মধ্যবিত্ত পরিবারে এই ভাবে নেটফ্লিক্স দেখার পন্থা বড্ড কমন! এবার সেই কমন পন্থায় অতিরিক্ত টাকা চার্জ করে (Extra Charge) ধাক্কা দিতে চলেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্মটি। একই সুবিধার জন্য পৃথক ব্যবহারকারীর প্রোফাইল ক্রিয়েট করে নতুন ফিচার যোগ করতে চলেছে নেটফ্লিক্স। যে সাবস্ক্রাইবার তাঁর পরিবার, বন্ধুবান্ধবের জন্য নেটফ্লিক্স অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড শেয়ার করে থাকেন, তাঁকেই এবার অতিরিক্ত টাকা চার্জ করতে চলেছে স্ট্রিমিং সাইটটি।

নেটফ্লিক্স একটি নতুন পোস্টে জানিয়েছে যে, চিলি, কোস্টা রিকা এবং পেরুর মার্কেটের জন্য তারা দুটি নতুন ফিচার টেস্ট করছে। বিভিন্ন অ্যাকাউন্টের ক্ষেত্রে যে ভাবে পাসওয়ার্ড শেয়ার করা হয়, তারই পরিবর্তন হতে চলেছে সেই সব ফিচারের মাধ্যমে। তবে শুধু চিলি, কোস্টা রিকা বা পেরু নয়। সেখানে টেস্টিং হলেও ভারত-সহ বিশ্বের সমস্ত জায়গায় এই নতুন ফিচারগুলি নিয়ে আসবে নেটফ্লিক্স।

সেই পোস্টে নেটফ্লিক্সের তরফে বলা হচ্ছে, “আমাদের স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম প্ল্যানে আলাদা প্রোফাইল এবং একাধিক স্ট্রীমের মতো ফিচার যোগ করে আমরা একসাথে বসবাসকারী মানুষজনের জন্য তাঁদের নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করার কাজটি অত্যন্ত সহজ করে দিয়েছি। এই ধরনের ফিচার অত্যন্ত জনপ্রিয় হলেও তাঁরা কখন, কী ভাবে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করতে পারেন, সে সংক্রান্ত কিছু বিভ্রান্তিও তৈরি হয়েছে।” পোস্টে আরও বলা হচ্ছে, “কিন্তু একাধিক পরিবারে এই ভাবে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করার ফলে আমাদের সদস্যদের জন্য সেরার সেরা নতুন টিভি শো ও সিনেমায় বিনিয়োগের প্রক্রিয়াটি বাধাপ্রাপ্ত হচ্ছে।”

ঠিক কী পরিবর্তন হচ্ছে

অবাধ শেয়ারিং বন্ধ করতে দুটি নতুন ফিচার যোগ করছে নেটফ্লিক্স – ‘অ্যাড এক্সট্রা মেম্বার’ এবং ‘ট্রান্সফার প্রোফাইল টু নিউ অ্যাকাউন্ট’। অর্থাৎ একটি হল অতিরিক্ত সদস্য যোগ করা এবং অপরটি একটি নতুন অ্যাকাউন্টে প্রোফাইল ট্রান্সফার করার মতো ফিচার। এই দুটি ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

১) অ্যাড অ্যান এক্সট্রা মেম্বার

নেটফ্লিক্সের যে সব ব্যবহারকারীরা স্ট্যান্ডার্ড ও প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করে থাকেন, তাঁরা আরও একাধিক সাব-অ্যাকাউন্ট যোগ করতে পারবেন। এ ক্ষেত্রে সর্বাধিক দুটি অ্যাকাউন্ট যোগ করা যেতে পারে। প্রতিটি প্রোফাইল হবে সেই দুই মেম্বারের নিজস্ব প্রোফাইল, যাতে থাকবে পার্সোনাল রেকমেন্ডশন। সাব-অ্যাকাউন্টের মালিক যাঁরা হবেন, তাঁদের নিজস্ব লগইন আইডি এবং পাসওয়ার্ডও থাকবে। এই ধরনের পাসওয়ার্ড ক্রিয়েট করতে খরচ হবে যথাক্রমে – চিলির জন্য ২,৩৮০ সিএলপি, কোস্টা রিকার জন্য ২.৯৯ মার্কিন ডলার এবং পেরুর জন্য ৭.৯ পেন। হিসেব মতো, খরচ খুবই কম। তবে ভারতে এই ধরনের প্রোফাইল তৈরি করতে কত টাকা খরচ হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

২) ট্রান্সফার প্রোফাইল টু আ নিউ অ্যাকাউন্ট

বেসিক, স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম নেটফ্লিক্স প্ল্যান ব্যবহার করেন এমন মেম্বাররা নিজেদের অ্যাকাউন্ট শেয়ার করতে পারবেন প্রোফাইলের যাবতীয় তথ্য ট্রান্সফারের মাধ্যমে অথবা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে বা অতিরিক্ত মেম্বার সাব-অ্যাকাউন্ট ক্রিয়েট করার মাধ্যমে। এর মাধ্যমে ইউজাররা নিজেদের ভিউয়িং হিস্ট্রি রেখে দিতে পারবেন। পাশাপাশি মাই লিস্ট ও পার্সোনাল রেকমেন্ডশনের মতো জরুরি জিনিসপত্রও বহাল তবিয়তে রেখে দিতে পারবেন নিজেদের অ্যাকাউন্টে।

একাধিক প্ল্যানের খরচ বাড়িয়ে, নতুন একাধিক প্ল্যান নিয়ে এসে নেটফ্লিক্স সম্প্রতি তার ব্যবসার দিকে একাধিক পরিবর্তন করেছে অ্যামাজন প্রাইম ভিডিয়ো, ডিজ়নি প্লাস হটস্টার এবং সনি লিভ-সহ অন্যান্য প্রতিযোগীর সঙ্গে জোরদার টক্কর দিতে। এখন অ্যাকাউন্ট শেয়ারও আর বিনামূল্যে উপলব্ধ হবে না। আপনার বন্ধু বা পরিবারের লোকজনকে আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্টের লগইন আইডি, পাসওয়ার্ড শেয়ার করতে আপনাকেই গাঁটের কড়ি খসাতে হবে!

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ঘোরাফেরা করছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি ডাউনলোডের ভুয়ো লিঙ্ক, ক্লিক করলেই পথে বসতে হতে পারে!

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ পে থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বদলাবেন কী ভাবে, জেনে নিন সহজ পদ্ধতি

আরও পড়ুন: শুধু ৪জি নয়, ১৫ অগস্ট ভারতে ৫জি নেটওয়ার্কও চালু করবে বিএসএনএল!