The Kashmir Files WhatsApp Scam: হোয়াটসঅ্যাপে ঘোরাফেরা করছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি ডাউনলোডের ভুয়ো লিঙ্ক, ক্লিক করলেই পথে বসতে হতে পারে!

WhatsApp Scam: 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটি বিনামূল্যে ডাউনলোড করার লিঙ্ক পাঠিয়ে দেওয়া হচ্ছে হোয়াটসঅ্যাপে, যা আসলে একটি ভুয়ো লিঙ্ক এবং ক্লিক করলেই ইউজারের ফোনের অ্যাকসেস পেয়ে যাবে প্রতারকরা।

The Kashmir Files WhatsApp Scam: হোয়াটসঅ্যাপে ঘোরাফেরা করছে 'দ্য কাশ্মীর ফাইলস' ছবি ডাউনলোডের ভুয়ো লিঙ্ক, ক্লিক করলেই পথে বসতে হতে পারে!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 3:06 PM

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবিটিকে ঘিরে তীব্র উন্মাদনা দেখা দিয়েছে সারা দেশজুড়ে। এরই ফাঁকতালে ছবির জনপ্রিয়তার সুযোগ নিয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের প্রতারণা করার বড় ফাঁদ পেতেছে সাইবার অপরাধীরা (Fraudsters)। নয়ডার ডেপুটি পুলিশ কমিশনার রণবিজয় সিং মোবাইল ব্যবহারকারীদের সতর্ক করে বলেছেন যে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি সংক্রান্ত কোনও লিঙ্ক হোয়াটসঅ্যাপে (WhatsApp Scam) এলে তাতে ক্লিক করবেন না। একমাত্র যদি এই ছবির কোনও লিঙ্কের সত্যতা আপনি যাচাই করতে পারেন, তবেই সেই লিঙ্কে ক্লিক করুন। প্রসঙ্গত, ছবিটি রিলিজ় করার দু’তিন দিনের মধ্যে হোয়াটসঅ্যাপে ঘোরাফেরা করতে থাকে একাধিক লিঙ্ক, যেগুলি ডাউনলোড করলে ছবিটি দেখা যাবে বলে দাবি করা হয়েছে। আদতে সেই লিঙ্কে ক্লিক করলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হতে পারে বলে জানিয়েছেন নয়ডার ডেপুটি পুলিশ কমিশনার।

রণবিজয় সিং জানিয়েছেন যে, দিল্লিতে ইতিমধ্যেই এই ধরনের প্রতারণা সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়েছে। সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার কাছে তিনি দাবি করেছেন, “দ্য কাশ্মীর ফাইলস ছবিটি খুব সম্প্রতি রিলিজ় করেছে এবং অত্যন্ত জনপ্রিয়ও হয়েছে। আর সেই পরিস্থিতির সুযোগ নিয়ে সাইবার জালিয়াতরা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে একটি ভুয়ো লিঙ্ক পাঠাচ্ছে, যাতে বলা হচ্ছে ছবিটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করা যাবে। কিন্তু আখেরে সেই লিঙ্কে ক্লিক করলে ইউজারের মোবাইলের অ্য়াকসেস পেয়ে যাচ্ছে প্রতারকরা। আর সেখান থেকে গ্রাহকের যাবতীয় ব্যক্তিগত তথ্যও তারা জেনে নিতে পারছে, যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য।”

হোয়াটসঅ্যাপে ‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রতারণা কী ভাবে কাজ করছে

প্রথমেই প্রতারকরা একজন ইউজারকে হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক পাঠাচ্ছে। সেই লিঙ্কে থাকছে একটি মেসেজ, যেখানে বলা হচ্ছে এখানে ক্লিক করলেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। একবার ইউজার সেই লিঙ্কে ক্লিক করলে, তাঁর স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করবে – এমনই ভাইরাস রয়েছে সেই ফাইলে। নয়ডা পুলিশের তরফে বলা হচ্ছে, ইউজারের স্মার্টফোন হ্যাক করার জন্যই ওই ম্যালিশিয়াস ফাইল পাঠানো হচ্ছে। বিশেষ করে স্মার্টফোন ব্যবহারকারীর ব্যাঙ্কিং তথ্য হাতিয়ে নিয়ে জনপ্রিয় ছবির অছিলায় ফাইন্যান্সিয়াল ট্রান্জাকশন করতেই এই ধরনের ফাঁদ পেতেছে প্রতারকরা।

নয়ডা পুলিশের ডেপুটি কমিশনার রণবিজয় সিং পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন যে, ওই লিঙ্কে একবার ক্লিক করলে আর পুলিশের কিছু করার থাকবে না। তাই ভুলেও সেই লিঙ্কে ক্লিক না করার কথা বলছেন তিনি। শুধু হোয়াটসঅ্যাপ নয়। সতর্ক থাকতে বলা হচ্ছে, অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও। পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর হতে পারে যে, ফোন ব্যবহারকারী বুঝতে পারবেন না তাঁর ডিভাইসটি একটি রিমোট লোকেশন থেকে হ্যাক করা হয়েছে আর তখনই তাঁর কাছে নোটিফিকেশন পৌঁছে যাচ্ছে, যখন তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে একের পর এক ট্রান্জাকশনে মোটা মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে, বলছেন ডিসিপি রণবিজয়।

তাঁর কথায়, “খুব সম্প্রতি তিন জন ব্যক্তি পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন যে, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তাঁদের অ্যাকাউন্ট থেকে ঠিক এই ভাবেই ৩০ লাখ টাকা গায়েব হয়ে গিয়েছে। ওই তিনটি অভিযোগই জমা হয়েছে একটি পুলিশ স্টেশনে।”

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ পে থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বদলাবেন কী ভাবে, জেনে নিন সহজ পদ্ধতি

আরও পড়ুন: শুধু ৪জি নয়, ১৫ অগস্ট ভারতে ৫জি নেটওয়ার্কও চালু করবে বিএসএনএল!

আরও পড়ুন: লক করে রাখা ফেসবুক প্রোফাইলের ছবি দেখবেন কী ভাবে? জেনে নিন সহজ উপায়