How To Reduce AC Bill: যত খুশি এসি চালিয়েও ইলেকট্রিক বিল আসবে খুব কম! মাথায় রাখুন এই ৪ টিপস

AC Tips To Reduce Electricity Bills: এসি কিনেও আমাদের চালাতে গিয়ে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ায় গতবারের ইলেকট্রিক বিল। তাই, কিছু টোটকা জেনে নিন, যেগুলি মানলে যত খুশি এসি চালিয়েও ইলেকট্রিক বিল কম আসবে।

How To Reduce AC Bill: যত খুশি এসি চালিয়েও ইলেকট্রিক বিল আসবে খুব কম! মাথায় রাখুন এই ৪ টিপস
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 1:24 PM

সবে মার্চ মাসের মাঝামাঝি সময়। কয়েক দিন পর দোল। আর এর মধ্যেই রৌদ্রের প্রখর তাপে গলদঘর্ম অবস্থা মানুষজনের। তাই এসিও (Air Conditioner) চালাতে শুরু করে দিয়েছেন অনেকে। অনেকে আবার এসি চালানোর আগে সেটিকে ভাল করে সার্ভিসিংও করিয়ে নিয়েছেন, যাতে ইলেকট্রিক বিলটা (Electricity Bill) একটু কম আসে। কিন্তু, এই তো সবে শুরু। অক্টোবর মাস পর্যন্ত একপ্রকার নিয়ম করে প্রতিদিন চলবে এসি। আর তাতে করে যা ইলেকট্রিক বিল আসবে, তাতে ভ্রুকুঞ্চিত হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। আর সেই বিলের চক্করেই অনেক বাড়িতে ১০-১৫ মিনিট এসি চালিয়ে বন্ধ করে দেওয়া হয়। ঘর একটু ঠান্ডা হলে তারপরে পাখা চালিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করা হয়। ঠিকই, এসি চালিয়েও ইলেকট্রিক বিল কমানোর এটি একটি কার্যকর পদ্ধতি। তবে আরও একাধিক উপায় রয়েছে, দিনভর এসি চালিয়েও সেগুলি আপনি অক্ষরে অক্ষরে পালন করলে ইলেকট্রিক বিল অনেকটাই সাশ্রয় করতে পারবেন।

১) এসি অন করার আগে দরজা-জানলা খুলে রাখুন

এসি চালানোর কিছুক্ষণ আগে অল্প কিছু সময়ের জন্য আপনার ঘরের সমস্ত দরজা-জানলা খুলে দিন এবং পাখাটাও চালিয়ে দিন। এই দুটি কাজ করে রাখলে, আপনার ঘরের ভেন্টিলেশন প্রক্রিয়া আরও ভাল হবে এবং গরমে যে ঘর তেতে থাকে, সেই হিটও বেরিয়ে যেতে পারবে। পাশাপাশি এই কাজ করে রাখলে, এসি তার কুলিং সিস্টেম তাড়াতাড়ি চালু করতে সক্ষম হয়। বিশেষজ্ঞরা বলছেন, ২০ মিনিট ধরে ঘরের জানলা-দরজা খুলে, পাখা চালিয়ে রাখুন। পরে যখন দরজা-জানলা বন্ধ করে আবার এসি চালাবেন, তখন ঘরটি ঠান্ডা করতে আপনার এসি মাত্র আধ ঘণ্টা বা তারও কম সময় নেবে।

২) এসি-র সঠিক তাপমাত্রা সেট করুন

এসি অন করে তার তাপমাত্রা অন্তত ২০ মিনিটের জন্য ১৬ ডিগ্রিতে কুইক কুল মোডে রাখুন এবং তারপরে সেটিকে ২৪ ডিগ্রিতে সেট করুন। এমনটা করলেও ইলেকট্রিক বিল কম আসবে। ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি-র একটি গবেষণা অনুযায়ী, এসি-র তাপমাত্রা ২৪ ডিগ্রিতে রাখা সবথেকে ভাল। কারণ, এই তাপমাত্রা মানব শরীরের জন্য স্বস্তিদায়ক। শুধু তাই নয়। রিসার্চে আরও বলা হচ্ছে, এসি-র তাপমাত্রা যত বাড়ানো হয়, প্রতি ডিগ্রিতে ৬ শতাংশ করে বিদ্যুৎ সাশ্রয় হয়। তাই আপনার এসি ১৮ ডিগ্রির পরিবর্তে ২৪ ডিগ্রিতে চালিয়ে রাখলে ইলেকট্রিক বিল অনেকটাই বাঁচাতে পারবেন।

৩) এসি চালিয়ে টাইমার সেট করে দিন

হালফিলের বেশির ভাগ এসি মডেলেই রয়েছে টাইমার সেট করে রাখার সুবিধা। টাইমার সেট করে রাখার অর্থ হল, এটি নির্দিষ্ট সময়ে আপনার এসির স্যুইচ অফ করে দিতে পারে এবং তাতে আখেরে বিদ্যুৎ খরচ সামান্য হলেও কম করা যায়। বেশির ভাগ মানুষই রাতে ঘুমানোর সময় এসি চালিয়ে টাইমার সেট করে রাখেন, যাতে একটা নির্দিষ্ট সময় পরে মেশিনের কম্প্রেসর বন্ধ হয়ে যায় এবং ইলেকট্রিক বিলও কম করা যায়।

৪) ঠিক সময়ে এসি সার্ভিসিং

এমন কোনও নিয়ম নেই যে, এয়ার কন্ডিশনার আপনাকে বছরে একবারই সার্ভিসিং করতে হবে। আপনি যদি এমন কোনও এলাকায় বাসবাস করেন, যেখানে ধূলোবালি থেকে সৃষ্ট নোংরার পরিমাণ একটু বেশি, সেরকম জায়গায় দুই থেকে তিন মাস অন্তর এসি সার্ভিসিং করানো অত্যন্ত জরুরি। এমনটা করতে পারলে আপনার এসি যেমন ঠান্ডাও ভাল হবে, তেমনই আবার ইলেকট্রিক বিলও একটু সাশ্রয় করতে পারবেন।

আরও পড়ুন: বলিহারি এসি! পকেটে নিয়েই ঘোরা যাবে, ১০,০০০ টাকারও কমে মুহূর্তে করবে সারা শরীর ঠান্ডা

আরও পড়ুন: ঘণ্টার পর ঘণ্টা কার সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাট করছে আপনার পার্টনার? ধরে ফেলুন এই উপায়ে

আরও পড়ুন: ইন্টারনেট ছাড়াও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়, যদি জানা থাকে এই ট্রিকস