Facebook Tips: লক করে রাখা ফেসবুক প্রোফাইলের ছবি দেখবেন কী ভাবে? জেনে নিন সহজ উপায়

Locked Facebook Profile: বহু যুগ পর পুরনো বন্ধুকে ফেসবুকে খুঁজে পেয়েছেন বলে মনে হচ্ছে। তবে প্রোফাইলটা তারই কি না, নিশ্চিত হতে পারছেন না। কারণ, সেই প্রোফাইল লক করা রয়েছে। এমতাবস্থায় সেই লক করা ফেসবুক প্রোফাইলের ছবি দেখবেন কী ভাবে?

Facebook Tips: লক করে রাখা ফেসবুক প্রোফাইলের ছবি দেখবেন কী ভাবে? জেনে নিন সহজ উপায়
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 6:12 PM

ফেসবুকে (Facebook) আজকাল অনেক প্রোফাইলই লক (Locked Profile) করে রাখা থাকে। মূলত তথ্য নিরাপত্তা আরও জোরদার করতে এই লক ফিচারটি নিয়ে এসেছিল ফেসবুক। আর সেই ফিচারটি ব্যবহার করে বহু ফেসবুক ইউজারই তাঁদের প্রোফাইল লক করে রাখার মধ্যে দিয়ে জালিয়াতের রক্তচক্ষু থেকে একটু হলেও পাশ কাটিয়ে থাকতে পারেন। যদিও জালিয়াত চাইলে সহজেই সেই ফেসবুক প্রোফাইলের লক ভেঙে সব তথ্য হাতিয়ে নিতে পারেন। তবে ফেসবুক প্রোফাইল অনেক সময় অনেক কাজে লেগে যায়। তার থেকেও বড় কথা হল, দরকারে আসে সেই ফেসবুক প্রোফাইলের অনেক তথ্যও। ধরা যাক, আপনার বহু দিনের পুরনো একটা বন্ধুর সঙ্গে যোগাযোগ নেই অনেক দিন। এখন সেই বন্ধুটি আপনার ফেসবুক প্রোফাইল খুঁজে পেয়েছেন। কিন্তু সেই প্রোফাইল লক করে রাখার ফলে তিনি নিশ্চিতও হতে পারছেন না যে, সেই প্রোফাইলটি আপনারই কি না। এ ক্ষেত্রে আপনার বন্ধুর জন্য আপনারই লক করে রাখা প্রোফাইলের ছবি (Profile Picture) দেখানোর টিপস জানাব আমরা। আপনিও একবার জেনে নিন।

লক করে রাখা ফেসবুক প্রোফাইলের ছবি দেখার পদ্ধতি

ফেসবুকে লক করে রাখা কোনও প্রোফাইলের ইউআরএল টাইপ করার কয়েকটি কমন ফরম্যাট রয়েছে। একটু বুদ্ধি করে সেই ইউআরএল-এর কিছুটা অংশ টাইপ করলেই আপনি এনলার্জড ফরম্যাটে দেখে নিতে পারবেন, সেই ফেসবুক প্রোফাইলের ছবি। তবে তার আগে আপনার একবার জেনে নেওয়া উচিৎ যে, এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ঠিক যে ধরনের ইউআরএল স্ট্রাকচার ব্যবহার করে।

প্রাথমিক ভাবে দুই ধরনের ইউআরএল থাকে। একটি ছোট ১৬০ x ১৬০ ছবির মাপের, যা সচরাচর টাইমলাইনে ভিসিবল হয়। আর একটি হল সেই একই ছবির পাবলিক ইউআরএল ভার্সন, যা বেশ বড় আকারে ভিউয়ারের সামনে উপস্থিত হয়। এই ছবির সাইজ় সাধারণত অনেকটা বড় হয়। প্রথম টাইপের ইউআরএলে থাকে লেটার এবং দ্বিতীয় পার্টে নম্বর। লেটার বোঝাবে ছবির সাইজ় এবং পাবলিক ইউআরএল বোঝাবে থাম্বনেল বা ফুল সাইজ় ছবি। এই ধরনের ইউআরএল-এর নম্বরে থাকে ইউনিক আইডি।

একজন ফেসবুক ইউজারে প্রোফাইল আইডি যে ভাবে চেক করবেন

১) আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন।

২) যে ইউজারের প্রোফাইল আইডি দেখতে চাইছেন, তাঁর প্রোফাইলে যান।

৩) সেই পেজের যে কোনও একটি জায়গায় রাইট ক্লিক করুন।

৪) এবার ভিউ পেজ সোর্স অপশনে ক্লিক করুন।

৫) কনট্রোল + এফ প্রেস করে সেই পেজের এন্টিটি_আইডি দেখে নিন।

৬) এবার খেয়াল করবেন, সেই এন্টিটি_আইডির ঠিক পাশেই রয়েছে সেই প্রোফাইলের আইডি।

এবার যে ভাবে লক করে রাখা ফেসবুক প্রোফাইলের ছবি দেখবেন?

১) আপনার ফেসবুক প্রোফাইলে লগ ইন করুন।

২) এবার যে ব্যক্তির ফেসবুক প্রোফাইল (লক করে রাখা) পিকচার দেখতে চাইছেন, তার প্রোফাইলে চলে যান।

৩) প্রোফাইল আইডি বা ইউজারনেম কপি করে নিন।

৪) নোটপ্যাড বা ওয়ার্ড ডকুমেন্ট খুলে রাখুন। তারপরে এই ইউআরএল সেখানে পেস্ট করে দিন। এই ইউআরএল-এর একটি অংশে রয়েছে ইউজারনেম। সেখানে দিয়ে দিন আপনার কপি করে রাখা প্রোফাইল আইডি বা ইউজারনেম।

৫) এবার ওই আপডেটেড ইউআরএল কপি করে পেস্ট করুন আপনার পছন্দসই যে কোনও একটা ব্রাউজ়ারে।

আরও পড়ুন: যত খুশি এসি চালিয়েও ইলেকট্রিক বিল আসবে খুব কম! মাথায় রাখুন এই ৪ টিপস

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ ওয়েবে যোগ হল নতুন সুরক্ষা স্তর, ট্রাফিক লাইটের মতো কাজ করবে কোড ভেরিফাই!

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়, যদি জানা থাকে এই ট্রিকস